ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ, H.S. পাশে আবেদন করুন

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড -এর মাধ্যমে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ। প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড দেওয়া হবে। উচ্চমাধ্যমিক পাশ, গ্রাজুয়েশন পাশ সহ বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদনযোগ্য। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। প্রশিক্ষণ কেন্দ্র গুলি হল- আসানসোল, বোলপুর, হলদিয়া, মৌরিগ্রাম/ কলকাতা। IOCL Apprentice Trainig in West Bengal & other states

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ- 30/10/2020

বিজ্ঞপ্তি নম্বর- PL/HR/ESTB/APPR-2020

মোট শূন্যপদ- 482 টি।

রাজ্য অনুযায়ী শূন্যপদের সংখ্যা- পশ্চিমবঙ্গ (44 টি), গুজরাট (90 টি), রাজস্থান (46 টি), বিহার (36 টি), আসাম (31 টি), উত্তরপ্রদেশ (18 টি), ওডিশা (51 টি), ছত্রিশগড় (6 টি), ঝাড়খন্ড (3 টি), হরিয়ানা (43 টি), পাঞ্জাব (16 টি), দিল্লি (21 টি), উত্তরপ্রদেশ (24 টি), উত্তরাখণ্ড (6 টি), রাজস্থান (3 টি), হিমাচল প্রদেশ (3 টি), তামিলনাডু (32 টি), কর্ণাটক (3 টি), অন্ধ্রপ্রদেশ (6 টি)।

পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন রাজ্যে এই প্রশিক্ষণ দেওয়া হবে। আজকের এই পোস্টে পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য শুধুমাত্র পশ্চিমবঙ্গ রাজ্যের প্রশিক্ষণের সম্বন্ধে আলোচনা করা হবে।

পশ্চিমবঙ্গে মোট শূন্যপদের সংখ্যা- 44 টি। 

পশ্চিমবঙ্গে পদ অনুযায়ী শূন্যপদের সংখ্যা-

ডাটা এন্ট্রি অপারেটর: শূন্যপদের সংখ্যা 3 টি (পোস্ট কোড- ERWB09)। 

হিউম্যান রিসোর্স: শূন্যপদের সংখ্যা- 2 টি (পোস্টকোড- ERWB06)। 

একাউন্ট/ ফিনান্স: শূন্যপদের সংখ্যা- 3 টি (পোস্ট কোড-ERWB07)। 

মেকানিক্যাল: শূন্যপদের সংখ্যা- 12 টি (পোস্ট কোড- ERWB01)। 

ইলেক্ট্রিক্যাল: শূন্যপদের সংখ্যা- 12 টি (পোস্ট কোড- ERWB02)। 

T&I: শূন্যপদের সংখ্যা- 12 টি (পোস্ট কোড- ERWB03)। 

শিক্ষাগত যোগ্যতা:

ডাটা এন্ট্রি অপারেটর (ফ্রেশার অ্যাপ্রেন্টিস): যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ করে থাকলে আবেদন করা যাবে। তবে শিক্ষাগত যোগ্যতা গ্রাজুয়েশনের থেকে কম হতে হবে। (Below Graduate)

ট্রেড এ্যাপ্রেন্টিস (অ্যাসিস্ট্যান্ট হিউম্যান রিসোর্স): যেকোন শাখায় গ্রাজুয়েশন পাশ।

ট্রেড এ্যাপ্রেন্টিস (একাউন্টেন্ট): কমার্সে গ্রাজুয়েশন পাশ করতে হবে।

টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস (মেকানিকাল): মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অথবা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং- এ তিন বছরের ডিপ্লোমা।

টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস (ইলেকট্রিক্যাল):ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং -এ তিন বছরের ডিপ্লোমা কোর্স পাশ করতে হবে।

টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস (টেলিকমিউনিকেশন এন্ড ইন্সট্রুমেন্টেশন): নিম্ন লিখিত বিষয় গুলির মধ্যে যেকোনো একটি বিষয়ে তিন বছরের ডিপ্লোমা পাশ করতে হবে- ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রনিক্স অ্যান্ড রেডিও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইন্সট্রুমেন্টেশন এন্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং/ ইন্সট্রুমেন্টেশন এন্ড প্রসেস কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং।

