ফাইনাল সেমিস্টারে পরীক্ষা বাধ্যতামূলক করলো ইউজিসি


কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি। পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যে বিশ্ববিদ্যালয়গুলি পরীক্ষা বাতিল করে নির্দেশিকা জারি করেছিল যে, কোনো পরীক্ষার্থীকে কোনোরূপ পরীক্ষা দিতে হবে না। বিগত সেমিস্টারের 80% নাম্বার, ইন্টার্নাল অ্যাসেসমেন্ট- এর 20% নাম্বার দিয়ে মূল্যায়ন করা হবে ফাইনাল সেমিস্টারে। কিন্তু কেন্দ্রের নতুন নির্দেশিকা জারির পর পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে নতুন ধোঁয়াশা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, অন্তিম বর্ষের পরীক্ষা শেষ করা বাধ্যতামূলক। উচ্চশিক্ষায় স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তারপরেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানিয়েছে 30 সেপ্টেম্বরের মধ্যে ফাইনাল সেমিস্টারের পরীক্ষা শেষ করতে হবে।


ইউজিসি- র নির্দেশিকা মেনে পরীক্ষা হবে। এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যবিধি সংক্রান্ত সমস্ত নির্দেশিকা মেনেই পরীক্ষা নেওয়া হবে। দেশজুড়ে লকডাউনের জেরে এখনো পর্যন্ত কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার অনুমতি দেওয়া হয়নি। এই কারণে ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছিল আগের সেমিস্টারের নম্বর ও ইন্টার্নাল অ্যাসেসমেন্ট দিয়ে মূল্যায়ন করতে। ইউজিসি নির্দেশিকা মেনেই এরাজ্যে বিশ্ববিদ্যালয়গুলি পরীক্ষা বাতিল করেছিল। কিন্তু কেন্দ্রের নতুন নির্দেশের পর ফের পরীক্ষা নিতে হবে ফাইনাল সেমিস্টারের পড়ুয়াদের জন্য। ফাইনাল সেমিস্টার বাদে অন্যান্য সেমিস্টার- এর ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে তাদের ইচ্ছেমতো মূল্যায়ন করার অনুমতি দেওয়া হয়েছে। তবে শেষপর্যন্ত ফাইনাল সেমিস্টারে পরীক্ষা নেওয়া হয় কিনা সেটাই দেখার।

 

 

ফাইনাল সেমিস্টারে পরীক্ষা বাধ্যতামূলক করলো ইউজিসি ফাইনাল সেমিস্টারে পরীক্ষা বাধ্যতামূলক করলো ইউজিসি Reviewed by ExamBangla.com on 7/06/2020 Rating: 5

No comments:

Powered by Blogger.