CTET Exam 2020: পরীক্ষার তারিখ ঘোষণা করলো কেন্দ্রীয় শিক্ষক নিয়োগ বোর্ড

প্রকাশিত হলো 2020 সালের CTET পরীক্ষার দিনক্ষণ। গত 5 জুলাই, 2020 তারিখ সিটেট পরীক্ষার দিন প্রকাশ করেছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপের জন্য পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। এদিন বুধবার 4 নভেম্বর, 2020 তারিখ সিটেট পরীক্ষার নতুন দিনক্ষণ প্রকাশ করলো কেন্দ্রীয় শিক্ষক নিয়োগের বোর্ড। পরীক্ষা নেওয়া হবে আগামী 31 জানুয়ারি, 2021 তারিখ।

গত 5 জুলাই, 2020 তারিখের পরীক্ষা দেশজুড়ে 112 টি শহরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। এবার করোনা পরিস্থিতিতে পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব এবং অন্যান্য সুরক্ষা বিধি বজায় রাখতে মোট 135 টি শহরে এই পরীক্ষা গ্রহণ করা হবে। নতুন সংযুক্ত হওয়া পরীক্ষার শহর গুলি হল- Lakhimpur, Nagaon, Begusarai, Gopalganj, Purnia, Rohtas, Saharsa, Saran, Bhilai/Durg, Bilaspur, Hazaribagh, Jamshedpur, Ludhiana, Ambedkar Nagar, Bijnor, Bulanshahar, Deoria, Gonda, Mainpuri, Pratapgarh, Shahjahanpur, Sitapur, Udham Singh Nagar.

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার শহর পরিবর্তনের জন্য বহু পরীক্ষার্থী আবেদন করেছেন। বিশেষত করোনা পরিস্থিতিতে অনেকেই শহর পরিবর্তন করে নিজের ঘরে গিয়েছেন। সমস্ত আবেদনকারীর কথা মাথায় রেখে প্রার্থীরা যে শহর নির্বাচন করেছেন, তা একবার পরিবর্তন করতে পারবেন। যেসব শহর নির্বাচন করেছেন, তা বাদে অন্য কোন শহর নির্বাচন করতে সুযোগ পাবেন আবেদনকারীরা। নতুন করে পরীক্ষা কেন্দ্রের শহর পরিবর্তন করা যাবে 7 নভেম্বর, 2020 তারিখ থেকে 16 নভেম্বর, 2020 তারিখ রাত 11 টা 59 মিনিট পর্যন্ত। নতুন করে পরীক্ষা কেন্দ্রের শহর নির্বাচন করলে, ওই শহরেই পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। যেকোনো ধরনের বিস্তারিত তথ্যের জন্য www.ctet.nic.in ওয়েবসাইট ভিজিট করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  ভারতীয় কোস্ট গার্ডে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ, আবেদন চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত