৬ হাজার শূন্যপদে ব্যাংকে ক্লার্ক নিয়োগ, আবেদন চলবে ২১ জুলাই পর্যন্ত

৬ হাজার শূন্যপদে ব্যাংকে ক্লার্ক নিয়োগ

IBPS পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ব্যাংকে ক্লার্ক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কোন কোন ব্যাংকে নিয়োগ করা হবে, শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি সহ আরও বিভিন্ন তথ্য জানতে নিচে রইল আজকের এই প্রতিবেদন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম- ক্লার্ক।
মোট শূন্যপদ- ৫২৮ টি। (SC- ১২৭টি,ST- ২৩ টি,OBC- ১২৮ টি,EWS- ৫০ টি,UR- ২৩০ টি)
যে সমস্ত ব্যাংকে কর্মী নিয়োগ করা হবে- ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাডা ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, UCO ব্যাংক ইত্যাদি।

বয়স- ০১/০৭/২০২২ তারিখে প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২/০৭/১৯৯৪ থেকে ০১/০৭/২০২২ তারিখের মধ্যে হতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় স্নাতক কোর্স করে থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে কম্পিউটারের বিভিন্ন কাজ জেনে থাকতে হবে এবং যে রাজ্যে প্রার্থী নিয়োগ করা হবে সেই রাজ্যের ভাষা লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে।

চাকরির খবরঃ রাজ্যের খাদ্য দপ্তরে ১২০০ শূন্যপদে নিয়োগ

আবেদন পদ্ধতি- আগ্রহী প্রার্থনা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। প্রার্থীর সম্পত্তি তোলা কালার ফটো (৪.৫ সেমি × ৩.৫ সেমি) এবং স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। এছাড়াও প্রার্থীর বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ, হ্যান্ড রাইটিং ডিক্লারেশন এবং অন্যান্য প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে।
আবেদন ফি- SC/ ST/ PWBD/ EXSM প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি হিসেবে ১৭৫ টাকা ধার্য করা হয়েছে এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮৫০ টাকা ধার্য করা হয়েছে। অনলাইন পেমেন্ট এর মাধ্যমে প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন।২১/০৭/২০২২ তারিখ পর্যন্ত প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন।

চাকরির খবরঃ রাজ্যের স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ

নিয়োগ পদ্ধতি- অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচিত করা হবে। অনলাইন পরীক্ষা দুভাবে হবে। প্রিলিমিনারি এক্সামিনেশন এবং মেইন এক্সামিনেশন। পশ্চিমবঙ্গ ছাড়াও আরো বিভিন্ন রাজ্যের উল্লিখিত প্রার্থী নিয়োগ করা হবে।

IBPS Clerk Syllabus

পরীক্ষার কেন্দ্র- কলকাতা হুগলি দুর্গাপুর আসানসোল ছাড়াও আরও বিভিন্ন জায়গায় পরীক্ষার কেন্দ্র রয়েছে। প্রার্থী একবার পরীক্ষার কেন্দ্র নির্বাচিত করার পর কোনোভাবেই আর পরিবর্তন করতে পারবেন না।
আবেদনের শেষ তারিখ- ২১/০৭/২০২২

WBCS Wrong Answer Key Objection

Official Notice: Download Now
Apply Now: Registration | Login
Daily Job Update: Click Here