এবারেও পরীক্ষা হবে অনলাইনে, ঘোষণা রাজ্য শিক্ষা দপ্তরের

এবারেও পরীক্ষা হবে অনলাইনে

কলেজ বিশ্ববিদ্যালয় খোলা হলেও পরীক্ষা কিন্তু অনলাইনেই, নির্দেশ উচ্চশিক্ষা দপ্তরের। করোনা আবহাওয়ার জন্য রাজ্যের সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয় বিগত দুই বছর ধরে বন্ধ ছিল। তবে অনলাইনে পঠন- পাঠন চলছিল। বর্তমানে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় দীর্ঘ বিরতির পর খুলেছে কলেজ- বিশ্ববিদ্যালয় গুলো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ অনুযায়ী গত ১৬ নভেম্বর থেকে উচ্চমাধ্যমিক স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিতে অফলাইনে পঠন-পাঠন শুরু হয়েছে। সেই হিসাবে অফলাইনে পড়াশোনা করার আনন্দ পাচ্ছে পড়ুয়ারা। তবে পরীক্ষা যেন অনলাইনে হয় বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে বিকাশ ভবন।

এদিকে বিজ্ঞপ্তি জারির আগে থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় কলকাতা বিশ্ববিদ্যালয়। করোনা পরিস্থিতিতে অনলাইনে ক্লাসের মাধ্যমে সম্পূর্ণভাবে সিলেবাস শেষ করতে পারেনি কলেজগুলি। তাই অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। যাদবপুর বিশ্ববিদ্যালয় অবশ্য অন্য পথে হেঁটে অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন নাকি অফলাইন কিভাবে পরীক্ষা নেবে সে বিষয়ে চিন্তায় ছিল। এখন উচ্চশিক্ষা দপ্তর থেকে বিজ্ঞপ্তি জারি হাওয়ায় অনলাইন পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে আর কোনো অসুবিধা থাকলো না বিশ্ববিদ্যালয়গুলির।

আরও পড়ুনঃ
সরকারি হাসপাতালে গ্রূপ-সি কর্মী নিয়োগ
মাধ্যমিক পাশে পৌরসভায় চাকরির সুযোগ
রাজ্যের কলেজে গ্রূপ-ডি কর্মী নিয়োগ

নির্দেশিকায় বলা হয়েছে, যেহেতু চলতি সেমিস্টারের অধিকাংশ ক্লাস অনলাইনে হয়েছে সেক্ষেত্রে পরীক্ষাও অনলাইনে হবে। কলেজগুলিকেও জানিয়ে দেওয়া হয় অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা। যদিও উচ্চশিক্ষা দপ্তর থেকে কেবল চলতি সেমিস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার কথা বলা হয়েছে, এদিকে বিশ্ববিদ্যালয়গুলি সমস্ত বিজোড় (odd) (প্রথম, তৃতীয় ও পঞ্চম) সেমিস্টারের পরীক্ষাও অনলাইনে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। অনেকের মতে যেহেতু করোনা পরিস্থিতি সম্পূর্ণভাবে শেষ হয়ে যায়নি চলতি সেমিস্টার বাদে বাকি সেমিস্টার গুলির পরীক্ষা তাহলে কি অফলাইনে শুরু করতে চাইছে উচ্চশিক্ষা দপ্তর? সে বিষয়ে স্পষ্ট ভাবে কোনো স্থির সিদ্ধান্তের খবর বিকাশ ভবন থেকে এখন পর্যন্ত দেওয়া হয়নি।