বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক সহ ৪৩ টি গ্রামীণ ব্যাংকে ৯৬৪০ শূন্যপদে কর্মী নিয়োগ

পশ্চিমবঙ্গের তিনটি গ্রামীণ ব্যাংক (বঙ্গীয় গ্রামীন বিকাশ ব্যাঙ্ক, পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাংক, উত্তরবঙ্গ ক্ষেত্রীয় গ্রামীণ ব্যাংক) সহ দেশজুড়ে মোট 43 টি গ্রামীণ ব্যাংকে ‌ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে-মেয়ে সবাই এই পদগুলোতে আবেদন করতে পারবেন। দেশজুড়ে মোট 9640 শূন্যপদে এই কর্মী নিয়োগ করা হবে। Institute of Banking Personnel Selection. IBPS CRP RRBs IX.

পদের নাম-

Officer Scale-III (Senior Manager), Officer Scale-II (Manager), Officer Scale- I (Assistant Manager), Office Assistant (Multipurpose).


মোট শূন্যপদ- সারা দেশ জুড়ে মোট ৪৩ টি গ্রামীণ ব্যাংকে ৯৬৪০ শূন্যপদে কর্মী নিয়োগ। এদের মধ্যে পশ্চিমবঙ্গের তিনটি গ্রামীণ ব্যাংকে শূন্যপদ রয়েছে। এদের মধ্যে পশ্চিমবঙ্গের তিনটি গ্রামীণ ব্যাংকে শূন্যপদ রয়েছে। পশ্চিমবঙ্গের তিনটি গ্রামীণ ব্যাংকগুলি হলো বঙ্গীয় গ্রামীন বিকাশ ব্যাঙ্ক (Head Office- Murshidabad), পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাংক (Head Office- Howrah), উত্তরবঙ্গ ক্ষেত্রীয় গ্রামীণ ব্যাংক (Head Office- Coochbehar). আপনি যে ব্যাংকে আবেদন করবেন সেই এলাকার ভাষা জানতে হবে। পশ্চিমবঙ্গের তিনটি ব্যাঙ্কের ক্ষেত্রেই বাংলা ভাষা জানলে আবেদন করা যাবে। 


আরও পড়ুনবর্তমানে যেসব চাকরির ফর্ম ফিলাপ চলছে


বয়স-

1) Officer Scale-III (Senior Manager)- 21 থেকে 40 বছরের মধ্যে।

2) Officer Scale-II (Manager)-  21 থেকে 32 বছরের মধ্যে।

3) Officer Scale- I (Assistant Manager)- 18 থেকে 30 বছরের মধ্যে।

4) Office Assistant (Multipurpose)- 18 থেকে 28 বছরের মধ্যে।

সবক্ষেত্রেই বয়স হিসাব করবেন 1 জুলাই 2020 তারিখে হিসেবে। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

 

শিক্ষাগত যোগ্যতা-

1) Office Assistant (Multipurpose)- যেকোনো শাখায় গ্রাজুয়েশন পাশ। আবেদনকারীকে আঞ্চলিক ভাষা জানতে হবে। কম্পিউটারে দক্ষ হতে হবে।


2) Officer Scale-I (Assistant Manager)- যেকোনো শাখায় গ্রাজুয়েশন পাশ। (কিন্তু যদি এগ্রিকালচার, হর্টিকালচার, ফরেস্ট্রি, এনিমেল হাজবেন্ড্রী, ভেটেরিনারি সায়েন্স, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, পিসিকালচার, এগ্রিকালচারাল মার্কেটিং এন্ড কর্পোরেশন, ইনফরমেশন টেকনোলজি, ইকোনমিক্স অথবা একাউন্টান্সি এই সব বিষয়ের যেকোন একটিতে স্নাতক পাস করে থাকলে অগ্রাধিকার পাবেন) আবেদনকারীকে আঞ্চলিক ভাষা জানতে হবে। কম্পিউটারে দক্ষ হতে হবে।

 আরও পড়ুন: প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স ২০২০

3) Officer Scale-II General Banking Officer (Manager)- যেকোনো শাখায় গ্রাজুয়েশন পাশ, গ্রাজুয়েশনে গড়ে 50% নম্বর থাকতে হবে। সঙ্গে যে কোন ব্যাংকে অফিসার হিসেবে দু-বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

