কলেজের সেমিস্টার পরীক্ষা অফলাইনে, রায় দিলো কলকাতা হাইকোর্ট

কলেজের সেমিস্টার পরীক্ষা অফলাইনে

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলো কোলকাতা হাইকোর্ট। পড়ুয়াদের দাবিতে কান না দিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তেই সিলমোহর দিল আদালত। সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল রাখল ডিভিশন বেঞ্চ অর্থাৎ পরীক্ষা পূর্ব ঘোষিত অফলাইনেই হবে।

সিলেবাস ঠিকঠাক ভাবে শেষ হয়নি, এই অজুহাতে অনলাইনে ওপেন বুক সিস্টেমে পরীক্ষা দেওয়ার পক্ষে ছিল ছাত্র- ছাত্রীরা। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করলে একদল ছাত্রছাত্রছাত্রী আন্দোলন শুরু করে। কর্তৃপক্ষ অফলাইনের সিদ্ধান্তে অনড় থাকায় বিষয়টি পৌঁছায় হাইকোর্টে। সিঙ্গেল বেঞ্চ অফলাইন পরীক্ষার সমর্থন জানালে ফের পড়ুয়ারা মামলা করে ডিভিশন বেঞ্চে।

করোনা মহামারীর কারনে প্রায় দুই বছর অফলাইন পড়াশোনা বন্ধ ছিল। পরীক্ষা এবং পড়াশোনা হচ্ছিল অনলাইনেই। এদিন সুপ্রিম কোর্ট রায়ে বলে, ছাত্রদের অধিকার নেই পরীক্ষা পদ্ধতি নিয়ে সিদ্ধান্ত দেওয়ার। তবে সিলেবাস শেষ না হওয়ার বিষয়টি নিয়ে আদালত বলেন, ‘সিলেবাস শেষ হয়নি এটা বিশ্ববিদ্যালয়ের বিষয়। তাই তারা যেভাবে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, সেটাই আইনসম্মত।’

চাকরির খবরঃ রাজ্যের স্কুলে গ্রূপ-ডি কর্মী নিয়োগ চলছে

অনলাইনে পরীক্ষার দাবিতে টানা আন্দোলনের পরেও অফলাইনেরই সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। সঠিক বিধি মেনে পরীক্ষা যাতে নেওয়া যায় সেদিকে নজর দিচ্ছে শহরের কলেজগুলি। বহু কলেজে পুলিশও থাকবে।