SSC- র মাধ্যমে গ্রূপ-সি পদে কর্মী নিয়োগ, অনলাইনে আবেদন করুন


স্টাফ সিলেকশন কমিশন -এর মাধ্যমে গ্রুপ-সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেকোনো ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে আবেদন করা যাবে। প্রতি বছরই এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে স্টাফ সিলেকশন কমিশন। এটি একটি কেন্দ্রীয় সরকারের চাকরি। পশ্চিমবঙ্গে পরীক্ষার সেন্টার রয়েছে।

SSC Stenographer Grade C & D Recruitment 2020.

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ- 10/10/2020

প্রতিদিন সরকারি চাকরির আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। নীচের বাটনে ক্লিক করে যুক্ত হতে পারবেন। 

 


পদের নাম- স্টেনোগ্রাফার গ্রেড- সি‌ ও স্টেনোগ্রাফার গ্রেড- ডি।

শূন্যপদ- এই দুটি পদের ক্ষেত্রে কত শূন্যপদ রয়েছে তা প্রকাশ করেনি স্টাফ সিলেকশন কমিশন। তবে আগামী কিছুদিনের মধ্যেই স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে শূন্যপদের বিন্যাস প্রকাশিত হবে।

নাগরিকত্ব- আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এবং শর্ত সাপেক্ষে ভুটান ও নেপালের বাসিন্দারা এই পদে আবেদন করতে পারবেন।

 


বয়সসীমা-

স্টেনোগ্রাফার গ্রেড-সি‌: বয়স হতে হবে 18 থেকে 30 বছরের মধ্যে।

স্টেনোগ্রাফার গ্রেড-ডি: বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে।

উভয় ক্ষেত্রেই বয়স হিসাব করবেন 1 আগস্ট, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত আসনের প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

 

শিক্ষাগত যোগ্যতা- যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। সঙ্গে আবেদনকারীকে স্টেনোগ্রাফি জানতে হবে। প্রথম ধাপের কম্পিউটার বেসড পরীক্ষায় উত্তীর্ণ হলে স্টেনোগ্রাফি টেস্ট দিতে হবে। ইংরেজি অথবা হিন্দিতে স্টেনোগ্রাফি টেস্ট দেওয়া যাবে। 1 আগস্ট, 2020 তারিখের মধ্যে শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ করতে হবে।

 

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনের মাধ্যমে। স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে আবেদনকারী তার নিজের মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাবেন। ওই রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। যেসব প্রার্থীর আগে রেজিস্ট্রেশন করা আছে, তাদের নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না সরাসরি আবেদন করতে পারবেন। আবেদন করতে পারবেন 4 নভেম্বর, 2020 তারিখ পর্যন্ত। 

 

আবেদন ফি- জেনারেল এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে 100 টাকা। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইউপিআই, নেট ব্যাঙ্কিং অথবা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে। অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 6 নভেম্বর, 2020. এবং চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 8 নভেম্বর, 2020. মহিলা/ এসসি/  এসটি/ প্রতিবন্ধী/ Ex-SM প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে না।

 

পরীক্ষা কেন্দ্র- পশ্চিমবঙ্গের দুটি শহরের পরীক্ষাকেন্দ্র রয়েছে। শিলিগুড়ি এবং কলকাতা।

 

পরীক্ষা পদ্ধতি- প্রথম ধাপের পরীক্ষা হবে অনলাইনে কম্পিউটারের মাধ্যমে। Computer Based Examination. প্রথম ধাপের পরীক্ষা নেওয়া হবে 29 মার্চ, 2021 তারিখ থেকে 31 মার্চ, 2021 তারিখ পর্যন্ত। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে স্টেনোগ্রাফি টেস্টের জন্য ডাকা হবে।

পরীক্ষার সিলেবাস- পরীক্ষা হবে মোট 200 নম্বরের। সময়সীমা 2 ঘণ্টা। নেগেটিভ মার্কিং 0.25, প্রশ্নের সংখ্যা 200 টি। প্রশ্ন হবে MCQ টাইপ।

জেনারেল ইন্টেলিজেন্স এবং রিজনিং- 50 নম্বর, জেনারেল অ্যাওয়ারনেস- 50 নম্বর, ইংলিশ ল্যাঙ্গুয়েজ এবং কমপ্রিহেনশন- 100 নম্বর।

 

স্টেনোগ্রাফি টেস্টের শব্দসীমা-

 


 অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করুন-

 


অনলাইনে আবেদন করুন-

 


 

EXAM BANGLA পশ্চিমবঙ্গের বিশ্বস্ত চাকরির খবরের ওয়েব পোর্টাল। সর্বদা সঠিক তথ্য যাচাই করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই প্রতিদিন নতুন সরকারি চাকরির খবরের আপডেট এর জন্য আমাদের ওয়েব পোর্টালে নজর রাখুন।

SSC- র মাধ্যমে গ্রূপ-সি পদে কর্মী নিয়োগ, অনলাইনে আবেদন করুন SSC- র মাধ্যমে গ্রূপ-সি পদে কর্মী নিয়োগ, অনলাইনে আবেদন করুন Reviewed by ExamBangla.com on 10/10/2020 Rating: 5

1 comment:

সকলকে জানাই শুভ শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা। সকলে সুস্থ থাকবেন, সাবধানে থাকবেন। মাস্ক পরে পুজো দেখতে বেরোবেন।

Powered by Blogger.