ABTA টেস্ট পেপারেও ‘আজাদ কাশ্মীর’ বিতর্ক! পড়ুন বিস্তারিত!

ABTA টেস্ট পেপারেও 'আজাদ কাশ্মীর' বিতর্ক

সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত এবছরের মাধ্যমিকের টেস্ট পেপারে ‘আজাদ কাশ্মীর’ শব্দ বন্ধনীকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছিল। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই ফের ABTA টেস্ট পেপারে ওই একই শব্দ বন্ধনীর খোঁজ মিলতে ফের আলোচনা শুরু বিভিন্ন মহলে। যদিও ইতিমধ্যে সংশ্লিষ্ট শব্দ বন্ধনী থাকার কারণে ক্ষমা চাওয়া হয়েছে সিপিএমের শিক্ষক সংগঠনের তরফে।

প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রকাশ করা হয় ABTA টেস্ট পেপার। সেখানে বিভিন্ন বিদ্যালয়ের প্রশ্নপত্রকে স্থান দেওয়া হয়। প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার প্রস্তুতিকালে এই টেস্ট পেপারের অনুশীলন করেন। সেইমতো এবছরও প্রকাশ পেয়েছে ABTA টেস্ট পেপার। তবে অভিযোগ, টেস্ট পেপারের নির্দিষ্ট অংশে মানচিত্রে ‘আজাদ কাশ্মীর’ কে চিহ্নিত করতে বলা হয়েছে। কিছু দিন আগেই পর্ষদের টেস্ট পেপারে সংশ্লিষ্ট বিষয়টি নজরে আসে। এবার ABTA এর তরফে জানানো হলো, এই টেস্ট পেপারেও ওই একই প্রশ্নপত্র তুলে ধরায় অবিকল ধারায় ভুল হয়েছে। একইসাথে জানানো হয়েছে, কিভাবে এই ভুল হলো তার তদন্ত করে দেখা হবে। এরপরই সংশ্লিষ্ট শব্দ বন্ধনীকে টেস্ট পেপার থেকে বাদ দিয়েছে ABTA।

Madhyamik Suggestion 2023 PDF: Download Now

FB Join

প্রসঙ্গত, এর আগে পর্ষদ প্রকাশিত টেস্ট পেপারে মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রশ্নে পাক অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ করে ভারতের মানচিত্রে চিহ্নিত করতে বলা হয়েছিল পরীক্ষার্থীদের। এ বিষয়ে বিবৃতি দেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীও। পরবর্তীতে বিষয়টির ভুল স্বীকার করে মধ্যশিক্ষা পর্ষদ ‘আজাদ কাশ্মীর’ শব্দ বন্ধনীকে সংশোধন করে ও মাধ্যমিকের টেস্ট পেপার থেকে বাদ দেয়।