GDS কি সরকারি চাকরি? এর ভবিষ্যৎ কি? এমন বাস্তব সত্য আপনাকে কেউ বলবে না



প্রশ্ন: গ্রামীণ ডাক সেবক কি সরকারি চাকরি?
উত্তর: GDS সম্পূর্ণ সরকারি চাকরি বলা যায় না। কারণ এখানে সার্ভিস বুক নেই। একজন সরকারি কর্মীর তুলনায় সামান্য ক্ষমতা এবং বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকেন গ্রামীণ ডাক সেবকের কর্মীরা।

প্রশ্ন: এই চাকরি কি পার্মানেন্ট নাকি কন্ট্রাকচুয়াল?
উত্তর: গ্রামীণ ডাক সেবক একটি পার্মানেন্ট চাকরি। তবে ভারতীয় ডাক বিভাগের ডিপার্টমেন্টের বাইরে,  এটা Extra Department (ED). গ্রামীণ ডাক সেবকদের নিজেদেরকে কেন্দ্রীয় সরকারি কর্মী বলার অধিকার নেই।



প্রশ্ন: পোস্ট অফিসে কত ঘন্টা কাজ করতে হয়?
উত্তর: BPM & MD কাজ করতে হয় 5 ঘণ্টা। এর থেকে বেশি সময় লাগবে (প্রায় ৮ ঘন্টা)। MC এর ক্ষেত্রে সময় কম। তবে বেশি লাগবে। 

প্রশ্ন: এই পদগুলিতে কত বেতন দেওয়া হয়?
উত্তর: BPM- 14,500/- MD- 12,000/- MC- 10,000/- এর সাথে DA যোগ হয়, এবং প্রতিবছর নির্দিষ্ট হারে ইনক্রিমেন্ট হয়। BPM এর ক্ষেত্রে DA এবং Office maintenance নিয়ে কাছাকাছি 16,000/-

এছাড়াও BPM আলাদা কিছু কমিশন পান। কোনো গ্রাহক fixed deposit করলে তার কমিশন আছে, যেটা BPM পাবেন। 1 Year, 2 Year- 0.5%, 3 Year- 1%, 5 Year- 2% (BPM TD COMMISSION). TD- Time Deposit. 
RPLI/ PLI করিয়ে BPM/MD/MC কমিশন পেতে পারেন। 


Click to Share on Whatsapp 


প্রশ্ন: পুজোতে কি বোনাস দেওয়া? 
উত্তর: হ্যাঁ। ভারতীয় ডাক বিভাগের ডিপার্টমেন্টের কর্মীরা যে টাকা বোনাস পান, গ্রামীণ ডাক সেবক এর কর্মীরাও একই বোনাস পান। 

প্রশ্ন: এই পদে কি উপরমহল থেকে কোনো চাপ দেওয়া হয়?
উত্তর: ব্রাঞ্চ পোস্টমাস্টারের ওপর RURAL POSTAL LIFE INSURANCE (RPLI) করার জন্য খুব চাপ দেওয়া হয়। নতুন অ্যাকাউন্ট খোলার চাপ দেওয়া হয়। না করলে বিভিন্ন সময় ছুটির অনুমোদন, বা যখন তখন অফিস পরিদর্শন করার ভয় দেখানো হয়। (উপরমহলের অফিসার এসে যদি দেখেন আপনার অফিস সময়ের আগেই বন্ধ, তাহলে আপনাকে শোকজ করা হতে পারে)।

প্রশ্ন: এখানে কি প্রমোশন আছে?
উত্তর: হ্যাঁ। GDS পদে নিযুক্ত হওয়ার পর থেকেই Multi Tasking Staff (MTS) পদের পরীক্ষা দেওয়া যায়। 3 বছর পরে পোস্টম্যান এবং 5 বছর পর পোস্টাল অ্যাসিস্ট্যান্টে (PA) পদোন্নতির জন্য পরীক্ষা দেওয়া যায়।



আপনারা যে মাল্টিটাস্কিং স্টাফ/পোস্টম্যান/ পোস্টাল অ্যাসিস্ট্যান্ট পদের জন্য পরীক্ষা দেন, ওই প্রশ্নপত্রের থেকে ডিপার্টমেন্টের এই পরীক্ষা অনেক সহজ হয়। তাই একটু চেষ্টা করলেই প্রমোশন পাওয়াটা খুব সহজ।


প্রশ্ন: যারা পশ্চিমবঙ্গ গ্রামীণ ডাক সেবক পদে সিলেক্টেড হয়েছেন তাদের এখন কি করনীয়?
উত্তর: যারা সিলেক্টেড হয়েছেন প্রত্যেকের বাড়ির ঠিকানায় সার্কেল অফিস থেকে একটি চিঠি আসবে। আপনি যে সিলেক্টেড হয়েছেন সেই সংক্রান্ত একটি চিঠি। আপনাদের ডকুমেন্ট ভেরিফিকেশন হবে সংশ্লিষ্ট ডিভিশনের সুপারিনটেনডেন্ট- এর অফিসে। ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য আলাদা করে ডিভিশন অফিস থেকে আর একটা চিঠি আসবে।

ডকুমেন্ট ভেরিফিকেশন এর পরে আপনার বাড়ির ঠিকানায় নিয়োগ পত্র পাঠানো হবে। আপনি যে পোস্ট অফিসে নিযুক্ত হবেন ওই পোস্ট অফিসের এলাকার বাসিন্দার শংসাপত্র দেখাতে হবে, অফিসে নিযুক্ত হওয়ার 1 মাসের মধ্যে।


আপনি যদি BPM হিসাবে নিযুক্ত হন, তাহলে আপনি যে পোস্ট অফিসে কাজ পাবেন ওখানে যদি কোন ঘর না থাকে তাহলে আপনাকেই জায়গা কিনে ঘর করতে হবে অথবা কোন ভাড়া ঘরে অফিস খুলতে হবে। ওই ঘরের ভাড়া ব্রাঞ্চ পোস্টমাস্টারকেই (BPM) দিতে হবে। এই টাকা সরকার দেবে না।


যদি এই তথ্য  থেকে আপনি উপকৃত হলে, নীচের বাটনে ক্লিক করে শেয়ার করুন- 

Click to Share on Whatsapp 

GDS কি সরকারি চাকরি? এর ভবিষ্যৎ কি? এমন বাস্তব সত্য আপনাকে কেউ বলবে না GDS কি সরকারি চাকরি? এর ভবিষ্যৎ কি? এমন বাস্তব সত্য আপনাকে কেউ বলবে না Reviewed by ExamBangla.com on 1/23/2020 Rating: 5

No comments:

Powered by Blogger.