উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট সুখবর! সবাই পাবে একটি করে ট্যাব

আগামী বছর অর্থাৎ 2021 সালের সমস্ত উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট সুখবর ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সমস্ত বিদ্যালয় ও মাদ্রাসার প্রায় সাড়ে 9 লক্ষ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে ট্যাবলেট দিতে চলেছে রাজ্য সরকার। সম্পূর্ণ বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের এই ট্যাব প্রদান করা হবে। এদিন বৃহস্পতিবার নবান্নে একথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনাভাইরাস -এর জেরে বিগত সাত- আট মাস স্কুলের মুখ দেখেনি পড়ুয়ারা। কিন্তু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক -এর মত বোর্ডের পরীক্ষা এগিয়ে আসছে। যদিও অনেকেই অনলাইনে ক্লাস করছে। কিন্তু অনলাইনে ক্লাস করতে গেলে প্রয়োজনীয় স্মার্ট ফোন সব ছাত্র-ছাত্রীর নেই। তাই আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবারের ছেলেমেয়েরা অনলাইনে ক্লাস করতে পারছে না, অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে। আবার এই করোনা পরিস্থিতিতে স্কুল কবে খুলবে তা নিয়ে স্পষ্ট কোনো জবাব দিতে পারছে না রাজ্য তথা কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে রাজ্যের দ্বাদশ শ্রেণির সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন -  WBPDCL Recruitment 2019, Engineer Recruitment

এদিন বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের প্রায় সাড়ে 9 লক্ষ উচ্চমাধ্যমিক পড়ুয়াদের সম্পূর্ণ বিনামূল্যে ট্যাব দেওয়া হবে। রাজ্যের সমস্ত পড়ুয়ারা যেন অনলাইনে পড়াশোনা চালিয়ে যেতে পারে, তার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের প্রায় 14 হাজার উচ্চমাধ্যমিক স্কুল এবং 636 টি মাদ্রাসার পড়ুয়াদের ট্যাব দেওয়ার জন্য টেন্ডার ডাকবে রাজ্য সরকার। এবং প্রতিটি স্কুলকে একটি করে কম্পিউটার দেওয়া হবে অনলাইনে ক্লাস করানোর জন্য। তবে যেসব স্কুলে কম্পিউটার নেই তাদের কম্পিউটার দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণায় খুশি রাজ্যের সমস্ত পড়ুয়া তথা অভিভাবক এবং শিক্ষকরা। যে আর্থিক বাধার কারণে পড়ুয়ারা অনলাইনে ক্লাস করতে পারত না, সেই বাধা আর থাকলো না। ছেলে-মেয়েরা ট্যাব পাওয়ার পরে কোন বাধা ছাড়াই অনলাইনে ক্লাস করতে পারবে। উল্লেখ্য, 2021 সালের জুন মাস নাগাদ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা আয়োজন করা নিয়ে আলোচনা করছে মধ্যশিক্ষা পর্ষদ ও রাজ্যের শিক্ষা দপ্তর। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হলে এই ওয়েবসাইটে আপডেট দেওয়া হবে

আরও পড়ুন -  West Bengal Police Sub-Inspector Recruitment 2019, পশ্চিমবঙ্গ পুলিশে সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