রাজ্যে Indian Army Rally: মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক/ এইট পাশে আবেদন করুন

Indian Army Rally in West Bengal. পশ্চিমবঙ্গে ইন্ডিয়ান আর্মির Rally ‘র‌ মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীতে বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। Rally‌ হবে শিলিগুড়িতে। ‌ইন্ডিয়ান আর্মির তরফ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। Rally -তে অংশগ্রহণ করার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। Indian army Rally Notification 2020-2021.

পদের নাম- সোলজার ট্রেডসম্যান 10th পাশ, সোলজার ট্রেডসম্যান 8th‌ পাশ, সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিকেল, সোলজার জেনারেল ডিউটি, সোলজার টেকনিক্যাল এবং সোলজার টেকনিক্যাল নার্সিং অ্যাসিস্ট্যান্ট।

শিক্ষাগত যোগ্যতা-

সোলজার ট্রেডসম্যান 10th পাশ- শুধুমাত্র মাধ্যমিক পাশ করে থাকলেই আবেদন করা যাবে। মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 33 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক।

সোলজার ট্রেডসম্যান 8th পাশ- শুধুমাত্র অষ্টম শ্রেণী পাশ করে থাকলে আবেদন করতে পারবেন। প্রতিটি বিষয়ে অন্তত 33 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক।

সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল- গড়ে অন্তত 60 শতাংশ নম্বর সহ যেকোন শাখায় (আর্টস/ সাইন্স/ কমার্স) উচ্চমাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকের ইংরেজি, গণিত বা একাউন্টস বা বুক কিপিং বিষয়ে অন্তত 50 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক।

সোলজার জেনারেল ডিউটি- গড়ে অন্তত 45 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ। এবং মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 33 শতাংশ নম্বর থাকতে হবে।

সোলজার টেকনিক্যাল- গড়ে অন্তত 50 শতাংশ নম্বর সহ বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ। এবং উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক। উচ্চমাধ্যমিকে ফিজিক্স, কেমিস্ট্রি, গণিত এবং ইংরেজি বিষয় হিসেবে পড়ে থাকতে হবে।

সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট- গড়ে অন্তত 50 শতাংশ নম্বর সহ বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ। এবং উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক। এবং উচ্চমাধ্যমিকে বিষয় হিসেবে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি এবং ইংরেজি পড়ে থাকতে হবে। অথবা, উচ্চমাধ্যমিকে ফিজিক্স, কেমিস্ট্রি, বোটানি, জুলজি এবং ইংরেজি বিষয়ে পড়ে থাকলেও আবেদন করা যাবে।

বয়স সীমা- সোলজার জেনারেল ডিউটি পদ বাদে বাকি সব পদের ক্ষেত্রে বয়স হতে হবে সাড়ে‌ 17 থেকে 23 বছরের মধ্যে। এবং সোলজার জেনারেল ডিউটি পদের ক্ষেত্রে বয়স হতে হবে সাড়ে 17 থেকে 21 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 অক্টোবর, 2020 তারিখে হিসাবে।

উচ্চতা- সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল পদ বাদে বাকি সব পদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে 169 সেমি। এবং সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল পদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে 162 সেমি। গোর্খা (ভারতীয়/ নেপালি), সিডিউল ট্রাইব (authorised tribes areas) বা অন্যান্য সেনা ক্ষেত্রে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী উচ্চতায় ছাড় পাবেন।

ছাতি- সোলজার ট্রেডসম্যান 10th পাশ/‌ সোলজার ট্রেডসম্যান 8th পাশ‌ পদ বাদে বাকি পদগুলির ক্ষেত্রে ছাতি হতে হবে কমপক্ষে 77 সেমি। এবং সোলজার ট্রেডসম্যান 10th পাশ/‌ সোলজার ট্রেডসম্যান 8th পাশ‌ পদের ক্ষেত্রে ছাতি হতে হবে কমপক্ষে 76 সেমি। প্রতি ক্ষেত্রে 5 সেমি প্রসারণের দক্ষতা প্রয়োজন।

ওজন- Weight criteria will be as per medical standards and procedure of medical examination for JCOS/OR entries into army available on website- www.joinindianarmy.nic.in

Physical Fitness Test-

Group- I:

১) 5 মিনিট 30 সেকেন্ডের মধ্যে 1.6 কিমি দৌড়াতে হবে। মোট নম্বর 60।

২) Pull Ups 10 টি‌ হলে 40 নম্বর। Pull Ups 9 টি‌ হলে 33 নম্বর।

Group- II:

