CBSE Board: প্র্যাকটিকাল পরীক্ষার নিয়ম বদলের সিদ্ধান্ত নিল CBSE বোর্ড

CBSE

শেষ হয়েছে চলতি বছরের সিবিএসই (CBSE) বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। বর্তমানে রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা। সম্প্রতি পরীক্ষা সম্বন্ধীয় বেশ কিছু তথ্য প্রকাশের সাথে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) বোর্ড প্র্যাকটিকাল পরীক্ষার নিয়ম বদলের ঘোষণা সারলো।

সিবিএসই (CBSE) প্র্যাকটিকাল পরীক্ষায় অন্ততপক্ষে ৩৩ শতাংশ নম্বর পেতে হয়। এতদিন পর্যন্ত প্র্যাকটিকাল পরীক্ষায় অনুত্তীর্ণ হলে একজন পরীক্ষার্থীকে প্র্যাকটিকাল ও থিওরি উভয় পরীক্ষাই আবার করে দিতে হতো। কিন্তু এবার সংশ্লিষ্ট নিয়মে বদল আনলো সিবিএসই (CBSE)। এবার থেকে ব্যবহারিক বা প্র্যাকটিকাল পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীকে দ্বিতীয়বার থিওরি পরীক্ষা দিতে হবে না, কেবলমাত্র প্র্যাকটিকাল পরীক্ষা দিলেই হবে।

আরও পড়ুনঃ বন্ধ হবে সমস্ত অনলাইন ক্লাস

সূত্রের খবর, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। এই নয়া নিয়মের ফলে পরীক্ষার্থীদের চিন্তা কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এখনও পর্যন্ত যা খবর সেই অনুযায়ী মে মাসের মধ্যেই প্রকাশ পেতে চলেছে সিবিএসই (CBSE) বোর্ড পরীক্ষার রেজাল্ট। অতএব আর কিছুদিনের অপেক্ষা তারপরেই নিজেদের নম্বর জানতে পারবেন পরীক্ষার্থীরা।

CBSE