ভারতের কনিষ্ঠতম IAS অফিসার, পড়ুন ২২ বছরের মেয়ের কাহিনী

ভারতের কনিষ্ঠতম IAS অফিসার

ভারতবর্ষের কনিষ্ঠতম IAS অফিসার, তাও আবার প্রথম চেষ্টায় ইউপিএসসি পরীক্ষায় ৫১ তম স্থান। ভারত তথা বিশ্বের এক অন্যতম কঠিন পরীক্ষা হল ইউপিএসসি সিএসই। এই পরীক্ষা পাশ করে দেশের উচ্চপদস্থ কর্মচারী আইএএস, আইপিএস অফিসার হওয়া যায়। ভারতের হাজার হাজার ছাত্রছাত্রীর স্বপ্ন এই কঠিনতম পরীক্ষা পাশ করা। এই স্বপ্নপূরণের পথ অত্যন্ত কঠিন হলেও প্রয়াগরাজের মেয়ে অনন্যা সিং প্রথম প্রয়াসেই সেই পথ জয় করে আইএএস অফিসার হন। তিনি মাত্র ২২ বছর বয়সে ইউপিএসসি পরীক্ষা পাশ করেন।

Ananya sing IAS officer

অত্যন্ত মেধাবী ছাত্রী অনন্যা সিং ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন আইএএস অফিসার হবেন। কলেজের শেষ বর্ষে থাকাকালীন সেই অনুযায়ী পরিকল্পনা শুরু করে পড়াশোনা করতে শুরু করেন। প্রথমদিকে দিনে ৭/৮ ঘন্টা পড়াশোনা করতেন। পরের দিকে সিলেবাস শেষ করার পর রিভিশন করতেন দিনে ৬ ঘন্টা পড়াশোনা করে।
ছোট থেকেই অনন্যা সিং পড়াশোনায় অত্যন্ত মেধাবী। বরাবরই ক্লাসে প্রথম সারিতে থাকতেন।

চাকরির খবরঃ SSC -র মাধ্যমে গ্রূপ-সি কর্মী নিয়োগ

উত্তরপ্রদেশের প্রয়াগরাজের সেন্ট মেরিস কনভেন্ট স্কুলে পড়তেন তিনি। তিনি দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় ৯৬ শতাংশ নাম্বার পেয়েছিলেন। দ্বাদশ শ্রেণীতে তিনি ৯৮.২৫ শতাংশ নাম্বার পেয়ে পাশ করেন। তিনি দশম এবং দ্বাদশ উভয় ক্ষেত্রেই জেলা টপার ছিলেন। এরপর দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত শ্রীরাম কলেজ অফ কমার্স থেকে অর্থনীতিতে অনার্স সহ স্নাতক ডিগ্রী অর্জন করেন।

এত বিস্তৃত সিলেবাস এত কম সময়ে কিভাবে শেষ করলেন? তিনি বলেন, প্রথমে সিলেবাস অনুযায়ী বই পড়তেন। সেখান থেকে টপিক ধরে নোট বানিয়ে রাখতেন। নোট আকারে ছোট এবং সংক্ষিপ্তভাবে নিজের মতো করে বানাতেন। ফলে পরবর্তীতে রিভিশনের সময় দ্রুত রিভিশন করতে সুবিধা হয়েছে এবং সহজে মুখস্থও হয়েছে। ২০১৯ সালের ইউপিএসসি পরীক্ষায় প্রথমবার বসেন তিনি। প্রথম চেষ্টাতেই ৫১তম স্থান অর্জন করেন। রেজাল্ট দেখে তিনি নিজেই বিশ্বাস করতে পারছিলেন না যে তিনি পাশ করেছেন। দেশের সর্বোচ্চ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে অনন্যা সিং পশ্চিমবঙ্গে আইএএস হিসেবে কর্মরত।

কলকাতা পুলিশ কনস্টেবল জেনারেল নলেজ প্রশ্নত্তোর