SET পরীক্ষার প্রশ্নপত্র বাংলায়, সিদ্ধান্ত কলেজ সার্ভিস কমিশনের

SET পরীক্ষার প্রশ্নপত্র বাংলায়

রাজ্যের কলেজ গুলোতে অধ্যাপক পদে নিয়োগের জন্য যে ‘সেট’ পরীক্ষা হয়, এবার থেকে ‘সেট’ পরীক্ষা বাংলা ভাষায়ও দেওয়া যাবে বলে সূত্র মারফত খবর। এর আগে পর্যন্ত সেট পরীক্ষার প্রশ্নপত্র শুধুমাত্র ইংরেজি ল্যাঙ্গুয়েজে হতো। সেক্ষেত্রে বহু ছাত্রছাত্রীদের সমস্যা হতো, ইংরেজি ভাষায় পরীক্ষা দিতে। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। বিভিন্ন সূত্রে খবর, খুব শীঘ্রই এ বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি জানাতে চলেছে কমিশন।

এতদিন ইংরেজি ল্যাঙ্গুয়েজে পরীক্ষা দিতে হতো। এবার প্রাথমিক ভাবে ১৫ থেকে ২০ টি বিষয়ে বাংলা ভাষায়ও প্রশ্নপত্র প্রস্তুত করা হবে। কলেজ সার্ভিস কমিশনের মতামত, এর ফলে ছাত্রছাত্রীদের কাছে “সেট” পরীক্ষা আরও সহজতর হবে। নিজ মাতৃভাষায় পরীক্ষা দিলে আরোও ভালো পারফরম্যান্স দিতে পারবে ছাত্রছাত্রীরা। কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের অধ্যাপকগণ।

চাকরির খবরঃ অগ্নিপথ প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

আপাতত সিদ্ধান্ত অনুযায়ী, বিজ্ঞানের বিষয়সমূহ বাদে অন্যান্য সমস্ত বিষয়ের প্রশ্নপত্র বাংলায় হবে। প্রসঙ্গত উল্লেখ যে, আগামী ডিসেম্বরেই “সেট” পরীক্ষা হবার কথা। সূত্রের খবর, এবার থেকে বাংলা ভাষায় প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া শুরু হবে।

হিউম্যানিটিজ, মাস কমিউনিকেশন প্রভৃতি বিষয়কে প্রাথমিক ভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। আশাকরা যায় পরবর্তীতে আরোও বহু বিষয় যুক্ত হবে এই তালিকায়। রাজ্যের মুখ্যমন্ত্রী বিভিন্ন মাধ্যমে বারংবার বাংলা ভাষাকে গুরুত্ব দিয়ে এসেছেন। এবার রাজ্যের গুরুত্বপূর্ণ এক পরীক্ষায় “বাংলা” ভাষায় প্রশ্নপত্র সেই উদ্যোগকে অনেকটা গুরুত্ব দিলো কমিশন। বাংলা ভাষায় দেওয়া যাবে সেট পরীক্ষা।