পাঞ্জাব ব্যাংকে ম্যানেজার সহ বিভিন্ন পদে নিয়োগ, অনলাইনে আবেদন করুন

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে 535 শূন্যপদে ম্যানেজার সহ বিভিন্ন পদে কর্মী নিয়োগ। যেকোন ভারতীয় নাগরিক, অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে মেয়ে সবাই আবেদন করতে পারবেন।

Punjab National Bank Recruitment 2020

পদের নাম ও শূন্যপদ-

ম্যানেজার (রিস্ক)- 160, ম্যানেজার (ক্রেডিট)- 200, ম্যানেজার (ট্রেজারি)- 30, ম্যানেজার (ল)- 25, ম্যানেজার (আর্কিটেক)- 2, ম্যানেজার (সিভিল)- 8, ম্যানেজার (ইকোনমিক)- 10, ম্যানেজার (এইচআর)- 10, সিনিয়র ম্যানেজার (রিস্ক)- 40, সিনিয়র ম্যানেজার (ক্রেডিট)- 50।

মোট শূন্যপদ- 535, (GEN- 215, EWS- 53, SC- 81, ST- 41, OBC- 145, PWD- 26).

প্রয়োজনীয় যোগ্যতা-

নাগরিকত্ব- আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে। শর্তসাপেক্ষে নেপাল ও ভুটানের প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

বয়সসীমা- সিনিয়র ম্যানেজার (রিস্ক) এবং সিনিয়র ম্যানেজার (ক্রেডিট) পদের ক্ষেত্রে বয়স হতে হবে 25 থেকে 37 বছরের মধ্যে। বাকি পদগুলোর ক্ষেত্রে বয়স হতে হবে 25 থেকে 35 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা-

ম্যানেজার (রিস্ক)- অন্তত 60 শতাংশ নম্বর সহ অংক/ স্ট্যাটিসটিকস/ ইকোনমিক্স যেকোন একটি বিষয়ে গ্রাজুয়েশন বা মাস্টার ডিগ্রী পাশ। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ক্রেডিট)- CA/ ICWA/ MBA or PGDM (specialisation in finance). এদের মধ্যে যেকোনো একটি কোর্স অন্তত 60 শতাংশ নম্বরে পাশ করতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ট্রেজারি)- অন্তত 60 শতাংশ নম্বর সহ ফিন্যান্সে এমবিএ পাশ করতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ল)- অন্তত 60 শতাংশ নম্বর সহ ‘ল’ বিষয়ে ডিগ্রী কোর্স পাশ। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (আরকিটেক)- আর্কিটেকচার বিষয়ে অন্তত 60 শতাংশ নম্বর সহ গ্রাজুয়েশন পাশ। সঙ্গে এক বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (সিভিল)- অন্তত 60% নম্বর সহ সিভিল ইঞ্জিনিয়ারিং- এ বিই/ বিটেক পাশ করতে হবে। সঙ্গে এক বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (এইচআর)- পার্সোনাল ম্যানেজমেন্ট/ ইন্ডাস্ট্রিয়াল রিলেশনশিপ/ এইচআর/ এইচআরডি/ লেবার ল এদের মধ্যে যেকোনো একটি বিষয়ে রেগুলার এ দিপ্লোমা ডিগ্রী কোর্স পাশ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দু বছরের অভিজ্ঞতা।

ম্যানেজার (ইকোনমিক)- অন্তত 60% নম্বরসহ ইকনোমিকস- এ মাস্টার ডিগ্রী। অন্তত দু’ বছরের অভিজ্ঞতা।

সিনিয়র ম্যানেজার (রিস্ক)- অন্তত 60 শতাংশ নম্বর সহ অংক/ স্ট্যাটিসটিকস/ ইকোনমিক্স যেকোন একটি বিষয়ে গ্রাজুয়েশন বা মাস্টার ডিগ্রী পাশ হতে হবে। অন্তত তিন বছরের অভিজ্ঞতা।

সিনিয়র ম্যানেজার (ক্রেডিট)- CA/ ICWA/ MBA or PGDM (specialisation in finance). এদের মধ্যে যেকোনো একটি কোর্স অন্তত 60 শতাংশ নম্বরে পাশ করতে হবে। অন্তত তিন বছরের অভিজ্ঞতা।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনে। আবেদনকারীর একটি বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি থাকতে হবে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপরে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি আবেদন করতে পারবেন।

আরও পড়ুন -  মাধ্যমিক পাশে রাজ্যে ভলেন্টিয়ার নিয়োগ, কিভাবে আবেদন করবেন দেখুন

আবেদন ফি- SC/ ST/ PWD প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি 175 টাকা। বাকিদের ক্ষেত্রে অর্থাৎ জেনারেল, ওবিসি, EWS এদের ক্ষেত্রে আবেদন ফি লাগবে 850 টাকা। সরাসরি অনলাইনে আবেদন ফি জমা দেওয়া যাবে।

আবেদনের শেষ তারিখ- 29 সেপ্টেম্বর, 2020.

অনলাইন পরীক্ষা হতে পারে- অক্টোবর/ নভেম্বর, 2020.

Download Official Notification- 

আরও পড়ুন -  বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক সহ ৪৩ টি গ্রামীণ ব্যাংকে ৯৬৪০ শূন্যপদে কর্মী নিয়োগ