এবার থেকে মাধ্যমিক পরীক্ষা 500 নাম্বারের (WBBSE Madhyamik Big Change)



এবার থেকে মাধ্যমিকে 175 এর পরিবর্তে মাত্র 125 পেলেই পাশ করবে একজন পরীক্ষার্থী। এরপর থেকে মাধ্যমিক পরীক্ষায় 500 নম্বরের ভিত্তিতে ফলাফল প্রকাশিত হবে। অর্থাৎ মাধ্যমিক পরীক্ষায় সাতটি বিষয়ের পরিবর্তে পাঁচটি বিষয়ের নম্বরের ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে। সম্প্রতি পর্ষদের কমিটির পক্ষ থেকে এমনই প্রস্তাব জমা দেওয়া হয়েছে স্কুল শিক্ষা দপ্তরে। একজন পরীক্ষার্থী পাঁচটি বিষয়ে 25 নাম্বার করে মোট (25*5 = 125) 125 নম্বর পেলেই মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ বলে গণ্য হবে।


কিন্তু মাধ্যমিক পরীক্ষা হবে সেই আগের নিয়মে। পরীক্ষার্থীকে মোট সাতটি বিষয়ে 700 নম্বরের পরীক্ষা দিতে হবে। তবে তার রেজাল্ট তৈরি হবে সর্বোচ্চ নম্বর পাওয়া পাঁচটি বিষয়ের ভিত্তিতে। এক্ষেত্রে সাতটি সাতটি বিষয়ের মধ্যে ইংরেজি এবং গণিতে পাস করা বাধ্যতামূলক।

ইংরেজি এবং অংক বাদে বাকি যে পাঁচটি বিষয়ের মধ্যে যে তিনটি বিষয়ে সর্বোচ্চ নাম্বার পাবে তার ওপরই রেজাল্ট তৈরি করা হবে। অর্থাৎ ইংরেজি এবং অংক বিষয় বাদে যেকোনো দুটি বিষয়ে ফেল করলেও ওই পরীক্ষার্থী পাস করে যাবে।



Click to Share on Whatsapp 



সূত্রের খবর, আগামী বছরের মাধ্যমিক ফেব্রূয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে শুরু হবে। তাই এই নতুন প্রস্তাব যে জমা পড়েছে তা 2020 সালে লাগু হওয়ার সম্ভাবনা কম। 2021 সাল থেকে নতুন নিয়ম চালু হতে পারে।

মূলত ICSE (The Indian Certificate of Secondary Education) ও CBSE (Central Board of Secondary Education) অনুকরণে এই পরীক্ষা নীতির পরিবর্তন হতে চলেছে।


এবার থেকে মাধ্যমিক পরীক্ষা 500 নাম্বারের (WBBSE Madhyamik Big Change) এবার থেকে মাধ্যমিক পরীক্ষা 500 নাম্বারের (WBBSE Madhyamik Big Change) Reviewed by ExamBangla.com on 10/14/2019 Rating: 5

No comments:

Powered by Blogger.