ডোমেস্টিক ডাটা এন্ট্রি অপারেটর (skill certificate holders)- যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ (Below Graduate)। সঙ্গে ডোমেস্টিক ডাটা এন্ট্রি অপারেটর -এ কমপক্ষে এক বছরের স্কিল সার্টিফিকেট থাকতে হবে।

বয়স- আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 24 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 30 অক্টোবর, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

প্রশিক্ষণের সময়সীমা:

টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস (ইলেক্ট্রিক্যাল/ মেকানিক্যাল/ T&I)- 1 বছর।

ট্রেড এ্যাপ্রেন্টিস (Assistant HR/ Account)- 1 বছর।

ডাটা এন্ট্রি অপারেটর/ ডোমেস্টিক ডাটা এন্ট্রি অপারেটর- 15 মাস।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। www.iocl.com ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করা যাবে 22 নভেম্বর, 2020 সন্ধ্যা 6 টা পর্যন্ত। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে আবেদনকারীর মোবাইল নম্বরে এবং ইমেইল -এ রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড আসবে। প্রাপ্ত রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করা যাবে।

নিয়োগ পদ্ধতি- প্রতিটি পদে প্রশিক্ষণের জন্য প্রথমে লিখিত পরীক্ষা নেওয়া হবে। 100 নম্বরের MCQ Type লিখিত পরীক্ষা হবে। সময়সীমা 120 মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে না। পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে 40 শতাংশ নম্বর পেতে হবে। এবং সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পাওয়া যাবে।

পরীক্ষার সিলেবাস:

টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস- 100 টি প্রশ্নের মধ্যে 75 টি প্রশ্ন থাকবে সংশ্লিষ্ট বিষয়ের ডিপ্লোমা কোর্স থেকে। এবং বাকি 25 টি প্রশ্নের মধ্যে থাকবে জেনারেল অ্যাপটিটিউড অ্যান্ড রিজনিং, জেনারেল ইংলিশ, নিউমেরিক্যাল অ্যাপটিটিউড এন্ড জেনারেল নলেজ।

ট্রেড এ্যাপ্রেন্টিস (একাউন্টেন্ট): 100 টি প্রশ্নের মধ্যে 75 টি প্রশ্ন থাকবে জেনারেল একাউন্টস, কমার্স, ফিনান্স বিষয় থেকে। এবং বাকি 25 টি প্রশ্ন থাকবে জেনারেল অ্যাপটিটিউড অ্যান্ড রিজনিং, জেনারেল ইংলিশ, নিউমেরিক্যাল অ্যাপটিটিউড এন্ড জেনারেল নলেজ বিষয়গুলি থেকে।

ট্রেড এ্যাপ্রেন্টিস (অ্যাসিস্ট্যান্ট হিউম্যান রিসোর্স): জেনারেল অ্যাপটিটিউড অ্যান্ড রিজনিং, জেনারেল ইংলিশ, নিউমেরিক্যাল অ্যাপটিটিউড এন্ড জেনারেল নলেজ/ অ্যাওয়ারনেস বিষয়গুলি থেকে মোট 100 টি প্রশ্ন থাকবে।

ডাটা এন্ট্রি অপারেটর এবং ডোমেস্টিক ডাটা এন্ট্রি অপারেটর: জেনারেল অ্যাপটিটিউড অ্যান্ড রিজনিং, জেনারেল ইংলিশ, নিউমেরিক্যাল অ্যাপটিটিউড এন্ড জেনারেল নলেজ/ অ্যাওয়ারনেস বিষয়গুলি থেকে মোট 100 টি প্রশ্ন থাকবে। প্রশ্নের মান হবে উচ্চমাধ্যমিক স্তরের।

অফিসিয়াল নোটিশ ডাউনলোড করুন- 

অনলাইনে আবেদন করুন-