কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ মার্চ, ২০২০ Daily Current Affairs

কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ মার্চ, ২০২০ Daily Current Affairs 15 March, 2020:
১) Yes Bank- এ 300 কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নিল বন্ধন ব্যাংক।
২) মহারাষ্ট্র সরকার মুম্বাই সেন্ট্রাল স্টেশনের নাম পরিবর্তন করে ‘নানা শংকরশেঠ টার্মিনাস’ রাখার সিদ্ধান্ত নিল। শংকরশেঠ উনিশ শতকের গোড়ার দিকে একজন শিল্পপতি এবং শিক্ষাবিদ ছিলেন। তিনি ভারতের প্রথম রেলওয়ে সংস্থার প্রথম ডাইরেক্টর।
৩) BSF (বর্ডার সিকিউরিটি ফোর্স)- এর নতুন DG (ডাইরেক্টর জেনারেল) হলেন হরিয়ানা ক্যাডারের আইপিএস অফিসার সুরজিৎ সিং দেশওয়াল, ১৯৮৪ আইপিএস ব্যাচ ছিলেন। তিনি বর্তমান ITBP (ইন্দো টিবেটান বর্ডার পুলিশ)- এর ডাইরেক্টর জেনারেল।
৪) গ্লোবাল অ্যানিমেল প্রটেকশন ইন্ডেক্স ২০২০- র তালিকায় ভারতের স্থান ‘C’. এটি আয়োজন করে ইন্টারন্যাশনাল অ্যানিমেল ওয়েলফেয়ার চ্যারিটি। যেখানে ‘A’ সর্বোচ্চ স্থান এবং ‘G’ সর্বনিম্ন স্থান।
৫) নিজের তৈরি কোম্পানি মাইক্রোসফট থেকে পদত্যাগ করলেন বিল গেটস। বর্তমানে তিনি মানব কল্যাণে নিজের তৈরি আরেকটি প্রতিষ্ঠান “বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে”- র কাজেই মন দেবেন। ১৯৭৫ সালে সতীর্থ পল অ্যালেনের সঙ্গে জোট বেঁধে মাইক্রোসফট সংস্থা গঠন করেছিলেন। ২০০০ সাল পর্যন্ত বিল গেটস নিজেই microsoft-এর CEO পদে ছিলেন। ২০১৪ সালে ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেল্লা মাইক্রোসফট সিইও পদে বসেন।
৬) কেন্দ্রীয় মন্ত্রিসভা ৭,৬৬০ কোটি টাকা ব্যয়ে ৭৮০ কিমি গ্রীন হাইওয়ে নির্মাণের প্রস্তাবে অনুমোদন দিল। ভারতবর্ষের চারটি রাজ্যে এই গ্রীন হাইওয়ে তৈরি হবে, যথা- হিমাচলপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশ।
৭) করোনা ভাইরাসের দরুন 13 তম আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নিল BCCI. ১৫ মার্চ খেলা শুরু হওয়ার কথা ছিল। পরিস্থিতি অনুকূলে থাকলে ২৯ শে মার্চ আইপিএল শুরু হবে।
৮) ট্রাম্প সরকার দুটি সংস্থাকে ১.৩ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিচ্ছে, মাত্র এক ঘন্টার মধ্যে যেন পরীক্ষা করা যায় যে কোন ব্যক্তির করোনা ভাইরাস পজিটিভ কিনা।

আরও পড়ুন -  কারেন্ট অ্যাফেয়ার্স- ২২ মার্চ, ২০২০ Daily Current Affairs 22 March 2020