WBPSC Clerkship: ফলাফল প্রকাশ করেও বাতিল করল পিএসসি

WBPSC Clerkship

গতকাল 23 সেপ্টেম্বর, 2021 তারিখ অনেকেই আশার আলো দেখেছিলেন। কারণ তাদের মেধা তালিকায় নাম ছিল। আবার অনেকেই নিরাশ ছিলেন। কারণ মেধা তালিকায় নাম ছিল না তাদের। এদিন পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে ক্লার্কশিপ পরীক্ষার চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হয়েছিল। ওই মেধা তালিকায় নাম ছিল 6862 জনের। এই প্রার্থীদের কম্পিউটার টেস্টের জন্য ডাকা হয়েছিল। কিন্তু ফলাফল প্রকাশের একদিন যেতে না যেতেই খোদ পিএসসি এই মেধা তালিকা প্রত্যাহার করলো।

যদিও ফলাফল প্রত্যাহারের বিষয়ে তেমন কিছু স্পষ্টভাবেই জানায়নি পিএসসি। তবে এদিন 24 সেপ্টেম্বরের বিজ্ঞপ্তি অনুযায়ী পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, গোটা রাজ্য জুড়ে বহু পরীক্ষার্থীরা এই ফলাফল ত্রুটি যুক্ত বলে পিএসসি কে জানিয়েছে। সম্ভবত এই অভিযোগ যাচাইয়ের জন্যই মেধা তালিকা বাতিল করেছে পিএসসি।

গতকাল ফলাফল প্রকাশের পর থেকে পরীক্ষার্থীদের মধ্যে নানা জল্পনা শোনা যাচ্ছিল। অধিকাংশ পরীক্ষার্থীদের অভিযোগ এই ফলাফল সঠিক নিয়ম মেনে প্রকাশ করা হয়নি। চাকরিপ্রার্থীদের অভিযোগ ক্লার্কশিপ এর মোট শূন্যপদ 7227 টি থাকলেও মেধাতালিকায় 6862 জনের নাম প্রকাশ করা হয়েছে, যা মোট শূন্যপদের থেকে 365 টি শূন্যপদ কম। চূড়ান্ত মেধাতালিকা হওয়া সত্ত্বেও পরীক্ষার্থীদের আলাদা আলাদা নম্বর উল্লেখ করা হয়নি। এমনকি মেধা তালিকা প্রকাশ করা হয়েছে কেবল রোল নম্বর দিয়ে। কারও নাম উল্লেখ নেই। পাশাপাশি কোনরূপ কাট অফ নম্বর প্রকাশ করেনি পাবলিক সার্ভিস কমিশন। যার মধ্যে দুর্নীতির গন্ধ পাচ্ছেন অনেকেই।

গতকাল ফলাফল প্রকাশের পরপরই পিএসসি দুর্নীতি মুক্ত মঞ্চের সদস্য ইন্দ্রজিৎ ঘোষ তাঁর ফেসবুক প্রোফাইলে ক্লার্কশিপ -এর ফলাফলের অস্বচ্ছতা নিয়ে কয়েকটি দাবি জানিয়েছিলেন। তিনি লিখেছেন, ‘দাবী গুলি আগামী 25 সেপ্টেম্বরের মধ্যে না মানলে আগামী সপ্তাহে বড় আন্দোলন হবে’। কিন্তু বৃহত্তর আন্দোলন হওয়ার আগেই 23 সেপ্টেম্বর প্রকাশ হওয়া ক্লার্কশিপ ফলাফল বাতিল বলে ঘোষণা করল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।

এবার প্রশ্ন হল ক্লার্কশিপ পরীক্ষার নতুন ফলাফল কবে প্রকাশিত হবে? দ্বিতীয় বারের ফলাফলে কি স্বচ্ছতা থাকবে? নতুন ফলাফল কতটা স্বচ্ছ থাকবে তা জানা যাবে ফলাফল প্রকাশের পর।

Read More:
রাজ্যের ২ টি পৌরসভায় নিয়োগ চলছে
CTET পরীক্ষার অনলাইন আবেদন শুরু হলো
মাধ্যমিক পাশে লোয়ার ডিভিশন ক্লার্ক নিয়োগ