বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ, ট্রেনিং চলাকালীন প্রতিমাসে ৬০০০ হাজার টাকা স্টাইপেন্ড


কেন্দ্রীয় সরকারের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (রেল নির্মাণ কেন্দ্র)- তে 1000 শূন্যপদে অ্যাপ্রেন্টিস ট্রেনিং- এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যাদের আইটিআই কোর্স আছে, বা যাদের আইটিআই কোর্স করা নেই সবাই আবেদনযোগ্য।

মোট শূন্যপদ- 1000.

যাদের আইটিআই কোর্স সার্টিফিকেট নেই, তাদের ক্ষেত্রে শূন্যপদের সংখ্যা-

কার্পেন্টার- 40, ইলেকট্রিশিয়ান- 80, ফিটার- 120, মেশিনিস্ট- 40, পেইন্টার- 40, ওয়েল্ডার- 160, MLT রেডিওলজি- 4, MLT প্যাথলজি- 4

এক্ষেত্রে মোট শূন্যপদ 488।

 

যাদের আইটিআই কোর্স সার্টিফিকেট আছে, তাদের ক্ষেত্রে শূন্যপদের বিন্যাস-

কার্পেন্টার- 40, ইলেকট্রিশিয়ান- 120, ফিটার- 140, মেশিনিস্ট- 40, পেইন্টার- 40, ওয়েল্ডার- 130, PASAA- 2

এক্ষেত্রে মোট শূন্যপদ 512.

 

বয়সসীমা- বয়স হতে হবে 15 থেকে 24 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 অক্টোবর, 2020 তারিখে হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা-

যাদের আইটিআই কোর্স সার্টিফিকেট নেই তাদের জন্য-

ফিটার, ইলেকট্রিশিয়ান এবং মেশিনিস্ট: অন্তত 50 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ, সঙ্গে বিজ্ঞান বিভাগে গণিত বিষয়ে উচ্চ মাধ্যমিক পাশ‌। এক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা 2 বছর।

কার্পেন্টার এবং পেইন্টার: অন্তত 50 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ, সঙ্গে যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। এক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা 2 বছর।

ওয়েল্ডার: অন্তত 50 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ, সঙ্গে যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। এক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা 1 বছর 3 মাস।

MLT (রেডিওলজি এবং প্যাথলজি): পদার্থবিদ্যা রসায়ন বিদ্যা এবং জীব বিদ্যা নিয়ে উচ্চ মাধ্যমিক পাশ। এক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা 1 বছর 3 মাস।

 

যাদের আইটিআই কোর্স সার্টিফিকেট আছে তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা-

উপরোক্ত সমস্ত যোগ্যতা থাকতে হবে। অর্থাৎ অন্তত 50 শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ, সঙ্গে বিভিন্ন ট্রেড অনুযায়ী বিভিন্ন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে SCVT/ NCVT অনুমোদিত প্রতিষ্ঠান থেকে আইটিআই কোর্স পাশ করতে হবে। প্রতিক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা 1 বছর।

 

প্রতিমাসে স্টাইপেন্ড-

যাদের আইটিআই নেই, মাধ্যমিক স্তরে আবেদন করছেন, তাদের প্রতি মাসে 6000 টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।

যাদের আইটিআই কোর্স নেই, কিন্তু উচ্চমাধ্যমিক স্তরে আবেদন করছেন, তাদের প্রতি মাসে 7000 টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।

যাদের আইটিআই কোর্স আছে, তাদের যেকোনো ক্ষেত্রেই প্রতি মাসে 7000 টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।

 

আবেদন করতে হবে সরাসরি অনলাইনের মাধ্যমে। আবেদন শুরু হয়েছে 4 সেপ্টেম্বর, 2020 তারিখ থেকে। আবেদন করা যাবে 25 সেপ্টেম্বর, 2020 তারিখ বিকেল 5 টা 30 মিনিট পর্যন্ত।

 

আবেদন ফি- জেনারেল এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে 100 টাকা পেমেন্ট করতে হবে। এসসি এসটি ওবিসি প্রতিবন্ধী এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি লাগবে না।

 

অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করুন-

 


অনলাইনে আবেদন করুন-



বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ, ট্রেনিং চলাকালীন প্রতিমাসে ৬০০০ হাজার টাকা স্টাইপেন্ড বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ, ট্রেনিং চলাকালীন প্রতিমাসে ৬০০০ হাজার টাকা স্টাইপেন্ড Reviewed by ExamBangla.com on 9/05/2020 Rating: 5

No comments:

Powered by Blogger.