মাধ্যমিক পাশে কনস্টেবল নিয়োগ, কীভাবে আবেদন করবেন দেখে নিন


সশস্ত্র সীমা বলে 1522 শূন্যপদে কনস্টেবল নিয়োগের আবেদন শুরু হয়েছে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদন করতে পারবেন।

মোট শূন্যপদ- 1522 টি।

পদের নাম- ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট, অ্যাসিস্ট্যান্ট, আয়া, কুক, ওয়াশার ম্যান, বারবার, সাফাইওয়ালা, ওয়াটার ক্যারিয়ার, ওয়েটার,‌ টেইলর, গার্ডেনার, কবলার, ড্রাইভার, ভেটেরিনারি, কার্পেন্টার, পেইন্টার, পাম্বলার।

 

শূন্যপদের বিন্যাস-

১) কনস্টেবল (ড্রাইভার) পুরুষ- 574

২) কনস্টেবল (ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট)- 21

৩) কনস্টেবল (ভেটেরিনারি)- 161

৪) কনস্টেবল (আয়া) মহিলা- 5

৫) কনস্টেবল (কার্পেন্টার)- 3

৬) কনস্টেবল (পাম্বলার)- 1

৭) কনস্টেবল (পেইন্টার)- 12

৮) কনস্টেবল (টেইলর)- 20

৯) কনস্টেবল (কবলার)- 20

১০) কনস্টেবল (গার্ডেনার)- 9

১১) কনস্টেবল (কুক) পুরুষ- 232

১২) কনস্টেবল (কুক) মহিলা- 26

১৩) কনস্টেবল (ওয়াশারম্যান) পুরুষ- 92

১৪) কনস্টেবল (ওয়াশারম্যান) মহিলা- 28

১৫) কনস্টেবল (বারবার) পুরুষ- 75

১৬) কনস্টেবল (বারবার) মহিলা- 12

১৭) কনস্টেবল (সাফাইওয়ালা) পুরুষ- 89

১৮) কনস্টেবল (সাফাইওয়ালা) মহিলা- 28

১৯) কনস্টেবল (ওয়াটার ক্যারিয়ার) পুরুষ- 101

২০) কনস্টেবল (ওয়াটার ক্যারিয়ার) মহিলা- 12

২১) কনস্টেবল (ওয়েটার)- 1



বেতনক্রম- মূল বেতন 21,700/- থেকে 69,100/-

শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা-

কনস্টেবল (ড্রাইভার) (পুরুষ)- মাধ্যমিক পাশ, সঙ্গে বৈধ গাড়ি চালানোর ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। বয়স 21 থেকে 27 বছরের মধ্যে।

কনস্টেবল (ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট)- মাধ্যমিক পাশ, সঙ্গে ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্টে কোর্স করে থাকতে হবে। বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে।

কনস্টেবল (ভেটেরিনারি)- মাধ্যমিক পাশ, সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা। বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে।

কনস্টেবল (আয়া) মহিলা- মাধ্যমিক পাশ, সঙ্গে First Aid এর সার্টিফিকেট কোর্স থাকতে হবে। এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা। বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে।

কনস্টেবল (কার্পেন্টার, পাম্বলার ও পেইন্টার পদের ক্ষেত্রে)- মাধ্যমিক পাশ, সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে দু বছরের অভিজ্ঞতা। এবং সংশ্লিষ্ট ট্রেডে সার্টিফিকেট থাকতে হবে। বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে।

কনস্টেবল (কুক, ওয়াশারম্যান, বারবার, সাফাই ওয়ালা, ওয়াটার ক্যারিয়ার, টেইলর, গার্ডেনার ও কবলার পদের ক্ষেত্রে)- মাধ্যমিক পাশ, সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে দু বছরের অভিজ্ঞতা। এবং সংশ্লিষ্ট ট্রেডে সার্টিফিকেট থাকতে হবে। বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে।

প্রতিক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

 

Physical Efficiency Test (PET)-

কনস্টেবল (ড্রাইভার, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট, ভেটেনারি, কার্পেন্টার, পাম্বলার, পেইন্টার, টেইলর, কবলার, গার্ডেনার, কুক, ওয়াশারম্যান, বারবার, সাফাইওয়ালা, ওয়াটার ক্যারিয়ার এবং ওয়েটার পদের ক্ষেত্রে)-

পুরুষ- 4.8 কিলোমিটার দৌড়াতে হবে 24 মিনিটের মধ্যে।

মহিলা- 2.4 কিলোমিটার দৌড়াতে হবে 18 মিনিটের মধ্যে।

প্রতিটি পদের ক্ষেত্রে উচ্চতা, ছাতি, ওজন কত লাগবে? পুরুষ, মহিলা ও সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে বিস্তারিত অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে জানতে পারবেন। অফিশিয়াল নোটিফিকেশন এর লিংক নিচে দেওয়া আছে।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। সশস্ত্র সীমা বল এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

আবেদন ফি- GEN, EWS & OBC প্রার্থীদের ক্ষেত্রে 100 টাকা পেমেন্ট করতে হবে। SC/ ST/ Ex-servicemen এবং মহিলা প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে না।


আবেদনের শেষ তারিখ- 27 সেপ্টেম্বর, 2020.

 

অনলাইনে রেজিস্ট্রেশন করুন-

 


রেজিস্ট্রেশন করার পর আবেদন করুন-


অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করুন-


মাধ্যমিক পাশে কনস্টেবল নিয়োগ, কীভাবে আবেদন করবেন দেখে নিন মাধ্যমিক পাশে কনস্টেবল নিয়োগ, কীভাবে আবেদন করবেন দেখে নিন Reviewed by ExamBangla.com on 8/29/2020 Rating: 5

4 comments:

Powered by Blogger.