ভারতীয় ডাক বিভাগে পোস্ট ম্যান, মেইল গার্ড, এমটিএস নিয়োগ, মোট শূন্যপদ ১ লক্ষ

ভারতীয় ডাক বিভাগে পোস্ট ম্যান, মেইল গার্ড, এমটিএস নিয়োগ

দেশের চাকরি প্রার্থীদের জন্য সুখবর। ভারতীয় ডাক বিভাগ প্রায় ১ লক্ষ শূন্যপদে নিয়োগ করতে চলেছে। পোস্ট ম্যান, মেইল গার্ড, মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্ট সহ একাধিক পদে নিয়োগ করবে ইন্ডিয়ান পোস্টাল ডিপার্টমেন্ট। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশে এইসব পদ্গুলিতে প্রার্থীরা আবেদন করতে পারবেন। যখন গোটা দেশ ও রাজ্য জুড়ে চাকরির বাজারে মন্দা, তখনই ভারতীয় ডাক বিভাগের এমন ঘোষণায় আশার আলো দেখছে বেকার চাকরিপ্রার্থীরা।

প্রকাশিত খবর অনুযায়ী, ১৫ ই জুলাই ডাক বিভাগের ডিরেক্টর (এসপিএন) সত্যনারায়ণ দাস দেশের সমস্ত পোস্টাল সার্কেলে চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে জানানো হয়েছে, সরকার ডাক বিভাগের সমস্ত শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ডাক বিভাগে ৮৭ হাজার ৪৫৭ শূন্যপদ ছিল। ২০২২ ও ২০২৩ সালে বহু কর্মীর অবসর মিলিয়ে শূন্যপদ বেড়ে হয়েছে ৯৭ হাজারেরও বেশি। ২০২৩ সালে অবসর ও পদোন্নতির কারণে প্রায় লক্ষাধিক শূন্যপদ পুরনের সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে কেন্দ্র।

চাকরির খবরঃ এই সপ্তাহের মোট ১০ টি চাকরির খবর জেনে নিন 

এই ৯৭ হাজার শূন্যপদের মধ্যে মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্ট ম্যান, মেইল গার্ড, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্টের মত বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে ডাক বিভাগ। মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্ট ম্যান, মেইল গার্ড পদ্গুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের যোগ্যতা লাগবে উচ্চ মাধ্যমিক পাশ। আর এই সমস্ত শূন্যপদে কর্মী নিয়োগ হলে দেশে অনেকটাই বেকারত্ব কমবে এমনটাই আশা করা যায়।

এখনও এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। খুব শীঘ্রই এই সমস্ত শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে ভারতীয় ডাক বিভাগ। এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হলে সর্বপ্রথম ExamBangla.com -এর পাতায় প্রকাশ করা হবে।