খাদ্য দপ্তরে ৫০০ সাব-ইন্সপেক্টর নিয়োগের পথে রাজ্য, বিস্তারিত জানুন


ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর পদের পরীক্ষার ফলাফল। প্রায় 3000 প্রার্থীর তালিকা প্রকাশ করেছে পাবলিক সার্ভিস কমিশন। যারা পরীক্ষায় পাশ করেছেন তাদের এবার ইন্টারভিউ -এর পালা। নভেম্বর মাসের মধ্যেই সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চাইছে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন। পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, নভেম্বর মাসের মধ্যে নতুন ফুড সাব-ইন্সপেক্টররা কাজে যোগ দিতে পারবেন। খুব শীঘ্রই ইন্টারভিউ -এর তারিখ প্রকাশ করবে পাবলিক সার্ভিস কমিশন।

খাদ্য দপ্তর সূত্রে খবর, রাজ্যের প্রায় 2400 ফুড সাব-ইন্সপেক্টর থাকার কথা। কিন্তু বর্তমানে মাত্র 650 জন কর্মরত রয়েছেন। তাই নতুন করে সাব-ইন্সপেক্টর নিয়োগের অনুমোদনের জন্য নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে খাদ্য দপ্তর -এর তরফ থেকে। প্রায় 500 শূন্যপদে নতুন করে সাব ইন্সপেক্টর নিয়োগের অনুমোদন পাওয়া যাবে বলে আশাবাদী খাদ্য দপ্তর। রাজ্য অর্থ দপ্তরের তরফ থেকে নতুন করে ফুড সাব-ইন্সপেক্টর নিয়োগের অনুমোদন দেওয়া হলে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে পাবলিক সার্ভিস কমিশন। রাজ্যে নতুন করে ফুড সাব-ইন্সপেক্টর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আপডেট দেওয়া হবে।

 

এবার একনজরে দেখে নেওয়া যাক, ফুড সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে কি কি যোগ্যতা লাগে?

পদের নাম- ফুড সাব-ইন্সপেক্টর (Food SI)

Sub-Inspector in the Subordinate Food & SuppliesService, Grade- III, under Food and Supplies Department, Govt. of West Bengal

বেতন- 5400 থেকে 25,200/- সঙ্গে 2600 টাকা গ্রেড পে।

শিক্ষাগত যোগ্যতা- অন্তত মাধ্যমিক পাশ।

বয়স- 18 থেকে 40 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

রেলওয়ে গ্রূপ-ডি ও NTPC পরীক্ষার ফ্রী স্টাডি মেটিরিয়ালস এবং পিডিএফ পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। নীচের বাটনে ক্লিক করে যুক্ত হতে পারবেন। 



 

আবেদন পদ্ধতি- আবেদন করতে হয় সরাসরি অনলাইনে। এই সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

 

পরীক্ষা পদ্ধতি- প্রথমে 100 নম্বরের লিখিত পরীক্ষা (MCQ Type). => তারপরে ইন্টারভিউ।

 

লিখিত পরীক্ষা-

পরীক্ষার পূর্ণমান- 100

প্রশ্নের সংখ্যা- 100, অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান 1

সময়সীমা- 1 ঘন্টা 30 মিনিট।

নেগেটিভ মার্কিং- 1/3

 

লিখিত পরীক্ষার সিলেবাস-

জেনারেল স্টাডিজ- 50 নম্বর।

গণিত- 50 নম্বর।

লিখিত পরীক্ষায় পাশ করলে তারপরে হবে ইন্টারভিউ। ইন্টারভিউ হবে 20 নম্বরের।

চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর মোট নম্বর এর উপর ভিত্তি করে।

এখনো নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। রাজ্য অর্থ দপ্তরের অনুমতিক্রমে বিজ্ঞপ্তি প্রকাশ করবে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন। অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বিস্তারিত আপডেট এই ওয়েবসাইটে প্রকাশ করা হবে। 

 

প্রতিদিন নতুন চাকরির খবর পেতে চোখ রাখুন ExamBangla.com এর পাতায়।


ExamBangla.com চাকরি প্রদানকারী সংস্থা নয়, ExamBangla.com চাকরি দেয় না।ExamBangla.com বিভিন্ন চাকরির খবরা-খবর অফিশিয়াল বিজ্ঞপ্তি থেকে বাংলা ভাষায় প্রকাশ করে।  

খাদ্য দপ্তরে ৫০০ সাব-ইন্সপেক্টর নিয়োগের পথে রাজ্য, বিস্তারিত জানুন খাদ্য দপ্তরে ৫০০ সাব-ইন্সপেক্টর নিয়োগের পথে রাজ্য, বিস্তারিত জানুন Reviewed by ExamBangla.com on 9/16/2020 Rating: 5

8 comments:

  1. Sent vacancy advertisement in my mail ID pkpaul.zaminder@yahoo.co.in

    ReplyDelete
  2. Bal hobe chakri sob to sala guser chakri koto kore taka nichhen apnara?

    ReplyDelete
  3. Chai Job this is Sir my contact number 8515861043

    ReplyDelete
  4. Sotty jodi sarkari chakri dite paro contact korben 7278241912

    ReplyDelete

Powered by Blogger.