১) 5 মিনিট 31 সেকেন্ড থেকে 5 মিনিট 45 সেকেন্ডের মধ্যে 1.6 কিমি দৌড়াতে হবে। মোট নম্বর 48।

২) Pull Ups 8 টি‌ হলে 27 নম্বর/ Pull Ups 7 টি‌ হলে 21 নম্বর/ Pull Ups 6 টি‌ হলে 16 নম্বর।নিয়োগ পদ্ধতি- প্রথমে শারীরিক সক্ষমতা পরীক্ষা এবং মেডিকেল টেস্ট। তারপরে হবে লিখিত পরীক্ষা বা কমন এন্ট্রান্স এক্সামিনেশন (CEE). কেবলমাত্র শারীরিক সক্ষমতা উত্তীর্ণ প্রার্থীরাই লিখিত পরীক্ষা দিতে পারবেন। লিখিত পরীক্ষা কোথায় হবে, কত তারিখ হবে বিস্তারিত জানানো হবে Rally ‘র দিনে। এবং লিখিত পরীক্ষার এডমিট কার্ড Rally ‘র দিন প্রদান করা হবে (Only Medically fit Candidates)।

Rally ‘র দিন যেসব ডকুমেন্টস নিয়ে যেতে হবে-

১) এডমিট কার্ড। Rally -তে অংশগ্রহণ করার জন্য প্রয়োজনীয় এডমিট কার্ড আবেদনকারীর ইমেল আইডিতে পাঠানো হবে। Rally অনুষ্ঠিত হওয়ার 15 দিন আগে এডমিট কার্ড ইমেলে পাবেন।

২) 20 কপি পাসপোর্ট সাইজের কালার ফটো। ফটোগুলি অ্যাটেস্টেড করা যাবে না। ফটোগুলি তিন মাসের পুরনো হওয়া চলবে না।

৩) শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪) ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা তহশিলদার -এর অফিস থেকে স্থায়ী বসবাসের প্রমাণপত্র।

৫) ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা তহশিলদার -এর অফিস থেকে জাতিগত শংসাপত্র (If Applicable).

৬) ধর্মের প্রমাণপত্র (Religion Certificate)। যদি আবেদনকারীর জাতিগত প্রমানপত্রে ধর্ম (SIKH/ HINDU/ MUSLIM/ CHRISTIAN) উল্লেখ না থাকে সেক্ষেত্রে রিলিজিয়ন সার্টিফিকেট প্রয়োজন হবে।

৭) স্কুল বা কলেজ থেকে Character Certificate.

৮) গ্রাম প্রধান/ মিউনিসিপাল কর্পোরেশনের অফিস থেকে Character Certificate. এই সার্টিফিকেটটি ছয় মাসের বেশি পুরনো হওয়া চলবে না।

৯) SOS/ SOEX/ SOW/ SOWW হলে রিলেশনশিপ সার্টিফিকেট প্রয়োজন হবে। (If Applicable). SOS- Son of Servicemen, SOEX- Son of Ex -Servicemen, SOW- Widow of Ex -Servicemen, SOWW- Son of War Widow.

১০) NCC A/ B/ C এবং রিপাবলিক ডে প্যারেড সার্টিফিকেট। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে অ্যাটেস্টেড করাতে হবে।

১১) শেষ দু’বছরের মধ্যে আন্তর্জাতিক বা জাতীয় স্তরের খেলাধুলার সার্টিফিকেট। (If Applicable).

১২) 10 টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে এফিডেভিট। (Format is available in official notification, Appendix B).

১৩) আবেদনকারীর ব্যাংক একাউন্ট (Single Bank a/c), প্যান কার্ড এবং আধার কার্ড।

আবেদন পদ্ধতি- Rally -তে অংশগ্রহণ করার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। রেজিস্ট্রেশন না করলে Rally -তে অংশগ্রহণ করতে পারবেন না। www.joinindianarmy.gov.in ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেইল আইডি থাকতে হবে। আবেদনের শেষ তারিখ 28 ডিসেম্বর, 2020। Rally ‘র তারিখ এখনো তারিখ প্রকাশ করা হয়নি। পরে অফিশিয়াল ওয়েবসাইটে তারিখ জানানো হবে।

যেসব জেলার প্রার্থীরা আবেদনযোগ্য- জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ার, মালদা, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং কোচবিহার। কেবলমাত্র উপরে উল্লিখিত জেলার বাসিন্দারা এই Rally -তে অংশগ্রহণ করতে পারবেন। অন্যান্য জেলা থেকে আবেদন করা যাবে না।

হেল্পলাইন নাম্বার-

Telephone Number- 0353-2590040

Mobile Number- 8900092194 & 8900095820