জগদীশ বোস স্কলারশিপ ২০২২, মাধ্যমিক পাশে আবেদন করুন

জগদীশ বোস স্কলারশিপ ২০২২

রাজ্যের একাদশ, দ্বাদশ শ্রেণী ও কলেজে পাঠরত ছাত্র- ছাত্রীদের সুবিধার্থে প্রতি বছর পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে জুনিয়র ও সিনিয়র ট্যালেন্ট সার্চ পরীক্ষা আয়োজন করা হয়। এই পরিক্ষার জন্যে অপেক্ষায় থাকেন রাজ্যের বহু ছাত্র- ছাত্রীরা। কারণ এই পরীক্ষায় উর্ত্তীণদের বাছাই করে পুরস্কৃত করা হবে। এই পরীক্ষায় কীভাবে আবেদন করবেন, শিক্ষাগত যোগ্যতা সহ বিস্তারিত রইলো আজকের এই প্রতিবেদনে।

জগদীশ বোস ন্যাশনাল সাইন্স ট্যালেন্ট সার্চ ২০২২

আবেদনের যোগ্যতা-
1) জুনিয়র বৃত্তি পরীক্ষা- এক্ষেত্রে আবেদনকারীকে ২০২২ সালের মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর সহ পাশ করে থাকতে হবে। সেই সঙ্গে রাজ্যের যেকোন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে পাঠরত করে থাকতে হবে।
2) জুনিয়র বিজ্ঞানী কন্যা- এই পরীক্ষার জন্য শুধুমাত্র ছাত্রীরা আবেদন করতে পারবেন , এক্ষেত্রে আবেদনকারীকে ২০২২ সালের মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর সহ পাশ করে থাকতে হবে। সেই সঙ্গে রাজ্যের যেকোন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে পাঠরত থাকতে হবে। এদের জুনিয়র বৃত্তি পরীক্ষার মধ্যে প্রার্থী বাছাই করা হবে।

আরও পড়ুনঃ নবান্ন স্কলারশিপ ২০২২

1) সিনিয়র বৃত্তি পরীক্ষা- আবেদনকারী প্রার্থীকে ২০২২ সালে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ হতে হবে। সঙ্গে বিজ্ঞান বিষয়ে রাজ্যের যেকোন শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক স্তরে পাঠরত হতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ১০ জন ছাত্র ও ১০ জন ছাত্রীকে মেধাবৃত্তি ব্যতীত ল্যাপটপ দিয়ে পুরস্কৃত করা হবে।
2) সিনিয়র বিজ্ঞানী কন্যা- এই পরীক্ষার জন্য শুধুমাত্র ছাত্রীরা আবেদন করতে পারবেন , এক্ষেত্রে আবেদনকারীকে ২০২২ সালে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সঙ্গে বিজ্ঞান নিয়ে রাজ্যের যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক স্তরে পড়াশোনা করলে আবেদন করতে পারবেন। এদের সিনিয়র বৃত্তি পরীক্ষার মধ্যে প্রার্থী বাছাই করা হবে।

আবেদন পদ্ধতি- ইচ্ছুক প্রার্থীরা অনলাইন বা অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনের ক্ষেত্রে নিচে দেওয়া লিংকে ক্লিক করে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। অফলাইনের ক্ষেত্রে প্রার্থীকে নিচে দেওয়া নির্দিষ্ট ঠিকানায় আবেদন করতে হবে।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা ১৩০০, রাজডাঙ্গা মেইন রোড, কসবা, কলকাতা – ৭০০১০৭.
আবেদন শেষ তারিখ- ৩১ জুলাই ২০২২ তারিখের মধ্যে অনলাইন বা অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। ইচ্ছুক প্রার্থীদের লিখিত পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে। ২১ আগষ্ট ২০২২ রবিবার, রাজ্যের ৩৪ টি কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ বিকাশ ভবন স্কলারশিপ ২০২২

Apply Now: Click Here
Daily Job Update: Click Here