৫৮৩০ শূন্যপদে ক্লার্ক নিয়োগ, নিয়োগ করা হবে আইবিপিএস -এর মাধ্যমে


দেশের বিভিন্ন ব্যাংকে ক্লার্ক পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন (IBPS)। ইতিমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। IBPS Clerk Recruitment 2021.

কোন কোন ব্যাংকে প্রার্থী নিয়োগ করা হবে- ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া,ব্যাংক অফ মহারাষ্ট্র, কানারা ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইউকো ব্যাংক,ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

পদের নাম- ক্লার্ক।

বয়স- ০১/০৭/২০২১ তারিখে প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ এর মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২/০৭/১৯৯৩ থেকে ০১/০৭/২০০১ তারিখের মধ্যে হতে হবে। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী তারা বয়সের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- ভারত সরকার স্বীকৃত যেকোন বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক। সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সহকারী ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানতে হবে। কম্পিউটারে কাজকর্ম,ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট বা ডিপ্লোমা/ডিগ্রি করে থাকতে হবে অথবা হাইস্কুল/ কলেজ/ প্রতিষ্ঠান এ তথ্যপ্রযুক্তি নিয়ে পড়াশোনা করে থাকতে হবে।

অনলাইন পরীক্ষার বিষয় ও নম্বর-

প্রিলিমিনারি পরীক্ষা- মোট নম্বর ১০০,ইংরেজি- ৩০, নিউমেরিক্যাল এবিলিটি- ৩৫,রিজনিং এবিলিটি- ৩৫

মেন পরীক্ষা- মোট ২০০ নম্বর, জেনারেল/ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস- ৫০, জেনারেল ইংলিশ- ৪০, রিজনিং এবিলিটি এবং কম্পিউটার aptitude- ৬০, কোয়ান্টিটেটিভ aptitude- ৫০

আবেদন পদ্ধতি- আবেদন করার আগে প্রার্থীকে স্ক্যান করা ফটো,সই এবং বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ সঙ্গে রাখতে হবে।

প্রথমে IBPS এর অফিশিয়াল ওয়েবসাইটে www. ibps.in যেতে হবে। হোমপেজে লিখিত পরীক্ষার (CRP Clerks- XI) লিংকটিতে ক্লিক করে সেখানে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করতে হবে এবং স্ক্যান করা ফটো, সই এবং বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ আপলোড করতে হবে।

আবেদন ফি- ৮৫০ টাকা। তপশীল জাতি/ উপজাতি,শারীরিক প্রতিবন্ধী এবং প্রাক্তন সেনা কর্মীদের জন্য ১৭৫ টাকা। ডেবিট কার্ড,ক্রেডিট কার্ড ও ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ফি জমা দেওয়া যাবে।

পরীক্ষা কেন্দ্র- পশ্চিমবঙ্গের মধ্যে আসানসোল, দুর্গাপুর,কলকাতা,হুগলি,কল্যাণী ও শিলিগুড়ি।

Important Dates- 

অনলাইনে রেজিস্ট্রেশন চলবে- ১২/০৭/২০২১ থেকে ০১/৮/২০২১ তারিখ পর্যন্ত। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে- ২৮/০৮/২০২১,২৯/০৮/২০২১,০৪/০৯/২০২১, অনলাইন মেন পরীক্ষা হবে- ৩১/১০/২০২১