কারেন্ট অ্যাফেয়ার্স- ২২ মার্চ, ২০২০ Daily Current Affairs 22 March 2020

কারেন্ট অ্যাফেয়ার্স- ২২ মার্চ, ২০২০ Daily Current Affairs 22 March 2020:
 
১) প্রয়াত হলেন বিখ্যাত ভারতীয় ফুটবলার পি.কে ব্যানার্জি। তিনি ১৯৬২ সালে এশিয়ান গেমসে স্বর্ণপদক বিজয়ী। এছাড়াও ভারত সরকার প্রদত্ত অর্জুন পুরস্কার এবং পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।
২) Covid- 19 এর প্রকোপে মৃত্যু সংখ্যার ভিত্তিতে চিনতে অতিক্রম করল ইতালি। বর্তমান চীনে মৃত্যু- ৩২৪৫, ইতালিতে মৃত্যু- ৩৪০০ 
৩) সার্ক (SAARC) গোষ্ঠীভুক্ত দেশগুলির রিলিফ ফান্ডে ২ লক্ষ মার্কিন ডলার অনুদানের প্রতিশ্রুতি দিল মালদ্বীপ সরকার। এই রিলিফ ফান্ডে ভারত সরকার দেবে ১০ মিলিয়ন মার্কিন ডলার।
৪) বেসরকারি শিল্পের ক্ষমতায়ন এবং একটি শক্তিশালী প্রতিরক্ষা শিল্প কেন্দ্র গড়ে তোলার জন্য প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং একটি খসড়া প্রকাশ করলেন, Defence Procurement Procedure (DPP). 
৫) ভারত সরকার ফেস মাস্ক এবং স্যানিটাইজারের নির্দিষ্ট দাম ধার্য করল। ২ এবং ৩ স্তর যুক্ত মাস্কের দাম যথাক্রমে ৮ টাকা এবং ১০ টাকা। ২০০ মিলি. স্যানিটাইজারের দাম ১০০ টাকা।
৬) পদত্যাগ করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। সাথে বিজেপি শিবরাজ সিং চৌহান, যিনি তিনবারের মুখ্যমন্ত্রী পুনরায় ক্ষমতায় ফিরে আসতে চলেছেন।
৭) কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি সম্প্রতি একটি পাইলট শপিং ফেস্টিভ্যাল ২০২০- ২১, বেঙ্গালুরুতে আয়োজনের প্রস্তাব দিয়েছেন। এর ফলে টেক্সটাইল, গহনা, রত্ন, হস্তশিল্প বিভিন্ন খাতে মনোযোগ বাড়বে। আগামী দিনে দেশের বিভিন্ন শহরে আয়োজন করা হবে।
৮) International Day of Forests পালিত হলো ২১ মার্চ। অরণ্য সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে এই দিনটি পালিত হয়। ২০১২ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।
৯) World Down Syndrome Day পালিত হলো ২১ মার্চ। এবছরের থিম ছিল “We Decide”.

আরও পড়ুন -  কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ মার্চ, ২০২০ Daily Current Affairs 13 March, 2020