পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরে 1647 শূন্যপদে কর্মী নিয়োগ, WBHRB Recruitment 2021

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে মোট 1647 শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। নিয়োগ করা হবে…

Published By: ExamBangla.com | Published On:

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে মোট 1647 শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। নিয়োগ করা হবে একাডেমিক স্কোর এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। অনলাইনে আবেদন করতে পারবেন আগামী 28 জানুয়ারি 2021 তারিখ থেকে 6 ফেব্রুয়ারি 2021 তারিখ পর্যন্ত।

রাজ্য ও কেন্দ্র সরকারের সমস্ত চাকরির খবর সবার প্রথমে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন- Click here

পদের নাম: মেডিক্যাল টেকনোলজিস্ট গ্রেড- III, মোট 6 টি শাখায় এই মেডিক্যাল টেকনোলজিস্ট পদে কর্মী নিয়োগ করা হবে।
মোট শূন্যপদ: 1647 টি। প্রত্যেকটি শাখার শূন্যপদ নিচে দেওয়া হল-
1. মেডিক্যাল টেকনোলজিস্ট (Lab), গ্রেড- III: মোট শূন্যপদ 633 টি (UR- 327, SC- 140, ST- 38, OBC A- 64, OBC B- 44, PWD- 20)।
2. মেডিক্যাল টেকনোলজিস্ট (OT), গ্রেড- III: মোট শূন্যপদ 566 টি (UR- 293, SC- 125, ST- 34, OBC A- 57, OBC B- 40, PWD- 17)।
3. মেডিক্যাল টেকনোলজিস্ট (ECG) গ্রেড- III: মোট শূন্যপদ 281 টি (UR- 144, SC- 63, ST- 17, OBC A- 28, OBC B- 20, PWD- 09)।
4. মেডিক্যাল টেকনোলজিস্ট (Critical Care), গ্রেড- III: মোট শূন্যপদ 164 টি (UR- 84, SC- 36, ST- 10, OBC A- 17, OBC B- 12, PWD- 05)।
5. মেডিক্যাল টেকনোলজিস্ট (P & O), গ্রেড- III: মোট শূন্যপদ 2 টি (UR- 01, SC- 01)।
6. মেডিক্যাল টেকনোলজিস্ট (EEG/ EMG) গ্রেড- III: মোট শূন্যপদ 1 টি (UR- 01)।

আরও পড়ুন: জেলায় জেলায় ১০ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ


বয়স: মেডিক্যাল টেকনোলজিস্ট গ্রেড- III পদে আবেদন করার জন্য বয়স হতে হবে 21 থেকে 39 বছরের মধ্যে। বয়স হিসাব করতে হবে 1 জানুয়ারি, 2021 তারিখের হিসেবে। SC/ ST শ্রেণীভূক্ত প্রার্থীরা সর্বোচ্চ বয়সে 5 বছরের ছাড় পাবেন, এবং OBC (A & B) প্রার্থীরা সর্বোচ্চ বয়সে 3 বছরের ছাড় পাবেন।
বেতন: পে লেভেল 9 অনুযায়ী বেসিক পে 28,900/- টাকা, সাথে সরকার নির্ধারিত সমস্ত ভাতা।

শিক্ষাগত যোগ্যতা:
ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি বিষয় নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কিংবা যেকোন অনুমোদিত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাশ (10+2 Pass)। সঙ্গে মেডিক্যাল টেকনোলজির সংশ্লিষ্ট বিষয়ে (যেমন: Lab/ OT/ ECG/ Critical Care/ P & O/ EEG/ EMG) দু’বছরের ডিপ্লোমা কোর্স। অথবা মেডিক্যাল টেকনোলজির Lab/ OT/ ECG/ Critical Care/ P & O/ EEG/ EMG বিষয়গুলিতে ব্যাচেলার ডিগ্রি পাশ করে থাকলেও আবেদনযোগ্য। অথবা সংশ্লিষ্ট বিষয়গুলিতে এক বছরের ডিপ্লোমা কোর্স পাশ করে থাকলেও আবেদনযোগ্য।

আরও পড়ুন: রাজ্য পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ


নিয়োগ পদ্ধতি: নিয়োগ করা হবে একাডেমিক স্কোর এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। একাডেমিক স্কোরের উপর কোথায় কত নম্বর রয়েছে, তা নীচে দেওয়া হল-
1. উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বরের উপর সর্বোচ্চ 25 নম্বর।
2. মেডিক্যাল টেকনোলজি বিষয়ে ডিপ্লোমা/ ডিগ্রী কোর্সের উপর সর্বোচ্চ 50 নম্বর।
3. সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকলে তার উপর সর্বোচ্চ 10 নম্বর। প্রতিবছর অভিজ্ঞতার ভিত্তিতে 2 নম্বর করে।
4. ইন্টারভিউ- 15 নম্বর।

উপরোক্ত সর্বোচ্চ নম্বরের উপর ভিত্তি করে একজন আবেদনকারীর নম্বর ধার্য করা হবে। এই ভাবেই চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করা যাবে অনলাইনে। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। West Bengal Health Recruitment Board -এর অফিসিয়াল ওয়েবসাইটটি হল www.wbhrb.in, অনলাইনে আবেদন করার সময় আবেদনকারীর ফটো, সিগনেচার, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশীট, মেডিক্যাল টেকনোলজি বিষয়ে ডিপ্লোমা/ ডিগ্রী কোর্সের সার্টিফিকেট স্ক্যান করে আপলোড করতে হবে। এবং SC/ ST/ OBC/ PWD শ্রেণীভূক্ত প্রার্থীদের ক্ষেত্রে সংরক্ষণের সার্টিফিকেট স্ক্যান করে আপলোড করতে হবে। অনলাইনে আবেদন করা যাবে 6 ফেব্রুয়ারি রাত 8 টা পর্যন্ত।

আরও পড়ুন: সিভিক পুলিশ, হোম গার্ড, NVF কর্মীদের জন্য সুখবর

আবেদন ফি: GEN/ OBC প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে 160/- টাকা। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীভূক্ত প্রার্থী এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরে 1647 শূন্যপদে কর্মী নিয়োগ,
Download WBHRB Short Notice

অফিশিয়াল নোটিশ ডাউনলোড করুন 👇👇👇👇

অনলাইনে আবেদন করুন 👇👇👇👇

Click here (Starts on 28/01/21)

ExamBangla.Com is a West Bengal’s leading Job News Website, Which provide all the Government Job updates, Exam dates, Syllabus, Admit card, Current affairs and Compititive exam related study materials for free of cost. All the post write in local language i.e; bengali, so the all candidates can read carefully.

© Exambangla  | All rights reserved

Sitemap | Career