ফায়ারম্যান পদে আবেদন করুন, জানুন আবেদন পদ্ধতি

ফায়ারম্যান পদে আবেদন করুন

ইন্ডিয়ান ফারমার্স ফার্টিলাইজার কর্পোরেটিভ লিমিটেডে (IFFCO) ফায়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিএসসি (ফায়ার এন্ড সেফটি) এবং আইটিআই (ফায়ার) বিভাগে নিয়োগ করা হবে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে এই পদগুলির অধীনে আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীদের নির্দিষ্ট বিভাগের অধীনে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালীন স্টাইপেন্ড পাবেন। এবং প্রশিক্ষণ শেষে IFFCO কোম্পানিতে প্রয়োজন সাপেক্ষে নিয়োগ হতে পারে। আজকের পোষ্টে আপনারা জানতে পারবেন এই প্রশিক্ষণের সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া।

পদের নাম: ফায়ারম্যান (ট্রেনি)।
বিভাগ: বিএসসি (ফায়ার এন্ড সেফটি) এবং আইটিআই (ফায়ার)।

বয়স সীমা: ফায়ারম্যান পদে আবেদন করার জন্য আবেদনকারীদের বয়স হতে হবে 18 থেকে 28 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 এপ্রিল, 2021 তারিখের হিসেবে। তপশিলি জাতি/ তপশিলি উপজাতি শ্রেণীভূক্ত প্রার্থীরা সর্বোচ্চ পাঁচ বছরের বয়সের ছাড় পাবেন এবং ওবিসি প্রার্থীরা সর্বোচ্চ তিন বছর বয়সে ছাড় পাবেন।

More Job: মাধ্যমিক পাশে ভারতীয় রেলে কর্মী নিয়োগ

শিক্ষাগত যোগ্যতা:
ফায়ারম্যান; বিএসসি (ফায়ার এন্ড সেফটি) বিভাগে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে, অন্তত 60% নম্বরসহ বিএসসি পাশ। তপশিলি জাতি/ তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে বিএসসি ডিগ্রিতে অন্তত 55 শতাংশ নম্বর থাকলেও আবেদনযোগ্য।
ফায়ারম্যান; আইটিআই (ফায়ার) বিভাগে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে, অন্তত 60 শতাংশ নম্বর সহ ফায়ার ট্রেডে এক বছর কিংবা ছ’মাসের আইটিআই কোর্স। তপশিলি প্রার্থীদের ক্ষেত্রে 55 শতাংশ নম্বর থাকলেও আবেদনযোগ্য।
দুটি বিভাগের ক্ষেত্রেই আবেদনকারীদের ভারী যান চালানোর বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকলে অগ্রাধিকার পাবেন।

শারীরিক যোগ্যতা: উচ্চতা হতে হবে অন্তত 165 সেমি, ওজন হতে হবে 50 কেজি, বুকের ছাতি 81 সেমি এবং 5 সেমি পর্যন্ত প্রসারণ -এর ক্ষমতা থাকতে হবে। তপশিলি জাতি/ তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতায় 2.5 সেমি ছাড় দেওয়া হবে। এবং সবক্ষেত্রেই চোখের দৃষ্টি হতে 6/6 , আবেদনকারীদের রাতকানা কিংবা বর্ণান্ধতা থাকলে আবেদন করতে পারবেন না।

More Job: ৫ হাজার ক্লার্ক পদে চাকরি

Physical Efficiency Test: এটি কেবল আইটিআই (ফায়ার) বিভাগের ক্ষেত্রে-

১) 50 কেজি বালির বস্তা নিয়ে 100 মিটার দৌড়াতে হবে,
২) হাত এবং পায়ের সাহায্যে 12 ফুট রুপ ক্লাইম্বিং,
৩) এবং 96 সেকেন্ড সময়সীমার মধ্যে 63 কেজি ওজনের একজন মানুষকে তুলে 183 মিটার যেতে হবে।

নিয়োগ পদ্ধতি: নিয়োগ করা হবে শারীরিক যোগ্যতা, অনলাইন পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। কোন বিভাগে কিরকম নিয়োগ-পদ্ধতি তা নিচে দেওয়া হল-
১) বিএসসি (ফায়ার এন্ড সেফটি): Physical Fitness Test => Online Test => Interview.
২) আইটিআই (ফায়ার): Physical Fitness Test => Physical Efficiency Test (PET) => Online Test => Interview.

প্রশিক্ষণের সময় সীমা: বিএসসি (ফায়ার এন্ড সেফটি) বিভাগের ক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা দু’বছর। এবং আইটিআই (ফায়ার) বিভাগের ক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা তিন বছর।

Read More: রাজ্যের সমস্ত পরীক্ষা স্থগিত ঘোষণা পিএসসির

স্টাইপেন্ড: প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড দেওয়া হবে। IFFCO সংস্থার নিয়মানুসারে স্টাইপেন্ড পাবেন প্রশিক্ষণ গ্রহণকারী প্রার্থীরা।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। www.iffco.in / www.iffcoyuva.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে 10 মে, 2021 তারিখ পর্যন্ত।

আবেদন ফি: শূন্য।

Apply Now Online

Official Notification