ভারতের স্বাধীনতা দিবস নিয়ে অজানা তথ্য, জানলে আপনিও অবাক হবেন

ভারতের স্বাধীনতা দিবস নিয়ে অজানা তথ্য

১৫ ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। প্রায় ২০০ বছরের ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে ভারতবাসী এদিন নিজেদের অধিকার ছিনিয়ে নেয়। বহু মানুষের রক্তমাখা বলিদানের বিনিময়ে প্রাপ্ত এই স্বাধীনতা। ভারতের স্বাধীনতার ৭৫ বছরে আসুন আমরা মেতে ওঠি আজাদী কা অমৃত মহোৎসব উৎসবে। আসুন দেখে নেওয়া যাক ভারতের স্বাধীনতা দিবস এবং জাতীয় পতাকা বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য।

১) জানেন কি পরাধীন ভারতের সর্বশেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন কেন ১৫ আগস্ট দিনটিকেই ভারতের স্বাধীনতা দিবস হিসেবে বেছে নিয়েছিলেন? তার কারণ ১৯৪৫ সালে সমাপ্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের সেনাবাহিনী এই দিনই মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করেছিল। সেই স্মৃতিতে এই দিনটিকেই ভারতের স্বাধীনতা দিবস হিসেবে বেছে নেন তিনি।

২) জানেন কি? ১৯০৬ সালের ৭ আগস্ট প্রথমবারের জন্য কলকাতার পার্সি বাগান স্কোয়ারে ভারতের জাতীয় পতাকা উত্তোলিত হয়েছিল। সেই সময় পতাকার রং ছিল লাল, হলুদ এবং সবুজ। বিদেশের মাটিতে প্রথম ভারতের পতাকা উত্তোলন করেন মাদাম ভিখাজি রুস্তমজি কামা জার্মানির স্টুটগার্ট শহরে। বর্তমান পতাকার রূপকার হলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া।

৩) ভারতের জাতীয় পতাকা’র আসল কাপড় তৈরি করা হয় ভারতের মাত্র একটি জায়গায় তা হল কর্নাটক খাদি গ্রামোদ্যোগ সংযুক্ত সংঘ বা KKGSS- এ। একমাত্র এই কারখানাই ভারতীয় জাতীয় পতাকার লাইসেন্স প্রাপ্ত নির্মাতা এবং সরবরাহকারী।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে রাজ্যে আশা কর্মী নিয়োগ

৪) কোনও বিদেশি প্রতিনিধি ভারত সরকারের গাড়ি ব্যবহার করার সময় গাড়ির ডানদিকে ভারতের জাতীয় পতাকা থাকবে এবং বিদেশে ভারতের প্রতিনিধির গাড়িতে এই পতাকা বামদিকে রাখার নিয়ম রয়েছে।

৫) জানেন কি ১৫ আগস্ট, ১৯৪৭ থেকে ২৬ জানুয়ারি, ১৯৫০ অবধি অফিসিয়ালি ভারতের নাম ছিল Domino Of India. এর পর থেকে নতুন নামকরণ হয় Republic Of India.

৬) ১৯৭৩ সাল পর্যন্ত স্বাধীনতা দিবসে রাজ্যগুলির রাজ্যপালই জাতীয় পতাকা উত্তোলন করতেন। কিন্তু ১৯৭৪ সালে এর পরিবর্তন ঘটে যায়। এম করুণানিধি কেন্দ্রীয় সরকারের কাছে বিষয়টি তুলে ধরেন এবং তিনিই প্রথম মুখ্যমন্ত্রী যিনি স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন করেন।

৭) স্বাধীনতা লাভের পর গান্ধীজি ভারতীয় জাতীয় কংগ্রেসের ভাঙন চেয়েছিলেন। তিনি মনে করতেন যে কার্যের জন্য জাতীয় কংগ্রেসের জন্ম তা সম্পূর্ণ হয়েছে। তাই এই সংগঠনকে ভেঙে ফেলা উচিত। কিন্তু ব্যর্থ হন তিনি।

৮) জওহরলাল নেহেরু একমাত্র প্রধানমন্ত্রী যিনি মোট ১৭ বার দিল্লির লাল কেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করেন। গুলজারি লাল নন্দ একমাত্র প্রধানমন্ত্রী যিনি লাল কেল্লা থেকে পতাকা উত্তোলন করেননি।

এইসব জানা- অজানা তথ্যগুলি জেনে আপনার কেমন লাগলো? যদি অধিকাংশ বিষয়গুলি আপনার অজানা ছিল তাহলে প্রতিবেদনটিকে শেয়ার করুন আপনার পরিচিত সবার সাথে। এবং আপনার ফেসবুকের টাইম লাইনে Exam Bangla কে মেনশন করে পোস্ট করুন।