আগামী ১২ ফেব্রুয়ারি থেকে স্কুল খুলছে, ঘোষণা শিক্ষামন্ত্রীর

হচ্ছেনা এবছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা

প্রায় এক বছর হতে চললো স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান একটানা বন্ধ রয়েছে। রাজ্য তথা দেশজুড়ে স্বাভাবিক জীবন-যাপন নতুনভাবে শুরু হলেও স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় এখনো বন্ধ রয়েছে। স্বাভাবিক জনজীবন জোর কদমে চলছে, কিন্তু স্কুল-কলেজ কেন খোলা হচ্ছে না তা নিয়ে হয়েছিল বিতর্ক। কিন্তু শেষ পর্যন্ত স্কুল খোলার ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আগামী 12 ফেব্রুয়ারি থেকে রাজ্য জুড়ে স্কুল খোলা হবে। তবে প্রাথমিকভাবে নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পড়ুয়াদের জন্য ক্লাস শুরু করা হবে। স্কুল বন্ধ থাকায় বিশেষ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের বেশি অসুবিধা হচ্ছে। কারণ তাদের এবছরই বোর্ডের পরীক্ষা। এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী জানান, বেসরকারি স্কুল গুলোকে এই নির্দেশ দেওয়া হবে, তারা চাইলে তাদের স্কুল খুলতে পারেন। সব মিলিয়ে আগামী 12 ফেব্রুয়ারি থেকে স্কুল খুলতে চলেছে। অভিভাবকদের অনুমতি নিয়ে ক্লাস করানো হবে।

আরও পড়ুন: মাধ্যমিক রুটিন ২০২১

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক রুটিন ২০২১

তিনি আরও জানান, কলেজের অধ্যক্ষদের সঙ্গে আলোচনার পরে কলেজ খোলার বিষয়টিও জানানো হবে। 12 ফেব্রুয়ারি স্কুল খোলার আগে শ্রেণিকক্ষ গুলি জীবানুমুক্ত করণের কাজ চলবে। স্কুল খোলা হলে স্বাস্থ্যবিধির বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। তবে এই মুহূর্তে ছোটদের স্কুল খুলছে না। পরিস্থিতি বিবেচনা করে নির্দিষ্ট সময় মত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

স্কুল খোলে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য শুনুন- ক্লিক করুন