দেশের বিভিন্ন রাষ্ট্রায়াত্ত ব্যাংকে অফিসার নিয়োগ, 23 নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে


ভারতবর্ষের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে মন্তব্য করুন স্পেশালিস্ট অফিসার (CRP SPL-X) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগ করবে ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন (আইবিপিএস)। যেকোন ভারতীয় নাগরিক পুরুষ-মহিলা নির্বিশেষে এই পদগুলিতে আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার সেন্টার রয়েছে। পশ্চিমবঙ্গে প্রিলিমিনারি পরীক্ষার সেন্টার গুলি হলো- আসানসোল, দুর্গাপুর, কলকাতা, হুগলি, কল্যাণী ও শিলিগুড়ি। পশ্চিমবঙ্গে মেইন পরীক্ষার সেন্টার গুলি হলো- কলকাতা এবং শিলিগুড়ি। IBPS Specialist Officer Recruitment 2021-22

যেসব রাষ্ট্রায়াত্ত ব্যাংকে নিয়োগ করা হবে সেগুলি হল- ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইউকো ব্যাংক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

মোট শূন্যপদ- 629 টি। 

পদের নাম ও শূন্যপদ- আইটি অফিসার (স্কেল ওয়ান)- 20 টি, এগ্রিকালচার ফিল্ড অফিসার (স্কেল ওয়ান)- 485 টি, রাজভাষা অধিকারী (স্কেল ওয়ান)- 25 টি, ল অফিসার (স্কেল ওয়ান)- 50 টি, HR/ পার্সোনাল অফিসার (স্কেল ওয়ান)- 7 টি, মার্কেটিং অফিসার ( স্কেল ওয়ান)‌- 60 টি।


শিক্ষাগত যোগ্যতা-

আই.টি অফিসার (স্কেল 1)-  কম্পিউটার সাইন্স/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ ইনফরমেশন টেকনোলজি/ ইলেকট্রনিক্সস/ ইলেক্ট্রনিক্সস এন্ড টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্সস এন্ড কমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স এন্ড ইন্সট্রুমেন্টেশন বিষয়ে 4 বছরের ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি ডিগ্রী পাশ করতে হবে। অথবা, ইলেকট্রনিক্সে/ ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন/ ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন/ ইলেকট্রনিক্স এন্ড ইন্সট্রুমেন্টেশন/ কম্পিউটার সাইন্স/ ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে। অথবা, Graduate having passed DOEACC 'B' level.

এগ্রিকালচারাল ফিল্ড অফিসার (স্কেল 1)- এগ্রিকালচার/ হর্টিকালচার/ অ্যানিমেল হাজবেন্ড্রী/ ভেটেরিনারি সায়েন্স/ ডেয়ারি সায়েন্স/ ফিশারি সাইন্স/ পিসিকালচার/ এগ্রি মার্কেটিং এন্ড কোঅপারেশন/ কো-অপারেশন এবং ব্যাংকিং/ এগ্রো-ফরেস্ট্রি/ ফরেস্ট্রি/ এগ্রিকালচার বায়োটেকনোলজি/ ফুড সায়েন্স /এগ্রিকালচার বিজনেস ম্যানেজমেন্ট/ ফুড টেকনোলজি/ ডেয়ারি টেকনোলজি/ এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং/ সেরিকালচার বিষয়ে 4 বছরের গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে।

রাজভাষা অধিকারী (স্কেল 1)- হিন্দি বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে। এবং গ্রাজুয়েশন ইংরেজি বিষয় পড়ে থাকতে হবে। অথবা, সংস্কৃত বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি পাস করতে হবে। এবং গ্রাজুয়েশনে ইংরেজি এবং হিন্দি বিষয় পড়ে থাকতে হবে।

'ল' অফিসার (স্কেল 1)- LLB -তে গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে। এবং  বার কাউন্সিলে এডভোকেট হিসেবে নাম নথিভুক্ত থাকতে হবে।

HR/পার্সোনাল অফিসার (স্কেল 1)- যেকোন শাখায় গ্রাজুয়েশন পাশ। সঙ্গে পার্সোনাল ম্যানেজমেন্ট/ ইন্ডাস্ট্রিয়াল রিলেশন/ HR/ HRD/ সোশ্যাল ওয়ার্ক/ লেবার ল  বিষয়ে দু'বছরের ফুলটাইম পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা থাকা আবশ্যক।

মার্কেটিং অফিসার (স্কেল 1)- যেকোন শাখায় গ্রাজুয়েশন পাশ এবং দু'বছরের ফুলটাইম মার্কেটিং (MMS)/ দু'বছরের ফুলটাইম মার্কেটিং (MBA)/ দু'বছরের ফুলটাইম স্পেশালাইজেশন মার্কেটিং -এর উপর PGDBA/PGDBM/PGPM/PGDM ।

 

বয়স- প্রতিটি পদের ক্ষেত্রে বয়স হতে হবে 20 থেকে 30 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

 

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেইল আইডি থাকতে হবে। www.ibps.in ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর মোবাইল নম্বরে এবং ইমেইলে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাওয়া যাবে।  তারপরে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে 23 নভেম্বর, ‌2020 তারিখ পর্যন্ত।

আবেদন ফি- এসসি/ এসটি/ প্রতিবন্ধী প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে 175/- টাকা। এবং জেনারেল/ ওবিসি সহ বাকি প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে 850/- টাকা। সরাসরি অনলাইনে আবেদন ফি জমা করা যাবে। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 23 নভেম্বর, ‌2020।


অফিশিয়াল নোটিশ ডাউনলোড করুন-



অনলাইনে রেজিস্ট্রেশন করুন-




অনলাইনে আবেদন করুন-


প্রিলিমিনারি পরীক্ষা হবে- 26 ডিসেম্বর, 2020 থেকে 27 ডিসেম্বর, 2020 তারিখ পর্যন্ত। প্রিলিমিনারি পরীক্ষার এডমিট কার্ড প্রকাশিত হবে ডিসেম্বর (‌2020) মাসে। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে 2021 সালের জানুয়ারি মাসে। মেইন এক্সাম হবে 24 জানুয়ারি 2021। মেন পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে 2021 সালের ফেব্রুয়ারি মাসে। ইন্টারভিউ কল লেটার ডাউনলোড করা যাবে 2021 সালের ফেব্রুয়ারি মাস থেকে। ইন্টারভিউ সংঘটিত হবে 2021 সালের ফেব্রুয়ারি মাসে। প্রথম দফার ফলাফল প্রকাশিত হবে এপ্রিল, 2021।

 

EXAM BANGLA পশ্চিমবঙ্গের বিশ্বস্ত চাকরির খবরের ওয়েব পোর্টাল। সর্বদা সঠিক তথ্য যাচাই করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই প্রতিদিন নিত্যনতুন সরকারি চাকরির খবরের আপডেট এর জন্য আমাদের ওয়েব পোর্টালে প্রতিদিন নজর রাখুন।


দেশের বিভিন্ন রাষ্ট্রায়াত্ত ব্যাংকে অফিসার নিয়োগ, 23 নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে দেশের বিভিন্ন রাষ্ট্রায়াত্ত ব্যাংকে অফিসার নিয়োগ, 23 নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে Reviewed by ExamBangla.com on 11/02/2020 Rating: 5

1 comment:

Powered by Blogger.