পড়ুয়াদের স্বার্থে স্কুলে স্কুলে স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে, বড় সিদ্ধান্ত রাজ্য স্কুল শিক্ষা দফতরের

সম্প্রতি রাজ্যের স্কুলগুলিতে পড়ুয়াদের স্বার্থে ‘স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে’ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। পড়ুয়াদের গুনমান যাচাইকরণের জন্যও গুরুত্বপূর্ণ এই পরীক্ষা। রাজ্য জুড়ে প্রায় ১০৮৪৬টি বিদ্যালয়কে এই উদ্দেশ্যে চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে ৭২৩৮টি প্রাইমারি স্কুল এবং ৩৬০৮টি উচ্চ প্রাথমিক স্তরের স্কুল কে বেছে নেওয়া হয়েছে। প্রতিটি বিদ্যালয়ের পঠনপাঠনের প্রক্রিয়া, শিক্ষকদের শিক্ষা প্রদানের পদ্ধতি কতটা পড়ুয়াদের ওপর কার্যকর হচ্ছে তাও যাচাই করা হবে সংশ্লিষ্ট পরীক্ষাটির মাধ্যমে।

স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে, মূলত তৃতীয়, পঞ্চম, অষ্টম, ও দশম শ্রেণীর পড়ুয়াদের গুণমান যাচাইয়ের জন্য চিহ্নিত করা হয়েছে। সেক্ষেত্রে তিরিশ নম্বরের পরীক্ষা নেওয়া হবে তৃতীয় ও পঞ্চম শ্রেণীর পড়ুয়াদের জন্য। বিষয় থাকবে প্রথম ভাষা, অঙ্ক ও পরিবেশ বিদ্যা। অন্যদিকে অষ্টম ও দশম শ্রেণীর পড়ুয়াদের জন্য পরীক্ষার নির্ধারিত নম্বর যথাক্রমে চল্লিশ এবং পঞ্চাশ। অষ্টম শ্রেণীর পড়ুয়াদের বিষয় যথাক্রমে প্রথম ভাষা, অঙ্ক, বিজ্ঞান, সোশ্যাল সায়েন্স। এবং দশম শ্রেণীর ক্ষেত্রে প্রথম ভাষা, অঙ্ক, ইংরেজি, বিজ্ঞান, ও সোশ্যাল সায়েন্সের ওপরে নেওয়া হবে পরীক্ষা।

FB Join

আরও পড়ুনঃ কবে প্রকাশ পাবে টেটের রেজাল্ট? জানুন বিস্তারিত

রাজ্যের প্রতিটি বিদ্যালয়ের পড়ুয়াদের শিক্ষার সার্বিক উন্নতি ঘটছে নাকি তা খতিয়ে দেখবে স্কুল শিক্ষা দফতর। পড়ুয়াদের গুনমান যাচাইকরণের সাথে তাঁদের শিক্ষার মান কতটা উন্নতি হচ্ছে তাও নজরে রাখা হবে। স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, এবার থেকে প্রতি বছরেই এই সমীক্ষা পর্বের আয়োজন করা হবে।