HS Students: ডিসেম্বরের শুরুতেই উচ্চমাধ্যমিকের প্র্যাকটিকাল, বিজ্ঞপ্তি প্রকাশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

HS Students

এগিয়ে আসছে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। সেহেতু উচ্চমাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষার দিন ঘোষণা করলো উচ্চ শিক্ষা সংসদ। এদিন সংসদের অফিসিয়াল ওয়েবসাইট মারফত প্রকাশ পেয়েছে বিজ্ঞপ্তিটি। সেখানে বলা হয়েছে ডিসেম্বরের শুরুতেই অর্থাৎ চলতি বছরের শেষে আগামী ৫ই ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষা।

বিজ্ঞপ্তিটি তে আরও বলা হয়েছে, চলতি বছরের ৫ই ডিসেম্বর থেকে ২১শে ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিকাল পরীক্ষা। সেই অনুযায়ী রাজ্যের প্রতিটি বিদ্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২৩শে নভেম্বরের মধ্যে সংসদ মারফত বিভিন্ন বিষয়ের প্রশ্নপত্র প্রতিটি বিদ্যালয়ের কাছে পাঠিয়ে দেওয়া হবে। এবং একই সাথে নির্দেশিকায় এও বলা হয়েছে যে, জানুয়ারির ২ থেকে ১০ তারিখের মধ্যে প্রতিটি স্কুলকে প্র্যাকটিকাল পরীক্ষার নম্বর ফয়েলের হার্ড কপি সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে এসে জমা করতে হবে। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন। এবং উত্তরপত্র মূল্যায়ন করবেন সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক-শিক্ষিকারা। সংসদের নির্দেশিকায় জানানো হয়েছে, যে সকল পরীক্ষার্থীরা আগে প্র্যাকটিকাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাঁদের নতুন করে পরীক্ষা দিতে হবে না।

আরও পড়ুনঃ শুরু হলো উচ্চ প্রাথমিকের কাউন্সিলিং

প্রসঙ্গত, দুবছরের কোভিড প্রকোপ থেকে বাদ যায়নি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাও। পরীক্ষা হলেও তাতে রদবদল, সিলেবাস কমিয়ে, অথবা পরীক্ষা নিতে ভিন্ন পদ্ধতি অবলম্বন করা হয়েছে। কোভিড পরিস্থিতিতে পঠনপাঠনের ঘাটতি পরীক্ষার্থীদের জন্য আগামী দিনে সমস্যার সৃষ্টি করেছে। তবে এবার ফের পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হতে চলেছে রাজ্যে। কোভিড পরিস্থিতি কাটিয়ে উঠে ফের সুষ্ঠু ভাবে পরীক্ষা পরিচালনায় উদ্যোগী উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Official Notification: Download Now