2443 শূন্যপদে গ্রামীণ ডাক সেবক (GDS) নিয়োগ, শুরু হলো আবেদন প্রক্রিয়া

India Post GDS Recruitment 2021

21 ডিসেম্বর, 2020: ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে 2443 শূন্যপদে গ্রামীণ ডাক সেবক (GDS) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেসব প্রার্থীরা পোস্ট অফিসে কাজ করার জন্য আগ্রহী, তাদের জন্য থাকলো সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে অনলাইনে। ভারতীয় ডাক বিভাগের www.appost.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা। ইতিমধ্যেই আবেদনের অনলাইন পোর্টাল চালু করেছে ভারতীয় ডাক বিভাগ। আবেদন করা যাবে 20 জানুয়ারি, 2021 তারিখ পর্যন্ত। India Post Gramin Dak Sevak 2021. GDS Recruitment 2021

পদের নাম- গ্রামীণ ডাক সেবক বা GDS। বিভিন্ন পোস্ট অফিস অনুযায়ী গ্রামীণ ডাক সেবক -এর বিভিন্ন পদ রয়েছে। পদ গুলি হল- ব্রাঞ্চ পোস্টমাস্টার (BPM), অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার (ABPM), এবং ডাক সেবক।

আরও পড়ুন -  বর্তমানে কোন কোন চাকরির ফর্ম ফিলাপ চলছে একনজরে দেখে নিন

মোট শূন্যপদ- 2443 টি (UR- 1027 টি, EWS- 266 টি, SC- 322 টি, ST- 147 টি, OBC- 605 টি, PWD A- 13 টি, PWD B- 22 টি, PWD C- 30 টি, PWD DE- 11 টি)।

শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশ বা সমতুল।

বয়স- বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 21 ডিসেম্বর, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সে ছাড় পাবেন।

বেতন- গ্রামীণ ডাক সেবক পদে কাজের সময় অনুসারে বেতন নির্ধারিত হয়। ব্রাঞ্চ পোস্টমাস্টার পদে প্রতিদিন 4 ঘন্টা কাজের জন্য মাসিক বেতন 12,000/- টাকা, এবং 5 ঘন্টা কাজের জন্য মাসিক বেতন 14,500/- টাকা। অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার বা ডাক সেবক পদে প্রতিদিন 4 ঘন্টা কাজের জন্য মাসিক বেতন 10,000/- টাকা, এবং 5 ঘন্টা কাজের জন্য মাসিক বেতন 12,000/- টাকা।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরে কর্মী নিয়োগ, কীভাবে আবেদন করবেন দেখে নিন
GDS Recruitment 2021

আবশ্যিক যোগ্যতা- আবেদনকারীকে কেন্দ্র সরকার বা রাজ্য সরকার অনুমোদিত যেকোনো প্রশিক্ষণ কেন্দ্র থেকে কমপক্ষে 60 দিন সময়কালের কম্পিউটার কোর্স করে থাকতে হবে। যদি আবেদনকারী মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরে কম্পিউটার বিষয় হিসেবে পড়াশোনা করে থাকে, সেক্ষেত্রে আলাদা করে কম্পিউটার কোর্স লাগবে না। এবং বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আবেদনকারীকে অবশ্যই সাইকেল চালাতে জানতে হবে।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। www.appost.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হলে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাওয়া যাবে। রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

আরও পড়ুন -  বিনামূল্যে প্রশিক্ষণ, প্রশিক্ষণ শেষে সরাসরি চাকরিতে নিয়োগ (থাকা, খাওয়া সম্পূর্ণ ফ্রি)

আবেদন ফি- GEN/ OBC/ EWS শ্রেণীভূক্ত পুরুষ প্রার্থীদের আবেদন ফি বাবদ জমা দিতে হবে 100/- টাকা। প্রতি পাঁচটি পোস্টের আবেদন করার জন্য 100/- টাকা জমা দিতে হবে। এইভাবে সর্বোচ্চ 20 টি পোস্ট অফিসের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা। সেক্ষেত্রে প্রতি 5 টি করে পোস্ট অফিসের জন্য আলাদা আলাদা আবেদন ফি পেমেন্ট করতে হবে। আবেদন ফি জমা দিতে পারবেন সরাসরি অনলাইনে (ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাংকিং ইত্যাদি)।

বিঃদ্রঃ SC/ ST/ মহিলা/ প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

Download Official Notification

Registration | Fee Payment

Login to Apply Online