উচ্চমাধ্যমিক রেজাল্টের তারিখ ঘোষণা করা হলো, বাতিল করা হলো বাকি পরীক্ষা

Share

পশ্চিমবঙ্গের সমস্ত উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এই মুহুর্তের গুরুত্বপূর্ণ আপডেট হল, উচ্চমাধ্যমিকের বাকি ৩ দিনের পরীক্ষা সম্পূর্ণরূপে বাতিল করা হলো। ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অর্থাৎ বাকি ৩ দিনের পরীক্ষা আর নেওয়া হবে না। তিনি আরো জানিয়েছেন ৩১ জুলাই- এর মধ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে।

অনেকের মধ্যে এই প্রশ্ন মাথাচাড়া দিয়েছে বাকি ৩ দিনের পরীক্ষা না নিয়ে কিভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ? এই প্রশ্ন মাথায় রেখে এদিন শুক্রবার গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চমাধ্যমিক সংসদ। ওই বাকি তিনটি পরীক্ষায় কত নম্বর ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে? এ নিয়ে বিস্তারিত রয়েছে ওই অফিশিয়াল বিজ্ঞপ্তিতে।

এবার জেনে নেওয়া যাক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা ভাইরাস মহামারী রুখতে জারি করা লকডাউনের জেরে উচ্চমাধ্যমিকের ৩ দিনের পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হবে ভেবে স্থগিত হওয়া ৩ দিনের পরীক্ষা আগেভাগেই ঘোষণা করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বাকি তিন দিনের পরীক্ষা হওয়ার কথা ছিল ২, ৬, ৮ জুলাই ২০২০। কিন্তু দেশ ও রাজ্যের করোনা পরিস্থিতি ও বিভিন্ন আদালতের সংশ্লিষ্ট পর্যবেক্ষণ এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে স্থগিত হওয়া বাকি তিন দিনের পরীক্ষা সম্পূর্ণরূপে বাতিল করলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সংসদ জানিয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার বাতিল হওয়া পরীক্ষা গুলির মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে নম্বর দেওয়া হবে। অর্থাৎ পরীক্ষার্থীরা যে পরীক্ষাগুলো দিয়েছে তাদের মধ্যে যে বিষয়ে সর্বোচ্চ নম্বর পাবে ওই নম্বর পরীক্ষা না হওয়া বিষয়গুলিতে প্রদান করা হবে। প্রয়োজনে শতকরা হারে ঐ বিষয়ে নম্বর পরিগণিত হবে।

এবং এই প্রক্রিয়াটি খুব দ্রুত সম্পন্ন করার চেষ্টা করবে শিক্ষা সংসদ। আগামী জুলাই মাসের মধ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। উল্লেখ্য, যদি উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জুলাই মাসের মধ্যে প্রকাশিত হয়, তাহলে অনিবার্যভাবে উচ্চমাধ্যমিক রেজাল্টের আগে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। তবে মাধ্যমিকের ফলাফল কবে প্রকাশিত হবে এ নিয়ে কোন বিজ্ঞপ্তি জারি করেনি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

বাকি তিনদিনের পরীক্ষায় যে নম্বর দেওয়া হবে, সেই নম্বরে যদি কোনো পরীক্ষার্থী অসন্তুষ্ট বোধ করে, তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে শুধুমাত্র ওই পরীক্ষার্থীদের জন্য কেবল সংশ্লিষ্ট বিষয়গুলির লিখিত পরীক্ষার ব্যবস্থা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবং এই পরীক্ষাটিতে যে নম্বর পাবে সেটি চূড়ান্ত এবং অপরিবর্তনীয় থাকবে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পরে কোন পরীক্ষার্থী বাকি পরীক্ষার নম্বর নিয়ে অসন্তুষ্ট থাকলে তার আবেদন করার সুযোগ থাকছে। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা দিতে পারবে বলে জানানো হয়েছে সংসদের তরফে।

This post was last modified on December 16, 2020 11:16 pm

সর্ব শেষ প্রকাশিত

কয়েক ঘন্টা পরেই প্রকাশিত হবে মাধ্যমিক রেজাল্ট ২০২৪ | নিজের মোবাইলে রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

মাধ্যমিক রেজাল্ট ২০২৪: দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আজ প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক রেজাল্ট ২০২৪। সকাল…

22 mins ago

রাত পোহালেই মাধ্যমিক রেজাল্ট! রেজাল্ট দেখতে কি কি ডকুমেন্ট লাগবে দেখে নিন

মাধ্যমিক রেজাল্ট 2024: দীর্ঘ অপেক্ষার পর আগামীকাল সকাল ৯ টায় প্রকাশিত হতে চলেছে এবারের মাধ্যমিক…

12 hours ago

মাধ্যমিকের ফলাফল নিয়ে এই মুহূর্তের সবচেয়ে বড় আপডেট! পরীক্ষার্থীরা এক্ষুনি জেনে নিন

বিরাট বড় আপডেট উঠে এল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আগামীকাল প্রকাশিত হতে…

15 hours ago

মাধ্যমিক রেজাল্ট 2024 | ওয়েবসাইট এবং মোবাইলে রেজাল্ট দেখার সঠিক পদ্ধতি জেনে নিন

মাধ্যমিক রেজাল্ট 2024: দীর্ঘ অপেক্ষার পর আগামীকাল সকাল ৯ টায় প্রকাশিত হতে চলেছে এবারের মাধ্যমিক…

21 hours ago

আগামীকাল মাধ্যমিক রেজাল্ট! এই ওয়েবসাইটে সবার প্রথম রেজাল্ট দেখা যাবে

মাধ্যমিক রেজাল্ট ২০২৪: দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আগামীকাল প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক রেজাল্ট ২০২৪। আগামীকাল…

1 day ago

WBP Constable Practice Set 2024 | পুলিশ কনস্টেবল সাজেস্টিভ প্র্যাকটিস সেট ১৭

WBP Constable Practice Set 2024: পশ্চিমবঙ্গ পুলিশের তরফে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ ২০২৪ -এর…

2 days ago