রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে মাধ্যমিক কোর্সে ভর্তি শুরু, কিভাবে আবেদন করবেন দেখুন

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ পশ্চিমবঙ্গ রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদের মাধ্যমে জুন মাসের সেশনে মাধ্যমিক কোর্সে ভর্তি শুরু হয়েছে। যে সমস্ত ছেলে-মেয়েরা অষ্টম শ্রেণি পাশ করে আর পড়াশোনা করতে পারেননি  অথবা যারা মাধ্যমিক পরীক্ষায় অনুর্ত্তীণ হয়েছেন তারা এখান থেকে সরাসরি মাধ্যমিক পাশ করতে পারবেন। রবীন্দ্র মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট সমস্ত সরকারি দপ্তরে গ্রহণযোগ্য। আর এই সার্টিফিকেট পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সার্টিফিকেট- এর সমতুল্য।

উল্লেখ্য যারা বহুদিন যাবত পড়াশুনা থেকে দূরে রয়েছেন, কিন্তু বর্তমানে তারা নতুন করে মাধ্যমিক পাশ করতে চাইছেন। তাদের সুবিধার্থে এই ওপেন স্কুলিং সিস্টেম। অর্থাৎ আপনার বর্তমান কাজ বজায় রেখেও এখান থেকে মাধ্যমিক পাশ করতে পারবেন। এখানে প্রতিদিন ক্লাস করতে হয় না। সপ্তাহের নির্দিষ্ট এক বা দুদিন ক্লাস করানো হয়। এবং ওই সপ্তাহের এক বা দুদিন সাধারণত ছুটির দিন হয়ে থাকে।

 

বয়সসীমা- ১ জুন ২০২০ তারিখের হিসেবে কমপক্ষে ১৪ বছর হতে হবে। এখানে বয়সের সর্বোচ্চ কোনোসীমা নেই। সর্বোচ্চ যেকোনো বয়সের ছেলে-মেয়েরা আবেদন করতে পারবেন।

 

মাধ্যমিকে কি কি বিষয় পড়তে হবে?

রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ের মাধ্যমে মাধ্যমিক কোর্সের জন্য মোট ১১ টি বিষয় রয়েছে। বাংলা, ইংরেজি, অংক, ভৌতবিজ্ঞান, জীবনবিজ্ঞান, ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, গৃহ বিজ্ঞান ও বাণিজ্য বিজ্ঞান। উপরোক্ত বিষয়গুলি থেকে অন্তত ৭ টি বিষয় আবেদনকারীকে নির্বাচন করতে হবে। সঙ্গে আরও ১ টি অতিরিক্ত বিষয় নিতে হবে।


আপনি কোথায় ভর্তি হবেন?

পশ্চিমবঙ্গ রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদের অধীনে সারা পশ্চিমবঙ্গ জুড়ে প্রায় ২০০ টির বেশি স্টাডি সেন্টার রয়েছে। যার মধ্যে আপনার এলাকাতে কোনো না কোনো স্টাডি সেন্টার পেয়ে যাবেন। সুবিধামতো আপনার এলাকার স্টাডি সেন্টার নির্বাচন করে আবেদন করতে পারবেন। জেলাভিত্তিক স্টাডি সেন্টার লিস্টের লিংক নীচে দেওয়া আছে।

ছেলে মেয়েদের সুবিধার্থে রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে মাধ্যমিক পাশের ক্ষেত্রে কিছু নিয়মাবলী নিচে দেওয়া হল-

১) সাধারণভাবে সবগুলো বিষয়ের পরীক্ষা একসাথে দেওয়া যাবে। যদি কারো প্রস্তুতি ঠিক না থাকে, তবে ৫ বছর ধরে ২ বার করে মোট ৯ বার পরীক্ষা দিয়ে সফল হতে পারবেন।

২) বাংলা বিষয়ে দুটি পেপার রয়েছে। প্রতিটি পেপার ১০০ নম্বর করে, মোট ২০০ নম্বর। দুটি পেপার মিলিয়ে পাশ মার্ক ৬৮। অন্যান্য বিষয়গুলির পূর্ণমান ১০০, ও পাশ মার্ক ৩৪।

৩) ৭ টি আবশ্যিক বিষয় নিয়ে যারা মাধ্যমিক পাশ করবেন তাদের মাধ্যমিক পাশের সার্টিফিকেট দেওয়া হবে। কিন্তু ৭ টি বিষয়ে পাশ না করলে সার্টিফিকেট দেওয়া হবে না। যেসব বিষয়ে পাশ করবেন তার জন্য মার্কশিট দেওয়া হবে, কিন্তু ৭ টি বিষয়ের পাশ হলেই পর্যন্ত মার্কশিট দেওয়া হবে, তার আগে নয়।

 

বিষয়ভিত্তিক বইগুলো কোথায় পাবেন?

এখানে ভর্তি হলেই সংশ্লিষ্ট স্টাডি সেন্টার থেকে প্রয়োজনীয় বই দেওয়া হবে।

ক্লাস কখন হবে?

যেহেতু এটা ওপেন স্কুলিং সিস্টেম। তাই সাধারণত ছুটির দিনে ক্লাস হয় (রবিবার)।

 

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। পশ্চিমবঙ্গ রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন শুরু হয়ে গিয়েছে।

আবেদনের শেষ তারিখ- ২০ জুন থেকে ১৬ আগস্ট ২০২০ তারিখ পর্যন্ত।

স্টাডি সেন্টার লিস্ট- ক্লিক করুন


আবেদন করতে নীচের বাটনে ক্লিক করুন-


রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে মাধ্যমিক কোর্সে ভর্তি শুরু, কিভাবে আবেদন করবেন দেখুন রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে মাধ্যমিক কোর্সে ভর্তি শুরু, কিভাবে আবেদন করবেন দেখুন Reviewed by ExamBangla.com on 6/23/2020 Rating: 5

1 comment:

  1. Sir.ami2003sale madhymik pass korechi. Ti ami 12th pass korte chai.Madhymikermarks 511.Fast division.Plese kikorte hobe.

    ReplyDelete

Powered by Blogger.