4726 শূন্যপদে ক্লার্ক নিয়োগের বিজ্ঞপ্তি, H.S. পাশে আবেদন করুন

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে গ্রুপ-সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগ করবে স্টাফ সিলেকশন কমিশন। CHSL পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে ছেলে-মেয়ে সবাই আবেদন করতে পারবেন। Combined Higher Secondary (10+2) Level Examination, 2020. (SSC CHSL 2020). পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষার সেন্টার রয়েছে। শহর গুলি হল- কলকাতা, হুগলি এবং শিলিগুড়ি।

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ-  06/11/2020

আবেদন শুরু- 06/11/2020

আবেদন শেষ- 15/12/2020

পদের নাম- লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/ জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA), পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA)/ সর্টিং অ্যাসিস্ট্যান্ট (SA), ডাটা এন্ট্রি অপারেটর (DEO), ডাটা এন্ট্রি অপারেটর- গ্রেড A.

মোট শূন্যপদ- 4726 টি। (UR- 2180, SC- 750, ST- 312, OBC- 872, EWS- 612).

বেতনক্রম-

১) লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/ জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA): 19,900/- থেকে 63,200/- টাকা।

২) পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA)/ সর্টিং অ্যাসিস্ট্যান্ট (SA): 25,500/- থেকে 81,100/- টাকা।

৩) ডাটা এন্ট্রি অপারেটর (DEO): 25,500/- থেকে 81,100/- টাকা।

৪) ডাটা এন্ট্রি অপারেটর- গ্রেড A:25,500/- থেকে 81,100/- টাকা।

বয়সসীমা- আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 জানুয়ারি, 2021 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন। এসসি/ এসটি শ্রেণীর প্রার্থীরা 5 বছর, ওবিসি প্রার্থীরা 3 বছর, প্রতিবন্ধী প্রার্থীরা 10 বছর, Ex-servicemen প্রার্থীরা 3 বছরের বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা-

১) যেকোনো বিষয়ে উচ্চমাধ্যমিক পাশ করে থাকলে লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/ জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA), পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA)/ সর্টিং অ্যাসিস্ট্যান্ট (SA), ডাটা এন্ট্রি অপারেটর পদ গুলিতে আবেদন করতে পারবেন।  (Except DEOs in C&AG)

২) ডাটা এন্ট্রি অপারেটর- গ্রেড A, ডাটা এন্ট্রি অপারেটর (CA&AG*) পদের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং উচ্চমাধ্যমিকে অংক বিষয়ে পড়ে থাকতে হবে।

*CA&GA- office of the comptroller and auditor general of India.

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। www.ssc.nic.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেইল আইডি থাকতে হবে। স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইল আইডি তে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাওয়া যাবে। রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হবে। যে সব প্রার্থীর আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে তাদের নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না, সরাসরি আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে 15 ডিসেম্বর, 2020 তারিখ পর্যন্ত।

আরও পড়ুন -  মাধ্যমিক পাশে ব্যাংকে সিকিউরিটি গার্ড নিয়োগ, দেখুন আবেদন পদ্ধতি

আবেদন ফি- জেনারেল এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে 100/- টাকা। আবেদন ফি জমা দেয়া যাবে ভীম ইউপিআই/ নেট ব্যাঙ্কিং/ ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড অথবা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালানের মাধ্যমে। অনলাইনে আবেদন‌ ফি জমা দেওয়া শেষ তারিখ 17 ডিসেম্বর, 2020 এবং ব্যাঙ্ক চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 19 ডিসেম্বর, 2020। এসসি/ এসটি/ প্রতিবন্ধী/ মহিলা/ Ex-servicemen প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে না।

নিয়োগ পদ্ধতি- তিনটি ধাপে নিয়োগ করা। প্রথমে হবে কম্পিউটার বেসড পরীক্ষা (CBT Tier-I), প্রথম ধাপের পরীক্ষায় উত্তীর্ণ হলে দ্বিতীয় ধাপের পরীক্ষা দেওয়া যাবে। দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে descriptive paper (Tier-II), পরবর্তী বা শেষ ধাপ স্কিল টেস্ট বা টাইপিং টেস্ট (Tier-III).

Tier-I CBT Examination- প্রথম ধাপের কম্পিউটার বেসড পরীক্ষায় 4 টি পার্ট থাকবে। Part-I: English Language. Part-II: General Intelligence. Part-III: Quantitative Aptitude. Part-IV: General Awareness. প্রতিটি পার্টে 25 টি করে প্রশ্ন থাকবে। পরীক্ষার মোট প্রশ্নের সংখ্যা 25 × 4 = 100 টি।‌ প্রতিটি প্রশ্নের মান 2. পরীক্ষার পূর্ণমান 100 × 2 = 200. নেগেটিভ মার্কিং থাকবে। একটি প্রশ্নের ভুল উত্তরের জন্য ‌0.50 নম্বর কেটে নেওয়া হবে। পরীক্ষার সময়সীমা 1 ঘন্টা বা 60 মিনিট।

অফিশিয়াল নোটিশ ডাউনলোড করুন-

আরও পড়ুন -  Railway Exam Date Official: রেলওয়ে পরীক্ষার তারিখ প্রকাশ করলো বোর্ড, কবে থেকে এডমিড দেখুন