IB ACIO Recruitment: 2000 শূন্যপদে গ্রূপ-সি কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

IB ACIO Recruitment

IB ACIO Recruitment: আপনি কি গ্রুপ-সি পদের চাকরি খুঁজছেন? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। গোটা দেশজুড়ে ২০০০ শূন্যপদে গ্রুপ-সি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইন্টেলিজেন্স ব্যুরো (Intelligence Bureau, IB)। এটি হলো একটি কেন্দ্রীয় সরকারের চাকরি। এই সমস্ত পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে। IB ACIO Recruitment. Intelligence Bureau ACIO Recruitment

IB ACIO Recruitment 2020

Post Name
অ্যাসিস্ট্যান্ট সেন্ট্রাল ইন্টেলিজেন্স অফিসার (ACIO- Group C).

IB ACIO Vacancy
২০০০ টি (জেনারেল- ৯৮৯ টি, ইডব্লিউএস- ১১৩ টি, ওবিসি- ৪১৭ টি, এসসি- ৩৬০ টি, এসটি- ১২১ টি)।

IB ACIO Salary
মূল বেতন পে লেভেল ৭ অনুযায়ী ৪৪ হাজার ৯০০ টাকা থেকে ১ লক্ষ ৪২ হাজার ৪০০ টাকা।

IB ACIO Qualification
যেকোনো বিষয়ে গ্র্যাজুয়েশন পাশ বা সমতুল ডিগ্রি পাশ করে থাকলে আবেদন করতে পারবেন। সঙ্গে কম্পিউটারে জানতে হবে।

আরও পড়ুন -  বর্তমানে কোন কোন চাকরির ফর্ম ফিলাপ চলছে, একনজরে দেখে নিন

IB ACIO Recruitment 2020

IB ACIO Age Limit
আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এসসি/ এসটি শ্রেণীভূক্ত প্রার্থীরা সর্বোচ্চ বয়স সীমায় ৫ বছরের ছাড় পাবেন, এবং ওবিসি প্রার্থীরা সর্বোচ্চ বয়স সীমায় ৩ বছরের ছাড় পাবেন। সব ক্ষেত্রেই বয়স হিসাব করবেন ৯ জানুয়ারি, ২০২১ তারিখের হিসাবে।

IB ACIO Application Process
আবেদন করা যাবে অনলাইনে। www.mha.gov.in অথবা www.ncs.gov.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করার শেষ তারিখ ৯ জানুয়ারি, ২০২১।

IB ACIO Application Fees
জেনারেল, ইডব্লিউএস, ওবিসি পুরুষ প্রার্থীদের পরীক্ষা ফি বাবদ ১০০/- টাকা এবং রিক্রুটমেন্ট প্রসেসিং চার্জ বাবদ ৫০০/- টাকা মিলিয়ে মোট ৬০০/- টাকা জমা দিতে হবে। এবং সমস্ত এসসি/ এসটি, মহিলা প্রার্থী, অবসরপ্রাপ্ত কর্মী প্রার্থীদের পরীক্ষার ফি জমা দিতে হবে না, শুধুমাত্র রেক্রুটমেন্ট প্রসেসিং চার্জ বাবদ ৫০০/- টাকা জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়া যাবে অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমে। অনলাইন মাধ্যম হিসেবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইউপিআই, নেট ব্যাঙ্কিং -এর মাধ্যমে জমা দিতে হবে। অফলাইন মাধ্যম হিসেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালানের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ৯ জানুয়ারি, ২০২১ এবং চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ১২ জানুয়ারি, ২০২১।

আরও পড়ুন -  দ্বিতীয় দফার NTPC পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলো রেলওয়ে বোর্ড, দেখুন পরীক্ষাসূচী

IB ACIO Recruitment

IB ACIO Selection Process
নিয়োগ করা হবে তিনটি ধাপে। ১) Tier- I, ২) Tier- II, ৩) Interview.

IB ACIO Tier- I Exam
Tier- I পরীক্ষা হবে অনলাইন মাধ্যমে। প্রশ্ন হবে অবজেক্টিভ টাইপের। মোট ৫ টি পার্টে প্রশ্ন থাকবে। প্রতি পার্টে ২০ নম্বর করে মোট ২০ × ৫ = ১০০ নম্বরের পরীক্ষা হবে। বিষয় গুলি হল, a.General awareness, b. Quantitative aptitude, c. Numerical/analytical/logical ability & reasoning, d. English language & e. General studies. পরীক্ষার সময়সীমা ১ ঘন্টা। নেগেটিভ মার্কিং ১/৪।

আরও পড়ুন -  রাজ্যের স্কুলে শিক্ষক নিয়োগ, যেকোনো জেলা থেকে আবেদনযোগ্য

Exam Centre in West Bengal
প্রথম ধাপের Tier- I পরীক্ষায় পশ্চিমবঙ্গের যে সমস্ত শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে সেগুলি হল: আসানসোল, হুগলি, কল্যাণী, কলকাতা এবং শিলিগুড়ি। আবেদনকারীরা যে কোন তিনটি পরীক্ষাকেন্দ্র নির্বাচন করতে পারবেন।

IB ACIO Tier- II Exam
দ্বিতীয় ধাপের Tier- II পরীক্ষা হবে ডেস্ক্রিপটিভ টাইপের। পরীক্ষায় দুটি পার্ট থাকবে। প্রথম পার্টে থাকবে Essay (30 marks), এবং দ্বিতীয় পার্টে থাকবে English comprehension & précis writing (20 marks) দুটি পার্ট মিলিয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষার সময় সীমা ১ ঘন্টা।
IB ACIO Interview
তৃতীয় বা শেষ ধাপে হবে ইন্টারভিউ। ইন্টারভিউ নেওয়া হবে ১০০ নম্বরের।

উল্লেখ্য, এই পদে শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন না। (Official Notice Note a).

IB ACIO Recruitment Notice
Apply Now Online Click here