 

4) Officer Scale-II Specialist Officers (Manager)-

ইনফরমেশন টেকনোলজি অফিসার: ইলেকট্রনিক্স কমিউনিকেশন কম্পিউটার সায়েন্স ইনফরমেশন টেকনোলজি গ্রাজুয়েশন পাশ। গ্রাজুয়েশনে গড়ে 50 শতাংশ নম্বর থাকতে হবে। কম্পিউটারে যোগ্যতা থাকতে হবে। (সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের অভিজ্ঞতা লাগবে)

চার্টার্ড একাউন্টেন্ট: ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া থেকে CA. চার্টার্ড একাউন্টেন্ট হিসেবে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ল অফিসার: যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম 50% নম্বর সহ ল ডিগ্রী পাস করতে হবে। এডভোকেট হিসেবে 2 বছরের অভিজ্ঞতা বা ল অফিসার হিসেবে কাজ করে থাকতে হবে।

ট্রেজারি ম্যানেজার: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে চার্টার্ড একাউন্টেন্ট বা ফিনান্সে MBA. সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

মার্কেটিং অফিসার: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং এ MBA পাস করে থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা।

এগ্রিকালচারাল অফিসার: যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে 50% নম্বর সহ যেকোনো শাখায় গ্রাজুয়েশন পাশ। ব্যাংকিং ফিন্যান্স মার্কেটিং এগ্রিকালচার হর্টিকালচার ফরেস্ট্রি এনিমেল হাজবেন্ড্রী ভেটেরিনারি সায়েন্স এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং পিসিকালচার এগ্রিকালচারাল মার্কেটিং এন্ড কোঅপারেশন ইনফরমেশন টেকনোলজি ম্যানেজমেন্ট ল ইকোনমিক্স এন্ড একাউন্টান্সি- তে গ্রাজুয়েশন পাস করে থাকলে অগ্রাধিকার পাবেন। যে কোনো ব্যাংক বা ফিনান্সিয়াল ইনস্টিটিউটে অফিসার হিসেবে অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

 

5) Officer Scale-III (Senior Manager)- স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গড়ে অন্তত 50% নম্বর নিয়ে যেকোনো শাখায়গ্রাজুয়েশন পাশ। ব্যাংকিং, ফিনান্স, মার্কেটিং, কৃষি, উদ্যানতত্ত্ব, বনজ, পশুপালন, পশুচিকিত্সা, কৃষি প্রকৌশল, মৎস্য চাষ, কৃষি বিপণন ও সহযোগিতা, তথ্য প্রযুক্তি, ব্যবস্থাপনা, আইন, অর্থনীতিতে ডিগ্রি / ডিপ্লোমা প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

 

আবেদন ফি-

Officer (Scale I, II & III)- Rs.175/- for SC/ST/PWBD candidates & Rs.850/- for all others.

Office Assistant (Multipurpose)- Rs.175/- for SC/ST/PWBD/EXSM candidates & Rs.850/- for all others. আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ  21 জুলাই 2020.

 

নিয়োগ পদ্ধতি- অনলাইন পরীক্ষা ও ইন্টারভিউ- এর মাধ্যমে নিয়োগ করা হবে। প্রথমে হবে প্রিলিমিনারি পরীক্ষা। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে মেইন পরীক্ষা। প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার সেন্টার পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে রয়েছে।

 

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। বৈধ মেইল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। IBPS- এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করা যাবে।

আবেদন করা যাবে 1 জুলাই থেকে 21 জুলাই 2020 পর্যন্ত।

 

Click here to Download Official Notification PDF- 


 

Click here to Apply Online- 



বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক সহ ৪৩ টি গ্রামীণ ব্যাংকে ৯৬৪০ শূন্যপদে কর্মী নিয়োগ বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক সহ ৪৩ টি গ্রামীণ ব্যাংকে ৯৬৪০ শূন্যপদে কর্মী নিয়োগ Reviewed by ExamBangla.com on 6/30/2020 Rating: 5

3 comments:

Powered by Blogger.