ভারতীয় সেনাবাহিনীতে বেকার যুবক-যুবতীদের চাকরির সুযোগ।। “ট্যুর অফ ডিউটি”- র মাধ্যমে নিয়োগ

বেকারদের জন্য বিরাট সুখবর দিল ভারতীয় সেনাবাহিনী। ইন্ডিয়ান আর্মির অফিসার এবং সশস্ত্র সেনা হিসেবে তিন বছর ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হবে বেকার যুবক যুবতীদের। বেতনও দেওয়া হবে প্রতি মাসে। এই ইন্টার্নশিপ চালু হলে দেশে বেকারত্বের হার কমবে। ভারতীয় সেনাবাহিনীর প্রকাশিত প্রস্তাব অনুযায়ী, যারা সেনাবাহিনীর কাজ কে স্থায়ী পেশা করতে চান না, কিন্তু সেনাবাহিনীর রোমাঞ্চ এবং সাহসিকতার অভিজ্ঞতা অর্জনে আগ্রহী তাদের জন্য এটা একটা বিরাট সুযোগ। এই প্রকল্পের নাম “টুর অফ ডিউটি” বা Three Years Short Service.

আরও পড়ুন -  মাধ্যমিক পাশে ব্লক অফিসে কর্মী নিয়োগ, বিস্তারিত জেনে নিন
ভারতীয় সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ জানিয়েছেন, “ট্যুর অফ ডিউটি”- তে‌ সুযোগ পেতে প্রার্থীদের যোগ্যতায় কোনরূপ আপস করা হবে না। এই পরিকল্পনার আওতায় প্রাথমিক পর্যায়ে, আধিকারিক পদে ১০০ জন এবং সেনার অন্যান্য বিভাগে ১০০০ জন নিয়োগ করা হবে। আর্থিক লাভের সাথে দেশের যুব শক্তিকে ব্যবহার করা যাবে। সেনার কঠোরপ্রশিক্ষণের জেরে দেশের স্বাস্থ্য ব্যবস্থা ও ভালো হবে। প্রশিক্ষণ, শৃঙ্খলা, আত্মবিশ্বাস এবং প্রতিশ্রুতিবদ্ধ হওয়া শেখানো হবে এই ইন্টার্নশিপে। তিন বছরের ইন্টার্নশিপের আয় সম্পূর্ণ করমুক্ত হবে। এবং যারা সেনাবাহিনীতে তিন বছরের ইন্টার্নশিপ সম্পূর্ণ করবেন তারা সরকারি চাকরিতে অগ্রাধিকার পাবেন।
এই প্রস্তাব গৃহীত হলে লাভবান হবে ভারতীয় সেনাবাহিনী। একজন সেনা অফিসার ১০ বছর বা ১৪ বছর চাকরির পর বিভিন্ন ভাতা মিলিয়ে যথাক্রমে ৫ কোটি ১২ লক্ষ এবং ৬ কোটি ৮৩ লক্ষ টাকা উপার্জন করেন। কিন্তু তিন বছরের ইন্টার্নশিপে সেটাই নেমে হবে ৮০ থেকে ৮৫ লক্ষ টাকা। এবং এক্ষেত্রে পেনশন দেওয়ার প্রয়োজন হবে না। ফলে ভারতীয় সেনাবাহিনীর খরচ কমবে।
তবে এখন পরীক্ষামুলকভাবে সীমিত সংখ্যায় নিয়োগ করা হবে। পরিকল্পনা সফল হলে আগামী দিনে নিয়োগ বাড়ানো হবে বলে সেনাবাহিনী সূত্রে জানানো হয়েছে।
সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন -  বন দপ্তরে কর্মী নিয়োগ, উচ্চমাধ্যমিক পাশে আবেদন করুন