রাজ্যের 23 টি জেলায় বিনামূল্যে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং, Skill India Free Apprentice Trainig


দেশজুড়ে 8500 শূন্যপদে অ্যাপ্রেন্টিস প্রশিক্ষণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। Skill India Free Training. দেশজুড়ে প্রতিটি জেলায় এই প্রশিক্ষণ দেওয়া হবে। পশ্চিমবঙ্গের 23 টি জেলায় এই প্রশিক্ষণ নেওয়া যাবে। সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ নিতে পারবেন। প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড দেওয়া হবে। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদন করতে পারবেন। আজকের এই পোস্টে শুধুমাত্র পশ্চিমবঙ্গ রাজ্যের জেলা ভিত্তিক শূন্যপদ নিয়ে বিস্তারিত জানানো হয়েছে। State Bank of India Apprenticeship Training.


প্রশিক্ষণের নাম- অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং।

মোট শূন্যপদ- 8500 টি‌। 8500 টি শূন্যপদের মধ্যে পশ্চিমবঙ্গের মোট শূন্যপদ 480 টি (SC- 110, ST- 24, OBC- 105, EWS- 48, UR- 193).


প্রতিদিন সরকারি চাকরির আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। নীচের বাটনে ক্লিক করে যুক্ত হতে পারবেন। 




পশ্চিমবঙ্গের জেলা ভিত্তিক শূন্যপদ-

আলিপুরদুয়ার- 6, বাঁকুড়া- 28, বীরভূম- 21, কোচবিহার- 11, দক্ষিণ দিনাজপুর- 13, দার্জিলিং- 9, হুগলি- 38, হাওড়া- 26, জলপাইগুড়ি- 6, ঝাড়গ্রাম- 17, মালদা- 24, মুর্শিদাবাদ- 40, নদিয়া- 25, উত্তর 24 পরগনা- 24, পশ্চিম বর্ধমান- 4, পশ্চিম মেদিনীপুর- 27, পূর্ব বর্ধমান- 51, পূর্ব মেদিনীপুর- 27, পুরুলিয়া- 20, দক্ষিণ 24 পরগনা- 47, উত্তর দিনাজপুর- 12.


আরও পড়ুন: এই সপ্তাহের মোট ১০ টি চাকরির খবর 


প্রশিক্ষণের সময়সীমা- 3 বছর। The selected apprentices should be willing to qualify in the examinations of IIBF (JAIIB/CAIIB) during 3 years apprenticeship engagement in the Bank.


স্টাইপেন্ড- প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড দেওয়া হবে। প্রশিক্ষণের তিন বছরের মধ্যে প্রথম বছরের প্রতি মাসে 15,000/- টাকা, দ্বিতীয় বছরের প্রতি মাসে 16,500/- টাকা এবং তৃতীয় বছরের প্রতি মাসে 19,000/- টাকা করে স্টাইপেন্ড পাবেন।

 

বয়স- বয়স হতে হবে 20 থেকে 28 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 31 অক্টোবর, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- যেকোন শাখায় গ্র্যাজুয়েশন পাশ হতে হবে। শিক্ষাগত যোগ্যতা 31 অক্টোবর, 2020 তারিখের মধ্যে সম্পূর্ণ হতে হবে।

 

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। আইবিপিএস -এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে। আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেল আইডি থাকতে হবে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড আসবে। ওই রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা প্রশিক্ষণ নেওয়ার জন্য West Bengal নির্বাচন করবেন। West Bengal নির্বাচন করার পরে প্রশিক্ষণ নেওয়ার জন্য পশ্চিমবঙ্গের 23 টি জেলার মধ্যে যেকোন তিনটি জেলা নির্বাচন করার সুযোগ পাবেন। নিজেদের সুবিধামতো তিনটি জেলা নির্বাচন করবেন। অনলাইনে আবেদন করা যাবে 10 ডিসেম্বর, 2020 তারিখ পর্যন্ত।

 

আবেদন ফি- জেনারেল, ওবিসি এবং ইডব্লিউএস প্রার্থীদের 300/- টাকা। এসসি, এসটি এবং প্রতিবন্ধী প্রার্থীদের কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

 

নিয়োগ পদ্ধতি- পরীক্ষা হবে মোট দুটি ধাপে। প্রথম ধাপে অনলাইন পরীক্ষা। প্রথম ধাপের পরীক্ষায় উত্তীর্ণ হলে দ্বিতীয় ধাপের পরীক্ষা। প্রথম ধাপের পরীক্ষা হবে ইংরেজি এবং হিন্দি ভাষায়। দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ভাষায়। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে বাংলা এবং নেপালি ভাষায়। প্রথম ধাপের অনলাইন পরীক্ষা হবে জানুয়ারি, 2021 (tentatively).

প্রথম ধাপের পরীক্ষার কেন্দ্র- পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে প্রথম ধাপের অনলাইন পরীক্ষা সংঘটিত হবে। শহরগুলি হলো- আসানসোল, দুর্গাপুর, কলকাতা, হুগলী, কল্যাণী ও শিলিগুড়ি।

 

প্রথম ধাপের অনলাইন পরীক্ষার সিলেবাস-

General/ Financial Awareness- 25 Marks.

General English- 25 Marks.

Quantitative Aptitude- 25 Marks.

Reasoning Ability and Computer Aptitude- 25 Marks.

প্রথম ধাপের অনলাইন পরীক্ষায় মোট চারটি পার্ট থাকবে। পরীক্ষার পূর্ণমান 100। প্রতিটি প্রশ্নের মান 1, প্রতিটি পার্টে সময়সীমা 15 মিনিট, মোট সময়সীমা 15 × 4 = 60 মিনিট বা 1 ঘন্টা। নেগেটিভ মার্কিং 1/4th.

 

অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করুন-


অনলাইনে রেজিস্ট্রেশন করুন-


অনলাইনে আবেদন করুন-

 

EXAM BANGLA পশ্চিমবঙ্গের বিশ্বস্ত চাকরির খবরের ওয়েব পোর্টাল। সর্বদা সঠিক তথ্য যাচাই করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই প্রতিদিন নিত্যনতুন সরকারি চাকরির খবরের আপডেট এর জন্য আমাদের ওয়েব পোর্টালে প্রতিদিন নজর রাখুন।


রাজ্যের 23 টি জেলায় বিনামূল্যে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং, Skill India Free Apprentice Trainig রাজ্যের 23 টি জেলায় বিনামূল্যে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং, Skill India Free Apprentice Trainig Reviewed by ExamBangla.com on 11/20/2020 Rating: 5

2 comments:

Powered by Blogger.