বন দপ্তরে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন


কেন্দ্র সরকারের অধীনস্থ বন দপ্তরে ফরেস্ট গার্ড সহ বিভিন্ন গ্রুপ-সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেকোন ভারতীয় নাগরিক এই পদগুলিতে আবেদন করতে পারবেন। নিয়োগ করা হবে Institute of Forest Genetics & Tree Breeding: An Autonomous Body of Ministry of Environment Forest and Climate Change, Govt. of India -এর দপ্তরে

বিজ্ঞপ্তি নম্বর- 02/2020

পদের নাম: স্টেনোগ্রাফার গ্রেড- II (1 টি), ফরেস্ট গার্ড (2 টি), টেকনিশিয়ান [পাম্বলার, কার্পেন্টার, ম্যাশন‌ ট্রেডে] (3 টি)

রেলওয়ে গ্রূপ-ডি ও NTPC পরীক্ষার ফ্রী স্টাডি মেটিরিয়ালস এবং পিডিএফ পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। নীচের বাটনে ক্লিক করে যুক্ত হতে পারবেন। 



বেতন-

স্টেনোগ্রাফার গ্রেড- II: 25,500/- to 81,100

ফরেস্ট গার্ড: 19,900/- to 63,200/-

টেকনিশিয়ান: 19,900/- to 63,200/-

 

শিক্ষাগত যোগ্যতা-

স্টেনোগ্রাফার গ্রেড- II: যে কোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। সঙ্গে ইংরেজি অথবা হিন্দিতে স্টেনোগ্রাফার স্পিড হতে হবে প্রতি মিনিটে 80 টি শব্দ। এবং কম্পিউটারে টাইপিং -এ দক্ষতা থাকতে হবে।

ফরেস্ট গার্ড: বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক পাশ। উল্লেখ্য, নিযুক্তি হওয়ার পরে প্রথমে আপনাদের ট্রেনিং দেওয়া হবে।

টেকনিশিয়ান: মাধ্যমিক পাশ, সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে (পাম্বলার, কার্পেন্টার, ম্যাশন‌) আইটিআই সার্টিফিকেট।


একজন আবেদনকারী একাধিক পদে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে প্রতিটি পদের জন্য আলাদা করে আবেদনপত্র এবং আবেদন ফি জমা দিতে হবে।

 

বয়স- স্টেনোগ্রাফার গ্রেড- II এবং ফরেস্ট গার্ড পদের ক্ষেত্রে বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। টেকনিশিয়ান পদের ক্ষেত্রে বয়স হতে হবে 18 থেকে 30 বছরের মধ্যে। সব ক্ষেত্রে বয়স হিসাব করবেন 30 নভেম্বর, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

 

শারীরিক যোগ্যতা- কেবলমাত্র ফরেস্ট গার্ড পদের ক্ষেত্রে শারীরিক যোগ্যতা দেখা হবে।

পুরুষদের ক্ষেত্রে: উচ্চতা- 165 সেমি, ছাতি- 79 সেমি এবং 84 সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। শেষে 4 ঘন্টায় 25 কিমি হাঁটতে হবে।

মহিলাদের ক্ষেত্রে: উচ্চতা- 150 সেমি, ছাতি- 74 সেমি, 79 সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। শেষে 4 ঘন্টায় 14 কিমি হাঁটতে হবে।


আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। আবেদনপত্র পূরণ করে সঙ্গে সমস্ত নথিপত্রের স্বপ্রত্যয়িত নকল সংযুক্ত করে একটি মুখ বন্ধ খামে ভরে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা- The Director, Institute of Forest Genetics and Tree Breeding (IFGTB), Forest Campus, Cowly Brown Road, R.S Puram, Post Box No.- 1061, Coimbatore- 641002 (T.N.).

আবেদন ফি- জেনারেল এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে 300 টাকা। এসসি/ এসটি/ প্রতিবন্ধী/ মহিলা/ Ex-SM প্রার্থীদের ক্ষেত্রে 100 টাকা জমা দিতে হবে। ডিমান্ড ড্রাফ্ট কাটতে হবে in favour of "DIRECTOR, IFGTB" payable at Coimbatore.

আবেদনপত্র পৌঁছানোর শেষ তারিখ- 30 অক্টোবর, 2020


আবেদন পত্র ডাউনলোড করুন-



অফিশিয়াল ওয়েবসাইট-





বন দপ্তরে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন বন দপ্তরে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন Reviewed by ExamBangla.com on 9/28/2020 Rating: 5

No comments:

সকলকে জানাই শুভ শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা। সকলে সুস্থ থাকবেন, সাবধানে থাকবেন। মাস্ক পরে পুজো দেখতে বেরোবেন।

Powered by Blogger.