2020 সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নতুন পরীক্ষা পদ্ধতি জেনে নিন, WBCHSE QCAB exam pattern


2020 সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নতুন পরীক্ষা পদ্ধতি সম্পর্কে জানানো যাচ্ছে যে-

1)প্রতিটি বিষয়ের QCAB (Question Cum Answer Booklet) বা প্রশ্নপত্র তথা উত্তর পত্রে যে শব্দসীমা উল্লেখ থাকবে তা অবশ্যই অনুসরণ করতে হবে।

2)যদি কোন বিষয়ের ক্ষেত্রে QCAB- তে কোন সাধারণ প্রশ্ন বা গাণিতিক প্রশ্নে শব্দসীমা উল্লেখ না থাকে তাহলে ওইসব প্রশ্নগুলির জন্য যে নির্দিষ্ট ফাঁকা জায়গা রাখা থাকবে সেখানে উত্তর লিখতে হবে।


3)অহেতুক অবাঞ্ছিত বা অতিরিক্ত উত্তর লেখার অভ্যাস বন্ধ করতে হবে। যথাযথ উত্তর লেখার প্রতি মনোনিবেশ করতে হবে।

4)যদি কোন পরীক্ষার্থী নির্দিষ্ট প্রশ্নের উত্তর লেখার নির্ধারিত জায়গার মধ্যে তার উত্তরটা লিখতে না পারে তাহলে QCAB- র শেষে উত্তর লেখার জন্য অতিরিক্ত পৃষ্ঠায় উত্তরটি শেষ করতে হবে‌। এক্ষেত্রে পরীক্ষার্থীকে প্রশ্নের সঠিক নম্বর ও কোন পেজের প্রশ্নের উত্তর তা এই অতিরিক্ত পেজে তা উল্লেখ করতে হবে।



5)সাধারণভাবে কোন পরীক্ষার্থীকে লুজ শিট দেওয়া হবে না। তবে অত্যন্ত জরুরী প্রয়োজনে ওই পরীক্ষার্থীকে লুজ শিট দেওয়া যেতে পারে।

Click to Share on Whatsapp 



উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে জানানো হয়েছে কত নাম্বারের প্রশ্নের জন্য কত শব্দের মধ্যে উত্তর লিখতে হবে। সংসদ থেকে যে শব্দসীমা বলা হয়েছে, উত্তর লেখার সময় প্রতি পরীক্ষার্থীকে ওই শব্দসীমার মধ্যে উত্তর লিখতে হবে। নাহলে অতিরিক্ত পৃষ্ঠা দেওয়া হবে না। 

প্রশ্নের  নম্বর
শব্দ সীমা
4
80
5
100
6
120
7 or 8
150
10
200
15
300


উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে প্রকাশিত অফিসিয়াল নোটিশ ডাউনলোড করুন- 





উচ্চমাধ্যমিক পরীক্ষার কোশ্চেন বুকলেটের নমুনা পত্র ডাউনলোড করুন-




2020 সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নতুন পরীক্ষা পদ্ধতি জেনে নিন, WBCHSE QCAB exam pattern 2020 সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নতুন পরীক্ষা পদ্ধতি জেনে নিন, WBCHSE QCAB exam pattern Reviewed by ExamBangla.com on 9/27/2019 Rating: 5

No comments:

Powered by Blogger.