CBSE Exam | দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নির্ঘণ্ট, কবে পরীক্ষা? পড়ুন বিস্তারিত

CBSE Exam

CBSE Exam 2023: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এর তরফে ঘোষণা করা হলো দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নির্ঘণ্ট। এদিন পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হলো বিজ্ঞপ্তি প্রকাশ করে। জানানো হয়েছে, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই ফেব্রুয়ারি থেকে। পরীক্ষার্থীরা দিনক্ষণ জানার জন্য সিবিএসই এর অফিসিয়াল ওয়েবসাইট (https://www.cbse.gov.in) এ নজর রাখতে পারেন।

ফেব্রুয়ারিতেই পরীক্ষা। ফলে দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা পুরোদমে প্রস্তুতি শুরু করেছেন। ইতিমধ্যেই সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের পরীক্ষা প্রস্তুতির পর্যাপ্ত সময় রেখেই নির্ঘণ্ট প্রস্তুত করা হয়েছে। যাতে সঠিকভাবে প্রস্তুতি সেরে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন তাঁরা। পড়ুয়াদের জন্য আগাম শুভেচ্ছাবার্তাও জানিয়েছে বোর্ড।

আরও পড়ুনঃ OMR শিটে নেই পরীক্ষকের সই! অথচ দিব্যি শিক্ষকতা করছেন!

FB Join

এছাড়া পড়ুয়াদের জয়েন্ট এন্ট্রান্স সহ নানান প্রতিযোগিতামূলক পরীক্ষার দিকটি নিয়েও চিন্তা করা হয়েছে। এর আগে বোর্ড জানিয়েছিল, দশম ও দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিকাল পরীক্ষা শুরু হবে ২ জানুয়ারি থেকে। এরপর ঘোষণা করা হলো মূল পরীক্ষার নির্ঘণ্ট। জানানো হয়েছে, দশম ও দ্বাদশ উভয় শ্রেণীর পরীক্ষা আয়োজিত হবে আগামী ১৫ই ফেব্রুয়ারি থেকে।

চাকরির খবরঃ রাজ্যের বিশ্ববিদ্যালয়ে গ্রুপ- ডি পদে কর্মী নিয়োগ

বোর্ডের তরফে জানানো হয়েছে, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে দশটা থেকে। প্রসঙ্গত, দশম শ্রেণীর পড়ুয়াদের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা চলবে ২১শে মার্চ পর্যন্ত। আবার, দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা চলবে ৫ই এপ্রিল পর্যন্ত।