আমফান যেতে না যেতেই, আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড় "নিসর্গ"


ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে পশ্চিমবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ কলকাতার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  কাকদ্বীপ, সুন্দরবন, বসিরহাট, তমলুক, হলদিয়া, কাঁথি, দীঘা, সুতাহাটা, সহ কলকাতার বহু জায়গায় অগুনতি গাছ ভেঙে পড়েছে, বিদ্যুতের খুঁটি, বাতিস্তম্ভ ভেঙেছে।

উম-পুনের ক্ষয়ক্ষতি সারিয়ে উঠতে না উঠতে, এবার আসছে নতুন এক মহাশক্তিশালী ঘূর্ণিঝড় "নিসর্গ"। বঙ্গোপসাগর উপকূলের ৬৪ তম ঘূর্ণিঝড় ছিল আমফান। ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা এবং থাইল্যান্ড এই মোট ৮ টি দেশ ৬৪ টি ঘূর্ণিঝড়ের নামের তালিকা দিয়েছিল। এই নামের তালিকায় শেষ ঘূর্ণিঝড়ের নাম ছিল উম-পুনের। এই নাম দিয়েছিল থাইল্যান্ড। ঘূর্ণিঝড়ের নামের তালিকা শেষ হতেই উপরের আটটি দেশের সঙ্গে আরো পাঁচটি দেশ (ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব এমিরেটস ও ইমেন) মোট ১৩ টি দেশ ১৬৯ টি ঘূর্ণিঝড়ের নামের তালিকা প্রকাশ করেছে।



নতুন তালিকায় প্রথমে রয়েছে ঘূর্ণিঝড় "নিসর্গ"- এর নাম। নিসর্গ ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে বাংলাদেশ। নিসর্গের পরে রয়েছে ঘূর্ণিঝড় "গতি" (নামকরণ করেছে ভারত), তারপরে ঘূর্ণিঝড় "নিভার" (নামকরণ করেছে ইরান), তারপরে ঘূর্ণিঝড় "বুরেভি" (নামকরণ করেছে মালদ্বীপ)। এইভাবে পরপর মোট ১৬৯ টি ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে। এই ১৬৯ টি ঘূর্ণিঝড়ের নামের তালিকা থেকে আগামী দিনে আগত সমস্ত ঘূর্ণিঝড়ের পরপর নাম নেওয়া হবে।




আমফান যেতে না যেতেই, আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড় "নিসর্গ" আমফান যেতে না যেতেই, আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড় "নিসর্গ" Reviewed by ExamBangla.com on 5/25/2020 Rating: 5

No comments:

Powered by Blogger.