পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ, বিস্তারিত জানুন

পশ্চিমবঙ্গ পলিউশন কন্ট্রোল বোর্ড বা পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েশন পাশ সহ বিভিন্ন যোগ্যতায় কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সম্পূর্ণ স্থায়ী পদে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদন করতে পারবেন। West Bengal Pollution Control Board (WBPCB) Recruitment 2020

বিজ্ঞপ্তি নম্বর- 01/WBPCB/2020

পদের নাম- একাউন্টস ক্লার্ক (3 টি), জুনিয়ার এনভায়রনমেন্টাল অ্যাসিস্ট্যান্ট (13 টি), সিনিয়র একাউন্টস ক্লার্ক (5 টি), অ্যাসিস্ট্যান্ট এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার (5 টি), জুনিয়র এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার (12 টি), ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট (7 টি), এনভায়রনমেন্টাল এনালিস্ট (3 টি)।

শিক্ষাগত যোগ্যতা-

একাউন্টস ক্লার্ক- যেকোনো অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশ বা সমতুল। সঙ্গে কম্পিউটারের জ্ঞান থাকতে হবে।

জুনিয়ার এনভায়রনমেন্টাল অ্যাসিস্ট্যান্ট-যেকোনো অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান মাধ্যমিক পাশ বা সমতুল। সঙ্গে কম্পিউটারের জ্ঞান থাকতে হবে।

সিনিয়র একাউন্টস ক্লার্ক- কমার্সে গ্র্যাজুয়েশন পাশ করে থাকতে হবে। কম্পিউটার দক্ষ হতে হবে। সঙ্গে একাউন্টস -এর কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

অ্যাসিস্ট্যান্ট এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার-ইলেক্ট্রিক্যাল/ বায়োটেকনোলজি/ কেমিক্যাল/  সিভিল/ মেকানিক্যাল/ এনভায়রনমেন্টাল/ ইন্সট্রুমেন্টেশন/ অটোমোবাইল অথবা পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিষয়ে ব্যাচেলর ডিগ্রী পাশ করতে হবে। কম্পিউটারের দক্ষ হতে হবে।

জুনিয়ার এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার- ইলেক্ট্রিক্যাল/ বায়োটেকনোলজি/ কেমিক্যাল/  সিভিল/ মেকানিক্যাল/ এনভায়রনমেন্টাল/ ইন্সট্রুমেন্টেশন/ অটোমোবাইল অথবা পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা পাশ করতে হবে। কম্পিউটারে জ্ঞান থাকতে হবে।

ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট- বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ বা সমতুল। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে দু’বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

এনভায়রনমেন্টাল এনালিস্ট- পরিবেশ বিজ্ঞান/ জিওলজি/ বায়োলজি/ জুলজি/ বোটানি/ কেমিস্ট্রি/ মাইক্রোবায়োলজি/ ফিজিক্স/ বায়োকেমিস্ট্রি অথবা বায়োটেকনোলজি বিষয়ে ব্যাচেলর ডিগ্রী পাশ করতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে দু’বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার জানা থাকতে হবে।

বয়স- বয়স হতে হবে 18 থেকে 37 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 নভেম্বর, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

বেতনক্রম-

একাউন্টস ক্লার্ক- মূল বেতন 22,700/- থেকে 58,500/- টাকা।

জুনিয়র এনভায়রনমেন্টাল অ্যাসিস্ট্যান্ট-মূল বেতন 22,700/- থেকে 58,500/- টাকা।

সিনিয়র একাউন্টস ক্লার্ক- মূল বেতন 28,900/- থেকে 74,500/- টাকা।

অ্যাসিস্ট্যান্ট এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার-মূল বেতন 56,100/- থেকে 1,44,300/- টাকা।

জুনিয়র এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার- মূল বেতন 35,800/- থেকে 92,100/- টাকা।

ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট- মূল বেতন 22,700/- থেকে 58,500/- টাকা।

এনভায়রনমেন্টাল এনালিস্ট- মূল বেতন 32,100/- থেকে 82,900/- টাকা।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। www.wbpcb.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি। আগামী 10 ডিসেম্বর, 2020 তারিখ থেকে আবেদন শুরু হবে। আবেদন করা যাবে আগামী 31 ডিসেম্বর, 2020 তারিখ পর্যন্ত।

Official Website- Click  here