মোদী সরকারের আমলে বেশি চাকরি হয়েছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

মোদী সরকারের আমলে বেশি চাকরি হয়েছে

রাজ্য সভায় দেশের কর্মসংস্থানের পরিসংখ্যান দিলেন কেন্দ্রীয় মন্ত্রী। এমনকি দাবি করলেন ইউপিএ সরকারের সময়কালের থেকে মোদী সরকারের আমলে অধিক কর্মসংস্থান হয়েছে। বহু বেকার যুবক- যুবতী কাজ পেয়েছেন। এদিন বৃহস্পতিবার রাজ্যসভায় দেশের কর্মসংস্থান সম্পর্কে বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। তিনি দাবি করেন কংগ্রেস আমল থেকে বহু গুণ বেশি কর্মসংস্থান মোদী শাসনকালে হয়েছে। ২০১৪ সালের পর থেকে মোদী জমানায় প্রায় ৬.৯ লক্ষ কর্মসংস্থান বেড়েছে যা কংগ্রেস আমলে ছিল ৬.১৯ লক্ষ।

শুধু তাই নয় প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে দেশের বিভিন্ন কর্মসংস্থানের জায়গাগুলিতে কাজের গতিও বৃদ্ধি ঘটেছে। তৈরি হয়েছে বহু নতুন পদ। তিনি আরও জানান, কংগ্রেস নেতৃত্বের ইউপিএ সরকারের আমলে স্টাফ সিলেকশন, ইউপিএসসি এবং রেলওয়ে বোর্ড প্রভৃতির সরকারি সংস্থা গুলোর মাধ্যমে ৬ লক্ষ ১৯ হাজার নিয়োগ হয়েছিল সেখানে মোদি সরকারের উদ্যোগে সেই পরিসংখ্যান বৃদ্ধি পেয়ে ৭ লক্ষেরও বেশি হয়েছে। কোনো সরকারি অনুমোদিত খালি পদের ক্ষেত্রে দুই থেকে তিন বছর অতিক্রম করার পর এই পথগুলি বিলুপ্ত হয়ে যায় সেটাও কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং সংসদে মনে করিয়ে দেন।

চাকরির খবরঃ রাজ্যের স্কুলে শিক্ষক নিয়োগ

গত সাত বছরের তুলনা করে কংগ্রেস সরকারের আমল থেকে কতটা এই অনুমোদিত পদ গুলির বৃদ্ধি ঘটেছে তার পরিসংখ্যান দেন তিনি। যেখানে ইউপিএ সরকারের সময়ে ছিল প্রায় ৮,৭২,২৪৩ -এর কাছাকাছি, সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে ২০২০ মার্চের মধ্যে ৩১,৩২,৬৯৮ -এর বেশি পদ অনুমোদিত হয়েছে। সংসদে পেশ করা গত পাঁচ বছরে পরিসংখ্যান বলছে, ‘স্টাফ সিলেকশন, ইউপিএসসি, রেলওয়ে রেক্রুটমেন্ট বোর্ডের অধীনে প্রায় পাঁচ লাখেরও বেশি কর্মসংস্থান প্রাপ্তি ঘটেছে মোদি সরকারের আমলে।

চাকরির খবরঃ এইট পাশে ব্যাংকে গ্রূপ- ডি কর্মী নিয়োগ

তবে সাধারণ চাকরিপ্রার্থীরা বলছে অন্য কথা। তাদের দাবি গত সাত বছরে যদি ৭ লক্ষেরও বেশি কর্মসংস্থান হয়ে থাকে তাহলে দেশে বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কেন? পাশাপাশি তাদের দাবি রেলওয়ে রিক্রুটমেন্ট সেল -এর অধীনে গ্রূপ-ডি পরীক্ষা আয়োজনের কোনো উদ্যোগ নিচ্ছে না কেন্দ্রীয় সরকারের রেল দপ্তর। বহু বেকার চাকরিপ্রাথীরা আশায় দিন গুনছেন কবে পরীক্ষার তারিখ ঘোষণা হবে।

চাকরির খবরঃ রাজ্যের বিদ্যুৎ দপ্তরে চাকরির সুযোগ