উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষার দাবি জোরালো হচ্ছে, চূড়ান্ত সিদ্ধান্ত সংসদের হাতে

উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষার দাবি জোরালো হচ্ছে

২০২২ সালের উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক করা হোক, এমন দাবি জোরালো হচ্ছে শিক্ষা মহলে। কিছুদিন আগেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হয়েছে। গত ১ নভেম্বর মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়া হবে। কিন্তু উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে টেস্ট পরীক্ষার উপর গুরুত্ব দিতে নারাজ উচ্চমাধ্যমিক বোর্ড। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি সঞ্জীব ভট্টাচার্য্য জানিয়েছেন, টেস্ট পরীক্ষা হবে কিনা সেটা স্কুলের সিদ্ধান্তের ওপর নির্ভরশীল। বোর্ডের এহেন সিদ্ধান্তে নারাজ শিক্ষক থেকে শুরু করে পড়ুয়া ও অভিভাবকরা।

যেখানে মাধ্যমিকের ক্ষেত্রে টেস্ট পরীক্ষা হচ্ছে সেখানে উচ্চমাধ্যমিকের মত গুরুত্বপূর্ণ পরীক্ষার টেস্ট পরীক্ষাকে স্কুলের উপর ভার দিয়ে বোর্ড যেন দায়সারা হতে চাইছে। শিক্ষকদের বক্তব্য, সংসদের এই নির্দেশে বহু স্কুলে টেস্ট পরীক্ষা নেওয়া হবে না, যা আদতে শিক্ষার্থীদের ক্ষতি করবে। আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা সেই অর্থে মাধ্যমিকের পর আর সেরকম কোনো পরীক্ষায় অংশগ্রহণ করেনি। তাই প্রতিটি স্কুলে টেস্ট পরীক্ষা হলে পরীক্ষার্থীরা তাদের অবস্থান সম্পর্কে ভালো ধারণা করতে পারবে। তাছাড়াও করোনা পরিস্থিতিতে পরবর্তীতে যদি চূড়ান্ত পরীক্ষা নেওয়া সম্ভব না হয়ে ওঠে, সেক্ষেত্রে ছাত্র- ছাত্রীদের মূল্যায়নের ক্ষেত্রে বিকল্প হিসাবে এই টেস্ট পরীক্ষা কে বেছে নিচ্ছেন অনেক শিক্ষক- শিক্ষিকারা। বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক- শিক্ষিকা ও অভিভাবকদের আবেদন, বোর্ড যেন প্রতিটি স্কুলকে টেস্ট পরীক্ষা নিতে বাধ্যতামূলক একটি নির্দেশিকা জারি করে। ০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নিয়ে সংসদের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রাজ্যের শিক্ষক, পড়ুয়া তথা অভিভাবকরা।

আরও পড়ুনঃ
মাধ্যমিক সিলেবাস ২০২২
উচ্চ মাধ্যমিক সিলেবাস ২০২২

প্রসঙ্গত, গোটা রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থী ও অভিভাবকদের আবেদন, যেহেতু উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ঘোষণা অনুযায়ী করোনা পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলে সংঘটিত হবে। সেক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদও যেন পরীক্ষার্থীদের কথা ভেবে মাধ্যমিক পরীক্ষাও নিজ নিজ স্কুলে করা যায় তার উপযুক্ত ব্যবস্থা করে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত বোর্ডের উপর থাকছে।

আরও পড়ুনঃ
মাধ্যমিক রুটিন ২০২২
উচ্চ মাধ্যমিক রুটিন ২০২২