কলেজের পরীক্ষা অফলাইনে হবে, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিলো বিশ্ববিদ্যালয়

কলেজের পরীক্ষা অফলাইনে হবে

অনলাইন পরীক্ষার দাবিতে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আন্দোলন এবং অনশন শুরু করেছিল। কিন্তু বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল যে চলতি সেমিস্টারের পরীক্ষা অনলাইন (আন্ডার গ্র্যাজুয়েট) মোডে গ্রহণ করা হবে। কিন্তু রাজ্যের এক গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় সেমিস্টার পরীক্ষা নিয়ে ঠিক উল্টো পথে হেঁটে অফলাইনে পরীক্ষা নেওয়ার ঘোষণা করলো। টোপে ঠেকলো না ছাত্রছাত্রীদের আন্দোলন।

অফলাইনেই পরীক্ষা দিতে হবে এমন সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। এদিন শুক্রবার বিশ্ববিদ্যালয়ের বৈঠকে অফলাইনে পরীক্ষা গ্রহণ করার চূড়ান্ত সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। যদিও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় পোস্ট গ্র্যাজুয়েটের পরীক্ষা অফলাইনে নেওয়ার ঘোষণা করা হয়েছে। পাশাপাশি যাদবপুর এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ও অফলাইনে পরীক্ষা নেওয়ার ঘোষণা আগেই করেছিল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফেও অফলাইন পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হতে পারে, এই আশঙ্কা করে বিক্ষোভ আন্দোলন শুরু করেছিল পড়ুয়ারা। কারণ পূর্বেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন পরীক্ষা অফলাইনেই চাইছে বেশিরভাগ কলেজের অধ্যক্ষ। এক্ষেত্রে, ছাত্রছাত্রীদের বক্তব্য, করোনাকালে প্রায় দুই বছর ধরে অনলাইনে ক্লাস হয়েছে। অফলাইনে ক্লাস হয়েছে মাত্র দেড় থেকে দুই মাস। পাঠ্যক্রম এখনও শেষ হয়নি ঠিকঠাক, সেক্ষেত্রে অফলাইন পরীক্ষা হলে ছাত্রছাত্রীদের সমস্যা বাড়তে পারে।

আরও পড়ুনঃ জুন মাসের সমস্ত চাকরির খবর একনজরে

এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের বৈঠকে স্থির করা হয়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের চলতি সেমিস্টার পরীক্ষা অফলাইনেই হবে। উক্ত সিদ্ধান্ত ঘোষণার পর ছাত্রছাত্রীরা আন্দোলন তুলে নিয়েছেন। কিন্তু অনলাইন পরীক্ষার দাবীতে গণসাক্ষর জোগাড় করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ছাত্রছাত্রীদের তরফ থেকে।