রাজ্যে ক্লার্ক ও গ্রূপ-ডি কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন

রাজ্যে গ্রুপ-সি (বেঞ্চ ক্লার্ক, লোয়ার ডিভিশন ক্লার্ক, কাউন্সিলার) ও গ্রুপ-ডি (অর্ডারলিজ ও নাইট গার্ড) কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চুক্তিভিত্তিক ভাবে এই কর্মী নিয়োগ করা হবে। নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জুভেনিল জাস্টিস বোর্ড, কলকাতা। পশ্চিমবঙ্গের 23 টি জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদন করতে পারবেন। West Bengal Group- C & Group- D Recruitment. West Bengal State Child Protection Society (WBSCPS) Recruitment.

পদের নাম- বেঞ্চ ক্লার্ক (1 টি), লোয়ার ডিভিশন ক্লার্ক (1 টি), কাউন্সিলার ‌(1 টি), অর্ডারলিজ (2 টি), নাইট গার্ড (1 টি)।

শিক্ষাগত যোগ্যতা-

বেঞ্চ ক্লার্ক- যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে। (কোর্টে কাজ করার অভিজ্ঞতা এবং কম্পিউটার জানা থাকলে‌ অগ্রাধিকার পাবেন)।

লোয়ার ডিভিশন ক্লার্ক- শুধুমাত্র মাধ্যমিক পাশ। বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে। (কোর্টে কাজ করার অভিজ্ঞতা এবং কম্পিউটার জানা থাকলে‌ অগ্রাধিকার পাবেন)।

কাউন্সিলার- সাইকোলজি বিষয়ে গ্রাজুয়েশন পাশ করে থাকলে আবেদন করতে পারবেন। বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে। (চাইল্ড কাউন্সেলিং -এর কাজে অভিজ্ঞতা এবং কম্পিউটার জানা থাকলে অগ্রাধিকার পাবেন)।

অর্ডারলিজ- অষ্টম শ্রেণী পাশ। বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে।

নাইট গার্ড- অষ্টম শ্রেণী পাশ। বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে।

বয়সসীমা- প্রতিটি পদের ক্ষেত্রে বয়স হতে হবে 21 থেকে 40 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 জানুয়ারি, 2020 তারিখের হিসাবে।

বেতন-

বেঞ্চ ক্লার্ক- প্রতি মাসে 14,770/- টাকা।

লোয়ার ডিভিশন ক্লার্ক- প্রতিমাসে 11,880/- টাকা।

কাউন্সিলার- প্রতি মাসে 10,000/- টাকা।

অর্ডারলিজ- প্রতিমাসে 7,000/- টাকা।

নাইট গার্ড- প্রতিমাসে 7,000/- টাকা।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনের মাধ্যমে। আবেদনের শেষ তারিখ 4 ডিসেম্বর, 2020। একজন আবেদনকারী কেবলমাত্র একটি পদের জন্য আবেদন করতে পারবেন। একজন আবেদনকারী একাধিক পদে আবেদন করলে আবেদনপত্র বাতিল করা হবে।

আবেদন ফি- শূন্য। অর্থাৎ আবেদন করার জন্য কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

নিয়োগ পদ্ধতি- বেঞ্চ ক্লার্ক, লোয়ার ডিভিশন ক্লার্ক, কাউন্সিলার পদের ক্ষেত্রে প্রথমে ধাপে 80 নম্বরের লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। কম্পিউটার টেস্ট হবে 10 নম্বরের। লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং কম্পিউটার টেস্টের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে আবেদনকারীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউ হবে 10 নম্বরের।

অর্ডারলিজ এবং নাইটগার্ড পদের ক্ষেত্রে কোনরূপ লিখিত পরীক্ষা হবে না। Walk-in-Interview -এর মাধ্যমে নিয়োগ করা হবে। ইন্টারভিউ -এর তারিখ, সময় এবং স্থান অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হবে।

পরীক্ষার সিলেবাস- বেঞ্চ ক্লার্ক, লোয়ার ডিভিশন ক্লার্ক, কাউন্সিলার পদের লিখিত পরীক্ষার সিলেবাস গুলি হল-

বেঞ্চ ক্লার্ক- General Knowledge and Current Affairs, Simple Mathematics, overview of the J.J. act/ rules, court procedures, child-related legislations, comprehension and writing ability etc.

লোয়ার ডিভিশন ক্লার্ক- General Knowledge and Current Affairs, Simple Mathematics, Simple English and Bengali writing and comprehension etc.

কাউন্সিলার- General Knowledge and Current Affairs, Basic English and Mathematics, Child Physiology, mental health issues, mode of counselling etc.

আরও পড়ুন -  বর্তমানে যেসব চাকরির ফর্ম ফিলাপ চলছে একনজরে দেখে নিন