মাধ্যমিক H.S পাশে বিনামূল্যে ট্রেনিং, প্রতি মাসে স্টাইপেন্ড পাবেন

মাধ্যমিক H.S. পাশে বিনামূল্যে ট্রেনিং

বিনামূল্যে প্রশিক্ষনের সুযোগ। প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে স্টাইপেন্ড। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, আইটিআই (ITI) সহ বিভিন্ন যোগ্যতায় আবেদন করতে পারবেন। Indian Oil Corporation -এর তরফ থেকে অ্যাপ্রেন্টিস ট্রেনিং নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিয়োগ করা হবে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ইস্টার্ন রিজিয়নে। IOCL -এর ইস্টার্ন রিজিয়নের অধীনে মোট পাঁচটি রাজ্য রয়েছে, সেগুলি হল- পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, ঝাড়খন্ড এবং আসাম। এই পাঁচটি রাজ্যের অ্যাপ্রেন্টিস ট্রেনিং দেওয়া হবে। বিজ্ঞপ্তি নং IOCL/ MKTG/ ER/ APPR/ 2020- 21/2. বিস্তারিত যোগ্যতা নীচে আলোচনা করা হলো। IOCL Apprentice Training 2021.

পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, ঝাড়খন্ড এবং আসাম রাজ্য মিলিয়ে মোট শূন্যপদ 505 টি। 505 টি শূন্যপদের মধ্যে পশ্চিমবঙ্গের শূন্যপদ সবচেয়ে বেশি। পশ্চিমবঙ্গের মোট শূন্যপদ 221 টি। আজকের পোষ্টে কেবল পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য পশ্চিমবঙ্গ রাজ্যের প্রশিক্ষণের ব্যাপারে আলোচনা করা হবে।

পদের নাম:
1. Trade Apprentice- মোট শূন্যপদ 90 টি (UR- 38, EWS- 9, SC- 20, ST- 4, OBC- 19), ট্রেড অ্যাপ্রেন্টিস -এর অধীনে যেসব ট্রেডে নিয়োগ করা হবে সেগুলি হল- Fitter, Electrician, Instrument Mechanic, Machinist.
2. Technician Apprentice- মোট শূন্যপদ 123 টি (UR- 50, EWS- 12, SC- 28, ST- 6, OBC- 27), টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস -এর অধীনে যেসব ট্রেডে নিয়োগ করা হবে সেগুলি হল- Electrical, Instrumentation, Civil, Electrical and Electronics, Electronics.

আরও পড়ুন: মাধ্যমিক পাশে গ্রামীণ ডাক সেবক নিয়োগ


3. Trade Apprentice- Data Entry Operator (Fresher Apprentices)- মোট শূন্যপদ 2 টি।
4. Trade Apprentice – Retail Sales Associate (Fresher)- মোট শূন্যপদ 2 টি।
5. Trade Apprentice- Data Entry Operator (Skill Certificate Holders)- মোট শূন্যপদ 2 টি।
6. Trade Apprentice – Retail Sales Associate (Skill Certificate Holders)- মোট শূন্যপদ 2 টি।

মাধ্যমিক H.S. পাশে বিনামূল্যে ট্রেনিং

শিক্ষাগত যোগ্যতা:
1. Trade apprentice- মাধ্যমিক পাশ। সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে ITI পাশ।
2. Technician Apprentice- অন্তত 50 শতাংশ নম্বর নিয়ে সংশ্লিষ্ট বিষয়ে ইঞ্জিনিয়ারিং -এ 3 বছরের ডিপ্লোমা কোর্স পাশ করতে হবে।
3. Trade Apprentice Data Entry Operator (Fresher Apprentice)- উচ্চমাধ্যমিক পাশ। (Non-Graduate)
4. Trade Apprentice Data Entry Operator (Skilled Certificate Holders)- উচ্চমাধ্যমিক পাশ। সঙ্গে ‘domestic data entry operator’ কোর্সের সার্টিফিকেট।
5. Trade Apprentice Retail Sales Associate (Fresher Apprentice)- উচ্চমাধ্যমিক পাশ (Non-Graduate)
6. Trade Apprentice Retail Sales Associate (Skilled Certificate Holders)- H.S. পাশ। সঙ্গে Retail Sales Associate কোর্সের সার্টিফিকেট।

বয়স: বয়স হতে হবে 18 থেকে 24 বছরের মধ্যে (31/01/2021 তারিখের হিসাবে)। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়স সীমায় ছাড় পাবেন।

প্রশিক্ষণের সময় সীমা:
1. Trade Apprentice Data Entry Operator (Fresher Apprentice)- প্রশিক্ষণের সময়সীমা 15 মাস।
2. Trade Apprentice Retail Sales Associate (Fresher Apprentice)- প্রশিক্ষণের সময়সীমা 14 মাস।
3. বাকি সব ট্রেড গুলির ক্ষেত্রে প্রশিক্ষণের সময়সীমা 12 মাস।

স্টাইপেন্ড: অ্যাপ্রেন্টিস নিয়োগের নিয়ম অনুযায়ী প্রতি মাসে স্টাইপেন্ড দেওয়া হবে। (Rate of stipend payable to apprentices per month shall be as prescribed under Apprentices Act, 1961/ 1973/ Apprentices Rules 1992 (as amended) and Corporation’s guidelines).

নিয়োগ পদ্ধতি: নিয়োগ করা হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। 100 টি MCQ টাইপের প্রশ্ন থাকবে। সময়সীমা 90 মিনিট। প্রশ্নপত্র হবে দুটি ভাষায় ইংরেজি এবং হিন্দি। নীচে সিলেবাস দেওয়া হল-

মাধ্যমিক H.S. পাশে বিনামূল্যে ট্রেনিং

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। www.apprenticeshipindia.org পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। www.iocl.com ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে 26 ফেব্রুয়ারি, 2021 বিকেল পাঁচটা পর্যন্ত।

Download Official Notice